ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

বিনোদন

পরলোকে টাইটানিকের ‘ওল্ড রোজ’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১০
পরলোকে টাইটানিকের ‘ওল্ড রোজ’

বর্তমান পৃথিবীর সবচেয়ে বয়স্ক অভিনেত্রী কে? এই প্রশ্নের উত্তরে একবাক্যেই সবাই এতদিন বলতেন গ্লোরিয়া স্টুয়ার্ট। কিন্তু এখন আর এ কথা বলা সম্ভব নয়।

পৃথিবীর সবচেয়ে বয়স্ক অভিনেত্রীখ্যাত গ্লোরিয়া স্টুয়ার্ট আর নেই। ২৬ সেপ্টেম্বর রোববার পশ্চিম লস এঞ্জেলেসের নিজ বাড়িতে তিনি মারা গেছেন।

তাঁর মৃত্যু প্রসঙ্গে গ্লোরিয়া স্টুয়ার্টের পরিবারের পক্ষ থেকে তাঁর মেয়ে লেখিকা সিলভিয়া থম্পসন বিবিসিকে বলেন, ‘গত পাঁচ বছর ধরে আমার মা ফুসফুস এবং স্তন ক্যান্সারে ভুগছিলেন। তিনি ছিলেন শক্ত মানসিকতার মানুষ। তাই কখনই অসুখ-বিসুখকে পাত্তা দিতেন না, সবসময় নিজের কাজ নিয়ে ব্যস্ত থাকতেন ’।

ডুবে যাওয়া টাইটানিক জাহাজ থেকে কিছু মানুষের প্রাণে বাঁচার বাস্তব কাহিনীর ভিত্তিতে অসাধারণ প্রেমের ছবি ‘টাইটানিক’ তৈরি করেছিলেন পরিচালক  জেমস ক্যামেরন। এ ছবিতে  বেঁচে যাওয়া ১০১ বছর বয়সী রোজ ক্যালভাট্রের চরিত্রে অভিনয় করেছিলেন গ্লোরিয়া স্টুয়ার্ট। তাঁর বর্ণনায় ফুটে উঠেছিল ‘টাইটানিকে’র  সেই কালজয়ী ঘটনার বিবরণ। এজন্য ১৯৯৭ সালে ৮৭ বছর বয়সে তিনিই সবচেয়ে বয়স্ক অভিনেত্রী হিসেবে অস্কার পুরস্কারের জন্য মনোনয়ন পান।

গ্লোরিয়া স্টুয়ার্ট জন্মগ্রহণ করেন ১৯১০ সালের ৪ জুলাই ক্যালিফোর্নিয়ার সান্টা মনিকোতে। অভিনয় শুরু করেন ১৯৩০-এর দশকে। ১৯৪৬ সালের পর দীর্ঘদিন তিনি আর অভিনয় করেননি।   এরপর ১৯৭৫ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত তিনি আবার অভিনয়ে সক্রিয় ছিলেন। এ সময়ের মধ্যে স্টুয়ার্ট ‘টাইটানিক’সহ  ‘দ্য ওল্ড ডার্ক হাউজ’, ‘দ্য কিস বিফোর দ্য মিরর’, ‘দ্য লাভ  লেটার’ এবং‘ দ্য ইনভিজিবল ম্যান’-এর মতো বিখ্যাত সব ছবিতে তিনি অভিনয় করেছেন।

বাংলাদেশ স্থানীয় সময় ২০৩০, সেপ্টেম্বর ২৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa