ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

বিনোদন

মাস্টারদাকে না জানাটা আমার কাছে লজ্জার: অভিষেক বচ্চন

রক্তিম দাশ. সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১০
মাস্টারদাকে না জানাটা আমার কাছে লজ্জার: অভিষেক বচ্চন

কলকাতা: শুক্রবার সারা ভারতে মুক্তি পেয়েছে চট্টগ্রামের বিপ্লবী মাস্টার দা সূর্যসেনের ব্রিটিশবিরোধী সশস্ত্র আন্দোলনের কাহিনী নিয়ে নির্মিত হিন্দি সিনেমা ‘খেলে হাম জি জান সে’। ‘লগন’ খ্যাত পরিচালক আশুতোষ গোয়ারিকার পরিচালিত এ সিনেমার প্রচার উপলক্ষে সম্প্রতি কলকাতায় এসেছিলেন মাস্টারদা চরিত্রে রূপদানকারী অভিষেক বচ্চন।

বাংলানিউজের সঙ্গে একান্ত আলাপে তিনি তুলে ধরেছেন তার অনুভূতির কথা।

বাংলানিউজ: মাস্টারদার চরিত্রে অভিনয় করে আপনার অনুভূতি কিরকম?

অভিষেক: এক কথায় দারুণ লেগেছে। এরকম এক মহান বিপ্লবীর চরিত্রে অভিনয় করা আমার জীবনে অন্য মাত্রা এনে দিয়েছে। এর আগে কোনো দিন এরকম চরিত্রে অভিনয় করিনি। আশুতোষ অনেক পরিশ্রম করে চিত্রনাট্য করেছেন। আমি চেষ্টা করেছি চরিত্রটাকে যথা সম্ভব ফুটিয়ে তোলার।

বাংলানিউজ: আপনি বলছেন, এর আগে মাস্টারদা সর্ম্পকে জানতেন না?

অভিযেক: আরে, একদম সত্যি। আমি কিছুই জানতাম না। আমাকে কেউ কখনো বলেওনি। চরিত্রটা করতে গিয়ে বুঝলাম উনি কত বড় মাপের বিপ্লবী।

বাংলানিউজ: আপনার মা?

অভিষেক: আরে মা তো জানেই। আমার বাড়িতে প্রায় সবাই বাঙালি। বাবা আর আমি তো অর্ধেক বাঙালি। সত্যিই এটা লজ্জার। মাস্টারদার চরিত্রে অভিনয়ের কথা মাকে যখন বলি, মা বললেন,‘ভালোভাবে করো। এই সুযোগটা কাজে লাগাও। ’

বাংলানিউজ: নিজেকে কিভাবে তৈরি করলেন?


অভিষেক: প্রথমত আমি বাঙালি কালাচারটা জানতাম। তাই বিশেষ অসুবিধা হয়নি। আশুতোষ খুব সাহায্য করেছিলেন।

বাংলানিউজ: শুটিং তো গোয়ায় হল, চট্টগ্রামে না হওয়ায় আফসোস হচ্ছে কি?

অভিষেক: অবশ্যই, কিন্তু কি করা যাবে, অনুমতি তো পাওয়া গেল না। গেলে ভাল হতো। তবে আমি চট্টগ্রামের প্রেমে পড়ে গেছি। সুযোগ পেলেই বাংলাদেশ যাব। আর একবার ওই জায়গাগুলো ঘুরে দেখতে চাই। আচ্ছা, সব কি একই রকম আছে?

বাংলানিউজ: হ্যাঁ, তা আছে। বাংলায় হলে ভাল হতো সিনেমাটা?

অভিষেক: তাতো হতোই, কিন্তু আমি ভালো বাংলা বলতে পারি না। তবে একবার চেষ্টা করে দেখতাম। পারতাম নিয়শ্চয়ই। কারণ, আমার বাবা-মা দুজনই ভালো বাংলা বলতে পারেন।

বাংলানিউজ: মাস্টারদা আপনাকে কতোটা প্রভাবিত করলেন?

অভিষেক: (হেসে) আরে, আমিতো এখনও মাস্টারদার মধ্যেই রয়েছি। আমার পোশাক দেখছো না। সিনেমাটা সবাই দেখুক। এটা আমরা ইউনিটের সবাই চায়। আমরা ভগৎ সিং-কে জানি। মাস্টারদাকে না জানলে ভারতের স্বাধীনতা আন্দোলনের ইতিহাস জানাটা অপূর্ণ থাকবে।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, ডিসেম্বরর ৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa