ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

নির্বাচন

পৌর নির্বাচন

বরগুনার এসপি ও এডিসিকে শোকজ ইসির

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
বরগুনার এসপি ও এডিসিকে শোকজ ইসির

ঢাকা: আসন্ন পৌরসভা নির্বাচনে অনিয়মের কারণে বরগুনার পুলিশ সুপার (এসপি) ও অতিরিক্ত জেলা প্রশাসককে (এডিসি) শোকজ করেছে নির্বাচন কমিশন (ইসি)। একই সঙ্গে বরগুনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি), আওয়ামী লীগের প্রার্থী ও বিদ্রোহী প্রার্থীকেও শোকজ করা হয়েছে।



ইসির উপ-সচিব সামসুল আলাম সংশ্লিষ্টদের কাছে সোমবার (২১ ডিসেম্বর) রাতে শোকজ পাঠিয়েছেন। এতে বলা হয়েছে- গত ১৫ ডিসেম্বর বরগুনা পৌরসভার দু’জন মেয়র প্রার্থীর সমর্থকরাই মিছিল ও শোডাউন করেছেন। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তথা পুলিশ একজন প্রার্থীর মিছিল ছত্রভঙ্গ করে দিলেও সরকার দলীয় প্রার্থীর মিছিলে কোনো প্রকার বাধা দেয়নি। এছাড়া উঠান বৈঠক ও বৈঠকে হামলার আশঙ্কার বিষয়টি পুলিশ প্রশাসনকে জানানোর পরেও কোনো ব্যবস্থা গ্রহণ না করায়, কমিশন কারণ দর্শানোর নোটিশ দেওয়ার জন্য নির্দেশ দিয়েছে।

নোটিশ জারির তিন দিনের মধ্যেই দায়িত্ব পালনে অবহেলা করার কারণে কেন ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে চাওয়া হয়েছে ওসি, এসপি ও এডিসির কাছে।

এছাড়া আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট কামরুল আহসান মহারাজ ও স্বতন্ত্র (দলটির বিদ্রোহী) প্রার্থী সাহাদাত হোসেনকেও আচরণবিধি ভঙ্গের দায়ে শোকজ করেছে ইসি। এক্ষেত্রে তাদের বিরুদ্ধেও কেন ব্যবস্থা নেওয়া হবে না তা তিন দিনের মধ্যে জানতে চেয়েছে নির্বাচন কমিশন।

তিন এমপিকে সতর্কীকরণ:
এদিকে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের কারণে শোকজের জবাব দিলেও তিন সংসদ সদস্যকে (এমপি) ভবিষ্যতে আর এ ধরনের ঘটনা না ঘটানোর জন্য সতর্ক করেছে ইসি।

গত ৬ ডিসেম্বর ঢাকা-২০ আসনের এম এ মালেক, বরগুনা-২ আসনের শওকত হাচানুর রহমান রিমন ও নাটোর-২ আসনের শফিকুল ইসলাম শিমুলকে আচরণবিধি ভঙ্গের দায়ে শোকজ করেছিল ইসি। তারা ভুল স্বীকার করে দুঃখ প্রকার করেছিলেন। সে পরিপ্রেক্ষিতে সোমবার (২১ ডিসেম্বর) শোকজের বিষয়টি নিষ্পত্তি করে ভবিষ্যতে আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে তাদের সতর্ক থাকার নির্দেশ দিয়েছে সংস্থাটি।

আগামী ৩০ ডিসেম্বর দেশের ২৩৪ পৌরসভায় ভোটগ্রহণ করবে ইসি। এতে মেয়র পদে ৯২৩ জন ও কাউন্সিলর পদে ১ হাজার ১২২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এবারই স্থানীয় কোনো নির্বাচনে মেয়র পদে দলীয়ভাবে ভোট হচ্ছে।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
ইইউডি/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।