ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

আন্তর্জাতিক নারী দিবসের টিভি আয়োজন

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, মার্চ ৭, ২০১১
আন্তর্জাতিক নারী দিবসের টিভি আয়োজন

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ৮মার্চ মঙ্গলবার প্রতিটি টিভি চ্যানেলই প্রচার করছে বিশেষ বিশেষ অনুষ্ঠান। বিভিন্ন  টিভি চ্যানেল নারী দিবসের বিভিন্ন অনুষ্ঠানের হাইলাইটস দেয়া হলো।



এটিএন বাংলা
আপন আলোকে
এটিএন বাংলা চ্যানেলের আন্তর্জাতিক নারী দিবসের বিশেষ অনুষ্ঠান ‘আপন আলোকে’। এ অনুষ্ঠানে প্রতিকূলতার সঙ্গে লড়াই করে আপন মেধায় আলোকিত হয়ে উঠা মহিয়সী নারীদের সংগ্রামী জীবনের গল্প তুলে ধরা হবে। অনুষ্ঠানটি উপস্থাপনায় থাকছেন জনপ্রিয় অভিনেত্রী ও নির্মাতা শমী কায়সার। মেহেদী হাসান পরিচালিত এ অনুষ্ঠানটি প্রচার হবে এটিএন বাংলায় রাত ১০টা ৫৫ মিনিটে।

চ্যানেল আই
জাগো নারী জাগো
আন্তর্জাতিক নারী দিবসে চ্যানেল আইতে রয়েছে নারী ব্যক্তিত্বদের অংশগ্রহণে অনুষ্ঠান ‘জাগো নারী জাগো’। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশনায় থাকছেন হুমায়েরা বাশার ও রোকাইয়া হাসান নিলি। অনুষ্ঠানটি পুনম প্রিয়ামের উপস্থাপনা ও পরিচালনায় অনুষ্ঠানটি প্রচার হবে বিকেল ৫টা ৩০ মিনিটে।

নারী দিবসের অনুষ্ঠানমালায় আরও থাকছে বিশেষ টক শো, সিটিসেল তারকাকথন, গ্রামীণফোন তৃতীয় মাত্রা’র বিশেষ পর্ব। সন্ধ্যা ৬ টা ও ৬টা ২০ মিনিটে প্রচার হবে আরো দুটি বিশেষ অনুষ্ঠান। পরিচালনায় রয়েছেন করবেন রাজু আলীম।

এনটিভি
রাধুঁনী কীর্তিমতী সম্মাননা ২০১০
আর্ন্তজাতিক নারী দিবসের বিশেষ অনুষ্ঠান ‘রাঁধুনী কীর্তিমতী সম্মাননা ২০১০’ প্রচারিত হবে এনটিভিতে ৮ মার্চ মঙ্গলবার রাত ৯টা ১৫ মিনিটে। নিজ নিজ ক্ষোত্রে অবদানের জন্য এবারের সম্মাননা অর্জন করেছেন সাংবাদিক জন্য সুর্বণা হামিদ, মুক্তিযোদ্ধা ফজিলাতুন্নেসা বুলু (বুলু আপা) এবং ব্যবসাক্ষেত্রে সফল আদিবাসী নারী মঞ্জুলিকা চাকমা। সম্মাননা প্রদানে থাকছেন তত্ত্ববধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশোদ কে চৌধুরী, গীতিআরা সাফিয়া চৌধুরী এবং ব্যাবসায়ী প্রতিনিধি সাবরিনা ইসলাম ও স্কয়ার গ্রুপের নির্বাহী অঞ্জন চৌধুরী পিন্টু। সম্মাননা মনোনয়নের জন্য গঠিত জুরি বোর্ডের সম্মানিত সদস্য ছিলেন এডভোকেট সুলতানা কামাল, সাহিত্যিক সেলিনা হোসেন, সম্পাদক গোলাম সরওয়ার, শ্যামল দত্ত ও আনিসুল হক। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশনায় থাকছেন জনপ্রিয় শিল্পী কুমার বিশ্বজিৎ ও কনকচাঁপা।

আরটিভি
বিশেষ নাটক : অনাকাক্সিত
আন্তর্জাতিক নারী দিবসে আরটিভির বিশেষ নাটক ‘অনাকাক্সিত’। শারমীন চৌধুরীর রচনায় নাটকটি পরিচালনা করেছেন চয়নিকা চৌধুরী। নাটকটি প্রচারিত হবে ৮ মার্চ রাত ৭ টা ৫০ মিনিটে। এতে দেখা যাবে, মা আর ছেলে সকালের সুখের সংসার। পাশের ফ্যাটে থাকে অহনা। অহনা একটি বিশ্ববিদ্যালয়ে শিকতা করে। পাশের বাসার সকালের মায়ের সঙ্গে তার খুব বন্ধুত্ব। অহনা সব বিষয়ে তার সঙ্গে শেয়ার করে। এমন কি বিয়ের পর যে সে রোড এক্সিডেন্টে তার স্বামীকে হারিয়েছে সে বিষয়টিও। স্বামীকে হারানোর পর সে একাকী জীবন বেছে নিয়েছে অহনা। হঠাৎ করেই সকালের বোন রাত্রির বাচ্চা হওয়ার খবর পেয়ে মা চলে যান কানাডাতে। এদিকে বাইরের খাবার খেয়ে খেয়ে অসুস্থ হয়ে পরে সকাল। সকালকে সেবা করে সুস্থ করে তোলে অহনা। সকাল আস্তে আস্তে অহনার প্রতি দুর্বল হয়ে পরে। এক পর্যায়ে অহনাকে বিয়ে করতে চায় সকাল। কানাডা থেকে মা ফিরে এলে সকাল মাকে সব বলে। তখনই ঘটনা নতুন দিকে মোড় নেয়। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বিন্দু , আরেফিন শুভ, শর্মিলী আহমেদ প্রমুখ।

বাংলাভিশন
সরাসরি অনুষ্ঠান : সকাল বেলার রোদ্দুর
বিশ্ব নারী দিবস উপলে বিশেষ সরাসরি অনুষ্ঠান ‘সকাল বেলার রোদ্দুর’-এ অতিথি থাকবেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। শামীম শাহেদ -এর  পরিকল্পনা ও সার্বিক ব্যবস্থাপনা, কাওনাইন সৌরভের প্রযোজনা এবং মিথিলা ফারজানার উপস্থাপনায় অনুষ্ঠানটি সরাসরি বাংলাভিশনে প্রচার হবে ৮ মার্চ সকাল ১১টা ০৫ মিনিটে। অনুষ্ঠানে ফোন করে দর্শকরা সরাসরি অতিথির সাথে কথা বলতে পারবেন। অতিথি উপস্থাপকের সাথে নারীদের বর্তমান অবস্থা ও অধিকারসহ  নানা গুরুত্বপূর্ণ দিক নিয়ে কথা বলবেন।

বিশেষ নাটক : যরে ধন
বিশ্ব নারী দিবস উপলে মঞ্জু সরকারের গল্প অবলম্বনে এবং আশুতোষ সুজনের নাট্যরূপ ও পরিচালনায় বাংলাভিশনে ৮ মার্চ রাত ৯টা ০৫ মিনিটে প্রচার করা হবে বিশেষ নাটক ‘যরে ধন’ । নাটকটিতে অভিনয় করেছেন শাহরিয়ার নাজিম জয়, আল মনসুর, নূপুর, ইলোরা গহর, অহনা প্রমুখ। একে দেখা যাবে, গ্রামের এক প্রাইমারী স্কুলের শিক মতলুব মাস্টার । তার স্ত্রী রাহেলা বেগম মানসিকভাবে অসুস্থ। মতলুব মাস্টারের অভাবগ্রস্ত জীবনে রাহেলা বেগম তাকে জানায় এক অতি বাস্তব কল্পরাজ্যের কথা।   সেখানে আছে পিতলের পাতিল ভর্তি টাকা সোনাদানা। এই গুপ্তধন পাহারা দেয় প্রাচীন কালের নাগিনী। বাস্তবতা মতলুব মাস্টারের দিবাস্বপ্নকে আঘাত করে অনিবার্যভাবে। মাস্টারের মেয়ে পারভীন বলি হয় বাবা-মায়ের দুঃস্বপ্নের চক্করে। রাহেলা বেগম হয় উম্মাদ। আর মতলুব মাস্টার অসহায় হয়ে যায় তার ভাবনা কোন কাজ করে না। এভাবেই এগিয়ে যায় নাটকের কাহিনী।

