ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

নির্বাচন

পৌর নির্বাচন

নিজাম হাজারীসহ ৫ এমপির বিরুদ্ধে তদন্তের নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৭ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
নিজাম হাজারীসহ ৫ এমপির বিরুদ্ধে তদন্তের নির্দেশ

ঢাকা: নির্বাচনে প্রভাব বিস্তার ও আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ ওঠায় নিজাম উদ্দীন হাজারীসহ পাঁচ সংসদ সদস্যের (এমপি) বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।
 
সোমবার (২১ ডিসেম্বর) রাতে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাদের কাছে এ নির্দেশনা পাঠিয়েছেন ইসির উপ-সচিব রকিব উদ্দীন মণ্ডল।

এতে বলা হয়েছে- নির্বাচনে প্রভাব বিস্তারের বিষয়ে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনের সত্যতা যাচাই করে কী ব্যবস্থা নেওয়া হলো তা যেন জানানো হয়। নির্দেশনার সঙ্গে বিভিন্ন পত্রিকার কাটিংও জুড়ে দেওয়া হয়।
 
যাদের বিরুদ্ধে অভিযোগ ওঠেছে তারা হলেন- ময়মনসিংহ-৯ আসনের সংসদ সদস্য (এমপি) আনোয়ারুল খান তুহিন, ফেনী-২ আসনের নিজাম উদ্দীন হাজারী, রংপুর-২ আসনের এমপি আবুল কালাম মো. আহসানুল হক ডিউক, নাটোর-৪ আসনের আব্দুল কুদ্দুস, রাজশাহী-৪ আসনের এনামুল হক ও শেরপুর সদরে আতিউর রহমান।
 
এছাড়া পাবনার ঈশ্বরদী, রংপুরের বদরগঞ্জ, কুষ্টিয়ার খোকসা, ময়মনসিংহের মুক্তগাছা, পটুয়াখালীর কলাপাড়া পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগের মেয়র প্রার্থীর বিরুদ্ধেও আচরণবিধি ভঙ্গের অভিযোগ তদন্ত করতে বলেছে ইসি।
 
চাটখিল পৌরসভায় আবারও বিএনপির অভিযোগ:
এ পৌরসভায় বিএনপির প্রার্থীর মনোনয়নপত্র জোর করে প্রত্যাহার করা হয়েছে এমন অভিযোগ করেছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব মাহবুব উদ্দিন খোকন। এর পরিপ্রেক্ষিতে ইসি তদন্ত কমিটি গঠন করে সত্যতা খতিয়ে দেখতে বলে। তদন্ত কমিটি অভিযোগের সত্যতা পাওয়া যায়নি বলে রোববার প্রতিবেদন জমা দেয়।
 
কিন্তু তদন্ত কমিটির সেই প্রতিবেদনের সত্যতা নিয়ে প্রশ্ন তুলেছে বিএনপি। দলটির নেতা মাহবুব উদ্দিন খোকন ইসি সচিবালয়ে সোমবার সাংবাদিকদের বলেন, আমি অভিযোগ করেছি। কিন্তু আমাকেই তদন্ত কমিটি ডাকেনি। এছাড়া আমি উপস্থিত না থাকলেও অভিযোগের সতত্যার পক্ষে ডকুমেন্ট জমা দিয়েছি। কিন্তু তা আমলে নেয়নি তদন্ত কর্মকর্তা। তাই বিষয়টি ইসিকে আবারও জানিয়ে গেলাম।
 
আগামী ৩০ ডিসেম্বর দেশের ২৩৪ পৌরসভা ভোটগ্রহণ হবে। যদিও রাণীশঙ্কর পৌরসভা নির্বাচন আদালতের আদেশে স্থগিত হওয়ার অপেক্ষায় রয়েছে।
 
বাংলাদেশ সময়: ২১৩৬ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৫
ইইউডি/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।