ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

উদীচীর গণঙ্গীতের প্রতিযোগিতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১১
উদীচীর গণঙ্গীতের প্রতিযোগিতা

‘চারদিকে হাহাকার অনাচার অবিচার চলছে/ফসলের মাঠে আর জনপদ লোকালয় দাউ দাউ আগুনে জ্বলছে...’ শুরুতেই সাদিয়া হাসানের এ গান যেন দর্শক-শ্রোতাদের গণচেতনায় জাগিয়েই তুলেছিল। বিচারক ফকির সিরাজও প্রশংসা করলেন।

বললেন, সাদিয়া শুরুতেই এমন গান তুমি উপহার দিলে। প্রশংসা করতেই হয়।

বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্রের মিলনায়তনে  ‘গণচেতনায় জাগুক জোয়ার, গণসঙ্গীতের বাণী ও সুরে’ সেøাগান নিয়ে ২৫ ফেব্রুয়ারি শুক্রবার সকালে শুরু হয় গণসঙ্গীতের জাতীয় প্রতিযোগিতা।

বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী ঢাকা মহানগর সংসদ এই প্রতিযোগিতার আয়োজন করে। তিনটি ভিন্ন বিভাগে এই প্রতিযোগিতা সম্পন্ন হয়।

প্রতিযোগিতায় ক বিভাগে রয়েছে অনূর্ধ্ব ১৫ বছরের নিচের ছেলেমেয়েরা। এতে অংশ নেয় প্রায় ৩০ জন প্রতিযোগী। এতে যৌথভাবে প্রথম হয় সাদিয়া হাসান মন ও মো. তরিকুল ইসলাম খান। দ্বিতীয় এবং তৃতীয় হয়েছে যথাক্রমে মনিকা মোস্তাফিজ ও সাদমান শাহরিয়ার।     

খ বিভাগে ১৫ বছরের ওপরে ২৫ জন প্রতিযোগী অংশ নেয়। খ বিভাগে প্রথম হয় জসীম উদ্দিন, দ্বিতীয় স্বর্ণময়ী ম-ল আর তৃতীয় এম এ মমিন।

দলীয় প্রতিযোগিতায় অংশ নিয়েছে ১০টি দল। দলীয় প্রতিযোগিতায় প্রথম হয়েছে উদীচী ঢাকা মহানগর সংসদ, দ্বিতীয় হয়েছে ভিশন থিয়েটার। আর তৃতীয় উদীচী মিরপুর শাখা।  

অনুষ্ঠানে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর কেন্দ্রীয় সভাপতি গোলাম মোহাম্মদ ইদু বলেন, গত কয়েক বছর ধরে আমরা গণসঙ্গীতের প্রতিযোগিতা আয়োজন করে আসছি। সমাজের অন্যায় অত্যাচার নিপীড়নের বর্ণনা এবং অবসানের দিক নির্দেশনা দিয়ে জাতিকে জাগিয়ে তুলতেই এই আয়োজন।

শুভেচ্ছা বক্তেব্য রাখেন উদীচী শিল্পীগোষ্ঠী ঢাকা মহানগর সভাপতি কাজী মোহাম্মদ শীশ।

প্রতিযোগিতায় বিচার ছিলেন গণসঙ্গীত শিল্পী ফকির সিরাজ, অধ্যাপক মতলুব আলী এবং রূপু খান।

বিজয়ীদের হাতে আগমী ১১ মার্চ ঢাকা বিভাগীয় প্রতিযোগিতার দিন সনদ এবং পুরস্কার তুলে দেওয়া হবে।  

বাংলাদেশ সময় ১৫০৫, ফেব্রুয়ারি ২৫, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।