ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

নির্বাচন ও ইসি

প্রয়াত ২ চেয়ারম্যানের স্ত্রীদের লড়াই নির্বাচনী মাঠে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, জুন ১৯, ২০২১
প্রয়াত ২ চেয়ারম্যানের স্ত্রীদের লড়াই নির্বাচনী মাঠে

বরিশাল: আসন্ন ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে বরিশালের উজিরপুর উপজেলার জল্লা ইউনিয়নে চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন দুই নারী প্রার্থী।

এর মধ্যে একজন বর্তমান আরেকজন সাবেক চেয়ারম্যান হিসেবে ওই ইউনিয়নে নেতৃত্ব দিয়েছেন।

আবার এই দুই প্রার্থীর স্বামীদ্বয়ও ইউনিয়ন চেয়ারম্যানের দায়িত্বে ছিলেন।  

জানা গেছে, জল্লা ইউনিয়ন ১৯৯৭ থেকে ২০০৪ সাল পর্যন্ত দুটি নির্বাচনে বিজয়ী চেয়ারম্যান ছিলেন অবনী ভূষণ বাড়ৈ। ২০০৪ সালের ২৩ মে তাকে নিজ বাড়ির সামনে গুলি করে হত্যা করে দুর্বৃত্তরা। এরপরই সেখান থেকে তার স্ত্রী উর্মিলা বাড়ৈ ওই ইউনিয়ন থেকে নির্বাচনে অংশগ্রহণ করে চেয়ারম্যান পদে বিজয়ী হন। এরপর সময়ের সঙ্গে সঙ্গে জল্লা ইউনিয়নের চেয়ারম্যান নির্বাচিত হন বিশ্বজিৎ হালদার নান্টু। তিনিও ২০১৮ সালের ২১ সেপ্টেম্বর জল্লা নিজ ব্যবসা প্রতিষ্ঠানে বসে থাকা অবস্থায় দুর্বৃত্ততের গুলিতে নিহত হন। পরে ওই ইউনিয়ন থেকে তার স্ত্রী বেবী রানি দাস নির্বাচনে অংশগ্রহণ করে চেয়ারম্যান পদে বিজয়ী হন।

আর এবারের নির্বাচনে আওয়ামীলীগ ঘরোয়ানা এই দুই চেয়ারম্যান প্রার্থী উর্মিলা বাড়ৈ ও বেবী রানি দাস মুখোমুখি অবস্থানে। এর মধ্যে বেবী রানি দাস দলীয় মনোনয়ন অর্থাৎ নৌকা প্রতীকের প্রার্থী। আর উর্মিলা বাড়ৈ বিদ্রোহী অর্থাৎ স্বতন্ত্র প্রার্থী হয়ে আনারস প্রতীক নিয়ে মাঠে রয়েছেন। যেখানে শেষ সময়ে এসে কিছুটা উত্তাপও ছড়িয়েছে। বর্তমান চেয়ারম্যান ও নৌকা প্রতীকে প্রার্থী বেবী রানি দাসের বিরুদ্ধে শুক্রবার সন্ধ্যায় নির্বাচনী কার্যালয় ভাঙচুর, হামলা ও ভোটারদের হুমকি দেওয়ার ঘটনায় সংবাদ সম্মেলন করেছেন আনারসের স্বতন্ত্র প্রার্থী, সাবেক ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি উর্মিলা বাড়ৈ।

তবে তার বলা সব অভিযোগই মিথ্যে বলে দাবি করেছেন নৌকা প্রতীকের প্রার্থী। যদিও বেবী রানি দাসের সরকারি কাজ সংক্রান্ত আর্থিক লেনদেনের একটি ফোনালাপ সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে তাকে নিয়ে বেশ বিতর্ক ওঠে।

আওয়ামী লীগের দুইজন প্রার্থী ছাড়াও ওই ইউনিয়নে ইসলামী আন্দোলন বাংলাদেশের হাতপাখা প্রতীক নিয়ে চেয়ারম্যান প্রার্থী হয়েছেন মো. নাসির উদ্দিন মল্লিক।
এছাড়া সংরক্ষিত নারী সদস্য পদে ১১ জন ও সাধারণ সদস্য পদে ৩৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইউনিয়নে সর্বমোট ২০ হাজার ১৯৭ জন ভোটার রয়েছেন।

বাংলাদেশ সময়: ২১৫০ ঘণ্টা, জুন ১৯, ২০২১
এমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।