ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৭ জুন ২০২৪, ১৯ জিলহজ ১৪৪৫

বিনোদন

‘মিরাকল বলব না, ইনক্রেডিবল জব’ সুমনের উত্তরে চমকে গেলেন সৃজিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২২
‘মিরাকল বলব না, ইনক্রেডিবল জব’ সুমনের উত্তরে চমকে গেলেন সৃজিত সৃজিত মুখার্জি, অজয় কুমার কুন্ডু, চঞ্চল চৌধুরী ও মেজবাউর রহমান সুমন

কলকাতা: কলকাতার আকাশে বাতাসে ফের বাংলাদেশের ‘হাওয়া’। সিনেমার টেকনিক্যাল বিষয়ে নির্মাতা মেজবাউর রহমান সুমনের উত্তর শুনে পরিচালক সৃজিত মুখার্জী বলেন, ‘সুমনের কথা শুনে আর সিনেমা কিছুটা দেখে শুধু বলব ‘ইনক্রেডিবল জব, হ্যাটস অফ সুমন।

কলকাতাসহ ভারতের গোটা পশ্চিমবঙ্গের ৩০টি সিনেমা হলে মুক্তি পেয়েছে ‘হাওয়া’। কলতাতা শহরের মাল্টিপ্লেক্স আর সিঙ্গেল স্ক্রিন হলগুলো মিলিয়ে আটটি সিনেমা হলে মুক্তি পেয়েছে ‘হাওয়া’। যা কলকাতার তৈরি সিনেমার প্রেযোজকরাও এরকম সংখ্যায় হল পান না। ফলে বেশ খুশি হাওয়ার কলাককুশলী থেকে প্রযোজক, পরিচালক। পাশপাশি বিজয় দিবসে কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে-এ নন্দনে প্রদর্শিত হয়েছে ‘হাওয়া’। তবে চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত ‘হাওয়া’ সকলের জন্য উন্মুক্ত ছিল না। ছিল নির্দিষ্ট অতিথিদের জন্য।

সেখানেই সিনেমা দেখতে হাজির হয়েছিলেন পরিচালক সৃজিত মুখার্জী। সিনেমা দেখার আগে হাওয়া প্রসঙ্গে সৃজিত বলেন, গত কয়েক বছরে বাংলাদেশের সিনেমা দেখার জন্য লাখ লাখ দর্শক তৈরি হয়েছে পশ্চিমবঙ্গে। ভালো সিনেমা স্থান, কাল, সময়, কাঁটাতার কিছুই মানে না। শিল্প যেরকম হওয়া উচিত এবং সেই জায়গা থেকেই আজকে আমি অধীর আগ্রহে অপেক্ষা করছি ‘হাওয়া’ দেখার জন্য। সিনেমার গানটা অলরেডি এখানে ভাইরাল। মানুষকে কিভাবে হিট করেছে তা বলার অপেক্ষা রাখে না।

তিনি আরো বলেন, তবে আমি টেকনিক্যাল লোক তাই সিনেমার পরিচালক সুমনের কাছে জানতে চাইব,সিনেমাতে ভিএফএক্সটা কিভাবে করা হয়েছে? কোথায় সম্পন্ন হয়েছে এবং কতদিন লেগেছে? একটু নলেজে চাই।  

উত্তরে সুমন বলেন, পুরোটাই একচুয়াল শুটিং করা। আপনি যদি শুধুমাত্র ভিএফএক্স এর কথা বলেন, আন্ডার ওয়াটারে বড় একটা টুনা ফিস ঘুরতে থাকে, ওটা ভিএফএক্স করা। আর যেগুলো মানুষ মনে করছেন ভিএফএক্স, ওগুলো একটাও ভিএফএক্স নয়। পুরোটাই সাগরে শুটিং করা এবং আমি নিজেই সেগুলো নিজেই শুট করেছি।  

সুমন আরো বলেন, ক্যামেরা নিয়ে আসা হয়েছিল চায়না থেকে। ওটা নিয়ে আমরা অনেকদিন প্র্যাকটিস করেছিলাম সাগরে এবং সুইমিং পুলে। তারপর ওটা শুট করা হয়েছিল। যেগুলো বেসিক ভিএফএক্স বলে অনেকে মনে করছেন, যেমন বিদ্যুৎ চমকানো, ওটা আসলে ভিএফএক্স না ওটা রিয়েল শুট। অনেকে মনে করছেন, সাপের ক্যারেক্টারটা। ওটাও ভিএফএক্স নয়। শুধু টুনা ফিসের ব্যাপারটাই ভিএফএক্স ছিল।

উত্তরের সৃজিত বলেন, এই উপমহাদেশে যারা কাজ করে তাদের কি ভয়ঙ্কর রিসার্চ করতে হয়। তা মাথায় রেখে যতটুকু আমি দেখেছি এবং আপনার কাছ থেকে যা শুনলাম মিরাকল বলবো না, হ্যাটস অফ টু ইউ। চমকে দিলেন। যে টেকনিক্যালি আমাদের শুট করতে হয়, যতটা সময় থাকে, যা বাজেট থাকে সেই প্রেক্ষিতে আমি সুমনের কাজকে একটাই কথা বলব। ইনক্রেডিবল জব সুমন।
 
তাহলে কি আগামী দিনে শ্রীজিৎ-সুমনের কোনো কেমিস্ট্রি দেখা যাবে? সাংবাদিকদের উত্তরের সৃজিত বলেন, চিন্তাভাবনা তো চলছে সেটা বলাই বাহুল্য, খানিকটা এগিয়েছে কথাবার্তা। দেখা যাক কি হয়? আপাতত এইটুকুই থাক। সবকিছু এখনই স্পষ্ট করে বলা যাবে না। তবে একটা ভালো কিছু হবে আশা করা যাচ্ছে।

প্রসঙ্গত, চলতি বছরের ২৯ জুলাই বাংলাদেশে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল ‘হাওয়া’। এখন পর্যন্ত বেশ কয়েকটি প্রেক্ষাগৃহে সিনেমাটি প্রদর্শিত হচ্ছে।  

মূলত সমুদ্রের পানির সঙ্গে মিশে যাওয়া জেলেদের গল্পে নির্মাণ হয়েছে ‘হাওয়া’। এটি নির্মাণের পাশাপাশি কাহিনি এবং সংলাপ লিখেছেন মেজবাউর রহমান সুমন। সিনেমাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরীফুল ইসলাম রাজ, সুমন আনোয়ার, নাসির উদ্দিন খান, সোহেল মণ্ডল, রিজভী রিজু, মাহমুদ হাসান এবং বাবলু বোস।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২২
ভিএস/এনএটি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।