ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

বিনোদন

ঢাকায় আসছে মার্কিন জ্যাজ দল

আনোয়ারুল করিম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১০
ঢাকায় আসছে মার্কিন জ্যাজ দল

মার্কিন মুল্লুকের প্রখ্যাত জ্যাজ দল ‘দ্য আরি রোল্যান্ড জ্যাজ কোয়ার্টেট’ বাংলাদেশে তিন দিনের সফরে ৮ ডিসেম্বর বুধবার ঢাকা আসছে। সফরকালে এ দলটি তাদের পরিবেশনা ছাড়াও বাংলাদেশের শিল্পী ও শিার্থীদের জন্য জ্যাজ সঙ্গীতের কর্মশালা পরিচালনা করবে।



বাংলাদেশের মার্কিন দূতাবাস ও ‘নৃত্যধারা’ যৌথভাবে এই সফরের আয়োজন করছে।

‘দ্য আরি রোল্যান্ড জ্যাজ কোয়ার্টেট’ নিউ ইয়র্ক সিটিতে নিয়মিত সঙ্গীত পরিবেশন করে থাকে। বাংলাদেশে এটাই তাদের প্রথম সফর।

ঢাকার মার্কিন দূতাবাস দলটির সফরের তথ্য জানিয়ে বলে, ‘দ্য আরি রোল্যান্ড জ্যাজ কোয়ার্টেট’ আগামী ১০ ডিসেম্বর শুক্রবার বিকেলে শিল্পকলা একাডেমীতে সঙ্গীতানুষ্ঠান পরিবেশন করবে। এ অনুষ্ঠানটি দর্শকদের জন্য উন্মুক্ত থাকবে।

এছাড়াও তারা একটি বেসরকারি রেডিওতে সরাসরি অনুষ্ঠানে অংশ নেবে।

‘আরি রোল্যান্ড জ্যাজ কোয়ার্টেট’-এর সদস্যরা দুই দশক ধরে একসাথে সঙ্গীত পরিবেশন করছেন।   এই দলের সদস্যরা হলেন  ‘কন্ট্রা ব্যাস’-এ আরি রোল্যান্ড, ‘দ্য গ্লেন মিলার ব্যান্ড’ খ্যাত ক্রিস বায়ার্স যিনি স্যাক্সোফোন বাজিয়ে থাকেন,  সুরকার ও ‘বিবপ’ পিয়ানোবাদক জাইদ নাসের এবং ‘ড্রামার’ কিথ বেলা।

নয় বছর ধরে নিউ ইয়র্ক সিটি জ্যাজ কাব ‘স্মলস’ এ সঙ্গীত পরিবেশনের পাশাপাশি এই দলটি  বিভিন্ন দেশে সঙ্গীত পরিবেশন করেছে।

‘জ্যাজ টাইমস’ সাময়িকীর মতে, ‘দ্য আরি রোল্যান্ড জ্যাজ কোয়ার্টেট’ দলটি অত্যন্ত সঙ্গীত জ্ঞানসম্পন্ন, সৃষ্টিশীল জ্যাজ সঙ্গীত পরিবেশনকারী একদল তারুণ্যের প্রতীক। তাদের সঙ্গীত লুই আর্মস্ট্রং, ডিউক এলিংটন, চার্লি পার্কার এবং অন্যন্য জ্যাজ সঙ্গীতজ্ঞদের দ্বারা অনুপ্রাণিত। তাদের পরিবেশিত ক্যাসিক জ্যাজ সঙ্গীতের পাশাপাশি নিজেদের রচিত সঙ্গীত, দুইই সমালোচক ও অনুরাগীদের প্রশংসা পেয়েছে।

শিল্পকলা একাডেমীর জ্যাজ সঙ্গীতানুষ্ঠান উপভোগ করতে দর্শকদের পাস সংগ্রহ করতে হবে। বিনামূলের এই পাস পাওয়া যাবে আলিয়ঁস ফ্রঁসেজ (ধানমন্ডি), গ্যেটে ইনস্টিটিউট (ধানমন্ডি), পিৎজা হাট (ধানমন্ডি ও গুলশান), কেএফসি (বেইলি রোড), বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম এবং আমেরিকান সেন্টারে (বাড়ি ১১০, রোড ২৭, বনানী)।  

ঢাকায় এই দলটির অনুষ্ঠানে অংশ নেওয়ার মাধ্যমে দর্শকরা ‘আইপড শাফল’ জিততে পারেন। এ ব্যাপারে বিস্তারিত তথ্য পাওয়া যাবে যুক্তরাষ্ট্র দূতাবাসের ‘ফেসবুক পেজ’-এ  www.facebook.com/bangladesh.usembassy

বাংলাদেশ সময় ২০০০, ডিসেম্বর ৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa