ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

বিনোদন

লালন স্মরণোৎসব শুরু

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৩ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১০
লালন স্মরণোৎসব শুরু

বাউলসাধক ফকির লালন শাহের মৃত্যুবার্ষিকী উপলে প্রতিবছরের মতো এবারও কুষ্টিয়ার ছেউড়িয়ায় লালনের মাজারে ০১ কার্তিক ১৪ অক্টোবর শনিবার থেকে শুরু হচ্ছে  পাঁচদিনের লালন স্মরণোৎসব।

লালন সাঁইয়ের এটি ১২০তম মৃত্যুবার্ষিকী।

১৮৯০ সালের এই দিনে ১১৬ বছর বয়সে তিনি মৃত্যুবরণ করেন। ফকির লালনের মৃত্যুর পর থেকে তার মাজার চত্বরে প্রতিবছর দুটি অনুষ্ঠান পালন করে থাকেন এই বাউলসাধকের অনুসারী-ভক্তরা। যার মধ্যে একটি লালনের নিজের প্রবর্তিত এবং অন্যটি তার মৃত্যুবার্ষিকী উপল। ে শনিবার থেকে শুরু হচ্ছে সাধকের মৃত্যুবার্ষিকীর স্মরণোৎসব।

সংস্কৃতি মন্ত্রণালয়ের সহযোগিতায় লালন একাডেমী আয়োজিত স্মরণোৎসব শনিবার সন্ধ্যায় উদ্বোধন করছেন তথ্য ও সংস্কৃতি মন্ত্রী আবুল কালাম আজাদ।

 এ উৎসবে যোগ দিতে এরই মধ্যে দেশের নানাপ্রান্ত থেকে হাজার হাজার ভক্ত-অনুসারী কুষ্টিয়ার ছেঁউড়িয়ায় লালনের মাজারে জড়ো হচ্ছেন। স্মরণোৎসবের পাঁচদিনের অনুষ্ঠানের মধ্যে রয়েছে লালনের স্মৃতিচারণা, লালন বন্দনা, লালন সঙ্গীত, লালন মেলা সহ আরো নানা আয়োজন। দেশের বিভিন্ন অঞ্চলের লোকশিল্পীদের পাশাপাশি জনপ্রিয় তারকাশিল্পীদেরও অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশনের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

উৎসবে প্রতিদিন সন্ধ্যা থেকে রাতভর চলবে গানের আসর। আগামী বুধবার মধ্যরাতে শেষ হবে লালন স্মরণোৎসব। গত কয়েক বছরের মতো এবারও উৎসবের পৃষ্ঠপোষকতা করছে বাংলালিঙ্ক।

বাংলাদেশ স্থানীয় সময় ১১১০,  অক্টোবর ১৬, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa