ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

নির্বাচন

পৌর নির্বাচন

আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে ইসি’র বৈঠক শনিবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৫
আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে ইসি’র বৈঠক শনিবার

ঢাকা: আসন্ন পৌরসভা নির্বাচনে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে করণীয় ঠিক করতে শনিবার (১৯ ডিসেম্বর) বিভিন্ন বাহিনীর সঙ্গে বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)।
 
রাজধানীর ইস্কাটনে বাংলাদেশ ইনস্টিটিউট অব অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ম্যানেজমেন্ট (বিয়াম) ফাউন্ডেশন মিলনায়তনে শনিবার সকাল ১১টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদের সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হবে।


 
ইতোমধ্যে বৈঠকে উপস্থিত থাকার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, পুলিশের মহাপরিদর্শক, র‌্যাব, বিজিবি, আনসার-ভিডিপি, কোস্ট গার্ডসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার মহাপরিচালক ও স্বশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারসহ রিটার্নিং কর্মর্তাদের বৈঠকে উপস্থিত থাকতে চিঠি দেওয়া হয়েছে।
 
বৈঠকের পরিকল্পনাপত্র থেকে জানা গেছে, এতে প্রায় ৮শ লোকবল সম্পৃক্ত থাকবে। এজন্য ব্যয় ধরা হয়েছে চার লাখ ৪০ হাজার টাকা।
 
এছাড়া বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে, এ নির্বাচনে ভোটকেন্দ্রভেদে ১৯ থেকে ২০ জন ফোর্স মোতায়েন করা হবে। পৌরসভা নির্বাচনে ভোটকেন্দ্র রয়েছে তিন হাজার ৫শ ৮৫টি। কেন্দ্রে পুলিশ, আনসার-ভিডিপি, এপিবিএন মোতায়েন থাকবে। এছাড়া ভোটার এলাকায় ২৮ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত র‌্যাব, বিজিবি, পুলিশ, কোস্ট গার্ড স্ট্রাইকিং ফোর্স ও মোবাইল টিম হিসেবে মোতায়েন থাকবে। সবমিলিয়ে ৭০ হাজারের বেশি ফোর্স থাকছে এ নির্বাচনে।
 
সর্বশেষ ২০১১ সালের অষ্টম পৌরসভা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছিলো। এবার সেনাবাহিনীকে মাঠে নামানো হবে কিনা তা নির্ধারণ হবে শনিবারের বৈঠকেই।
 
আগামী ৩০ ডিসেম্বর দেশের ২শ ৩৪ পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে মেয়র পদে ৯শ ২৩ ও কাউন্সিলর পদে ১১ হাজার ১শ ২২ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাদের মধ্য থেকে প্রতিনিধি নির্বাচনে প্রায় ৭২ লাখ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন।

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৫
ইইউডি/এসএস

** ফোর্স থাকছে ৭০ হাজারের বেশি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।