সরাসরি অনুষ্ঠান : সকাল বেলার রোদ্দুর
বিশ্ব নারী দিবস উপলে বিশেষ সরাসরি অনুষ্ঠান ‘সকাল বেলার রোদ্দুর’-এ অতিথি থাকবেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন। শামীম শাহেদ -এর  পরিকল্পনা ও সার্বিক ব্যবস্থাপনা, কাওনাইন সৌরভের প্রযোজনা এবং মিথিলা ফারজানার উপস্থাপনায় অনুষ্ঠানটি সরাসরি বাংলাভিশনে প্রচার হবে ৮ মার্চ সকাল ১১টা ০৫ মিনিটে। অনুষ্ঠানে ফোন করে দর্শকরা সরাসরি অতিথির সাথে কথা বলতে পারবেন। অতিথি উপস্থাপকের সাথে নারীদের বর্তমান অবস্থা ও অধিকারসহ  নানা গুরুত্বপূর্ণ দিক নিয়ে কথা বলবেন।

রাত বিরাতে : অতিথি সিআরপির প্রতিষ্ঠাতা ভেলোরি টেলর
নারী দিবসে ‘রাত বিরাতে’-র এবারের অতিথি সি.আর.পি’র প্রতিষ্ঠাতা ভেলোরি টেলর। অনুষ্ঠানে তিনি সাভারে অবস্থিত সি.আর.পি প্রতিষ্ঠার গল্প শুনিয়েছেন। এছাড়া রাতের সৌন্দর্য উপভোগ করার পাশাপাশি উপস্থাপকের সঙ্গে তাঁর ব্যক্তিগত জীবনের বিভিন্ন প্রসঙ্গ নিয়ে কথা বলেছেন। জানিয়েছেন জীবনের নানা অজানা তথ্য। মাজনুন মিজানের উপস্থাপনা ও কাওনাইন সৌরভের প্রযোজনায় বাংলাভিশনে  রাত ১১টা ৫০ মিনিটে প্রচার হবে ‘রাত বিরাতে’র এই বিশেষ পর্বটি।

একুশে টিভি
বিশেষ অনুষ্ঠান : নারী, আপন আলোয়
নারী শুধু ঘরে নয়, পরিবার, সমাজ, রাস্ট্র , ধর্ম, সংস্কৃতি ও মিডিয়াসহ সব জায়গায় শৃংখলিত। লোক দেখানো স্বাধীনতার নামে পরোভাবে নারীকে পুরুষতান্ত্রিক সমাজ আষ্ঠেপৃষ্ঠে বেঁধে শৃংখলিত করছে। এরপরেও নারী আজ ঘরে-বাইরে আপন শক্তি ও যোগ্যতায় নিজের অবস্থান তৈরী করে নিচ্ছে। নারীর অধিকার,স্বাধীনতা হরন আসলেই মনুষ্যত্বের অবমাননা। বিশ্ব নারী দিবসে  নারীর অধিকার,স্বাধীনতা ও আইনগত বিষয় নিয়ে মাসুদুল হাসান রনি’র প্রযোজনায় ‘নারী, আপন আলোয়’ অনুষ্ঠানটি  প্রচারিত হবে একুশে টেলিভিশনের বিশেষ অনুষ্ঠানমালায় বিকেল ৫টা ২০মিনিটে। অংশ নিয়েছেন আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক এড.সুলতানা কামাল,এসিড সারভাইভার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মনিরা রহমান, বাংলাদেশ পুলিশের অতিরক্ত পুলিশ সুপার ও কথা সাহিত্যিক রাশিদা সুলতানা  এবং অনুষ্ঠানটির  সঞ্চালকের ভূমিকা পালন করেছেন  জনপ্রিয় অভিনেত্রী রোকেয়া প্রাচী।

বিশেষ নাটক : শহর ভরা কাঁচের কোকিল
বিশ্ব নারী দিবস উপলক্ষে একুশে টিভিতে সন্ধ্যা ০৭টা ৫০ মিনিটে প্রচারিত হবে নাটক ‘শহর ভরা কাঁচের কোকিল’। ফারিয়া হোসেনের রচনায় নাটকটি পরিচালনা করেছেন চয়নিকা চৌধুরী। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন অপূর্ব, মোনালিসা, রিচি সোলায়মান সহ অনেকে। নাটকের কাহিনী ধারায় দেখা যাবে, অপুর্ব পেশায় একজন ব্যাবসায়ী। অনেক টাকার মালিক সে। একদিন রিচি সোলায়মানের সঙ্গে দেখা হয় তার । রিচি আমেরিকা ফেরত একজন মেয়ে। তারা দুই জন খুব মিশতে শুরু করে। অপুর্বর স্ত্রী খুব সন্দেহ করে তাদের। পারিবারিক এরকম সমস্যা ও সমাধান দিয়ে শহর ভরা কাঁচের কোকিল নাটকের কাহিনী এগিয়ে চলে।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।