ঢাকা, বুধবার, ১২ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারি ২০২২, ২২ জমাদিউস সানি ১৪৪৩

বিনোদন

একনের ‘স্টেডিয়াম’

জাবেদ ইকবাল | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, অক্টোবর ১৭, ২০১০
একনের ‘স্টেডিয়াম’

পুরো নাম আলিয়াউন থিয়াম। তবে ‘একন’ নামেই র‌্যাপ মিউজিকপ্রিয় শ্রোতাদের কাছে বেশি পরিচিত।

একন ২০০৪ সালে ‘লকড আপ’ গানের মাধ্যমে বিশ্বব্যাপী সবার কাছে জনপ্রিয় হয়ে উঠেন। এরই ধারাবাহিকতায় বলিউড কিং শাহরুখ খান তার বিজ্ঞানভিত্তিক ছবি ‘রা ওয়ান’-এর গানের জন্য একনকে চুক্তিবদ্ধ করেছেন।

কিছুদিন আগে তিনি বিখ্যাত সঙ্গীত পরিচালক জুটি বিশাল-শেখরের সুরে গান গাওয়ার জন্য ভারতে এসেছিলেন। ভারতে কাজ করার এই অভিজ্ঞতায় প্রভাবিত হয়ে সম্প্রতি একন নতুন অ্যালবামের  ঘোষণা দিয়েছেন।

এ অ্যালবামে শুধু ভারতীয়ই নয়, তার বিশ্বভ্রমণের সময় সংগৃহীত বিভিন্ন সুর নিয়ে হিপহপ নৃত্যের তালে তালে র‌্যাপ সংমিশ্রণ করেছেন। তবে ভারতীয় সুরই তাকে বেশি প্রভাবিত করেছে। একন তার নতুন এই অ্যালবামের নাম দিয়েছেন ‘স্টেডিয়াম’। অ্যালবামটির গান প্রসঙ্গে একনের মন্তব্য, তুমি যতো বড় হবে ততোই তুমি ভিন্ন কিছু উপভোগ করবে। যদি তুমি ভ্রমণ শুরু করো, তাহলে বিভিন্ন ধরনের মানুষের দেখা পাবে। তাদের সঙ্গে যতো মিশবে, ততোই তোমার ধারণা বাড়বে এবং জীবনকে নতুনভাবে উপলব্ধি করতে শুরু করবে। তোমার কাজের ধারাও সমৃদ্ধ হবে। আমি আমার বিশ্বভ্রমণের আহরিত জ্ঞান আর ভারতের অভিজ্ঞতা নিয়ে অ্যালবামটি সাজিয়েছি।

একন প্রসঙ্গক্রমে আরো বলেন, আমি  সবসময় আমার বাস্তব অভিজ্ঞতার ভিত্তিতে গান তৈরি করে। এ অ্যালবামে আমি র‌্যাপ নিয়ে অনেক রকম এক্সপেরিমেন্ট করেছি।

উল্লেখ্য সেনেগালি-আমেরিকান এই কৃষ্ণাঙ্গ র‌্যাপ মিউজিশিয়ন একাধারে একজন গায়ক, গীতিকার ও  রেকর্ড প্রযোজক। ২০০৪ সালে মুক্তি পায় তার প্রথম অ্যালবাম ‘ট্রাবল’। এই অ্যালবামের ‘লকড আপ’ গানটি বেশ জনিপ্রয়তা পায় এবং এই গানের মাধ্যমে বিশ্বব্যাপী একন সবার দৃষ্টি আকর্ষণ করেন। এর দুই বছর পর ২০০৬ সালে মুক্তি পায় দ্বিতীয় অ্যালবাম ‘কনভিক্টেড’। এ অ্যালবামের ‘স্ম্যাক দ্যাট’ গানের জন্য তিনি গ্র্যামি অ্যাওয়ার্ডের জন্য মনোনয়ন পান। এমনকি এই গানটি বিলবোর্ড চার্টের সর্বকালের সেরা ১০০টি গানের তালিকায় ৪০তম স্থানে রয়েছে। ২০০৮ সালে মুক্তি পায় একনের তৃতীয় অ্যালবাম ‘ফ্রিডম’। এই অ্যালবামের ‘রাইট নাউ’ গানটিও ব্যাপক জনপ্রিয়তা পায়।

একনের কাছে জানতে চাওয়া হয়েছিল নতুন অ্যালবামটির নাম ‘স্টেডিয়াম’ কেন? একনের রহস্যময় উত্তর, পুরো পৃথিবীই তো আসলে একটি স্টেডিয়াম। আমার তাতে খেলছি।

সূত্র : এনডিটিভি

বাংলাদেশ স্থানীয় সময় ১৫৩৫  অক্টোবর ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa