ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

নির্বাচন ও ইসি

রসিক নির্বাচনের ভোটগ্রহণ ২১ ডিসেম্বর, তফসিল ৫ নভেম্বর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৭
রসিক নির্বাচনের ভোটগ্রহণ ২১ ডিসেম্বর, তফসিল ৫ নভেম্বর রসিক নির্বাচনের ভোটগ্রহণ ২১ ডিসেম্বর, তফসিল ৫ নভেম্বর

ঢাকা: রংপুর সিটি করপোরেশনের (রসিক) নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে ৫ নভেম্বর। ২১ ডিসেম্বর রসিক নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (৩১ অক্টোবর) কমিশন সভা শেষে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালউদ্দীন আহমদ সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, একটি কেন্দ্রে ইলেক্টনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।

এছাড়া গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে সিসি ক্যামেরা স্থাপন করা হবে। এছাড়া সভায় সিদ্ধান্ত হয়েছে, ৫ নভেম্বর নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। তখন বিস্তারিত বলা হবে।

১৮৬৯ সালে ২৩ বর্গ কিলোমিটার এলাকা নিয়ে রংপুর পৌরসভার যাত্রা শুরু হয়। পরে তা ৫৪ বর্গ কিলোমিটারে উন্নীত হয়।

২০১২ সালের ২০ ডিসেম্বর প্রথমবারের মতো রংপুর সিটি করপোরেশনে ভোট হয়। নির্বাচিত জনপ্রতিনিধিদের ৫ বছর মেয়াদ পূর্ণ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোট করার বাধ্যবাধকতা রয়েছে। সে হিসাবে ২০১৮ সালের ১৮ মার্চের মধ্যে রংপুরে নির্বাচন করতে হবে।

এ সিটি করপোরেশনে বর্তমানে ভোটার রয়েছে ৩ লাখ ৮৮ হাজার ৪২১ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৯৬ হাজার ৬৫৯ এবং নারী ১ লাখ ৯১ হাজার ৭৬২ জন। সম্ভাব্য ভোটকেন্দ্র ১৯৬টি, ভোটকক্ষ ১ হাজার ১৭৭টি।

পাঁচ বছর আগে ভোটার ছিল ৩ লাখ ৫৭ হাজার ৭৪২ জন। সেই নির্বাচনে দলীয় প্রতীকে প্রার্থী হওয়ার সুযোগ ছিল না। নির্বাচনে জিতে সিটির প্রথম মেয়র হন আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী শরফুদ্দিন আহমেদ ঝন্টু।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৭
ইইউডি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।