ঢাকা, বৃহস্পতিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

বিনোদন

স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’র বিশেষ প্রদর্শনী

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৬ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১০
স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’র বিশেষ প্রদর্শনী

‘যুদ্ধাপরাধীদের বিচার চাই, যুদ্ধবাজ নিপাত যাক’ স্লোগানে বিজয়ের মাসে নাট্যসংগঠন স্বপ্নদলের যুদ্ধাপরাধী-যুদ্ধবাজবিরোধী গবেষণাগার প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’ নাটকের বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হবে। ২৫ ডিসেম্বর শনিবার শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে।

বাদল সরকারের মূল নাটক অবলম্বনে ‘ত্রিংশ শতাব্দী’র রূপান্তর ও নির্দেশনায় রয়েছেন জাহিদ রিপন।

‘ত্রিংশ শতাব্দী’ নাটকের মূল কাহিনী দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আণবিক বোমা বিস্ফোরণের বিষাদময় পরিণতিকে কেন্দ্র করে গড়ে উঠেছে। যুদ্ধ ও মানবতাবিরোধী বক্তব্যের সঙ্গে তুলে ধরা হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বসনিয়া-ফিলিস্তিন, আফগানিস্তান, পাকিস্তান-ভারত, ইরাকে আগ্রাসন প্রভৃতি প্রসঙ্গ। এতে তুলে ধরা হয়েছে যুদ্ধবাজ-যুদ্ধাপরাধীদের স্বরূপ এবং যুদ্ধের তাৎণিক ও সুদূরপ্রসারী বীভৎসতার চিত্র।

‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনায় অভিনয় করেছেন মিটুল চৌধুরী, রওনক লাবণী, আসিফ ইসতিয়ার, জাহিদ রিপন, ফজলে রাব্বী সুকর্ন, জেবুন নেসা আলো, হাসান রেজাউল, শিশির সিকদার, রাকিব হোসেন, আমজাদ শরীফ, সাজিদা ইসলাম পারুল, সোনালী রহমান জুলি, সামাদ ভূঞা, আল-আমিন, এস এম তারেক ও জিয়াউল হাসান।

স্বপ্নদল গত প্রায় দশ বছর যাবৎ নিয়মিতভাবে ‘ত্রিংশ শতাব্দী’ মঞ্চায়নের মাধ্যমে যুদ্ধবিরোধী প্রচারণা চালাচ্ছে । এর ধারাবাহিকতায় প্রতিবছর ‘হিরোশিমা দিবস’ পালনসহ স্বাধীনতা ও বিজয়ের মাসে প্রযোজনাটির বিশেষ মঞ্চায়ন করে দলটি। আগামী ২৫ ডিসেম্বর ‘ত্রিংশ শতাব্দী’-র ৪৮ তম মঞ্চায়ন অনুষ্ঠিত হবে। সামনে এর সুবর্ণজয়ন্তী স্মারক মঞ্চায়নের প্রস্তুতি চলছে।

বাংলাদেশ সময় ২২০০, ডসিম্বেরে২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa