ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

বিনোদন

একক অভিনয় উৎসব

বিনোদন প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১১
একক অভিনয় উৎসব

বাংলাদেশ শিল্পকলা একাডেমী ও ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট (আইটিআই) বাংলাদেশ কেন্দ্রের যৌথ আয়োজনে ২৩ এপ্রিল শনিবার থেকে শুরু হয়েছে ‘একক অভিনয় উৎসব’। আটদিনের এই উৎসবে প্রতিদিন সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটারে প্রদর্শিত হচ্ছে একটি করে একক অভিনয়ের নাটক।



‘একক অভিনয় উৎসব’-এর প্রথমদিন মঞ্চস্থ হচ্ছে বরেণ্য অভিনেত্রী ফেরদৌসী মজুমদার অভিনীত থিয়েটার প্রযোজিত নাটক ‘কোকিলারা’। এরপর প্রদর্শিত হবে নাটক যথাক্রমে ঢাকা থিয়েটারের ‘বিনোদিনী’, সাধনার ‘সীতার অগ্নিপরীক্ষা’, নাগরিক নাট্যাঙ্গনের ‘আমি বীরাঙ্গনা বলছি’, মণিপুরি থিয়েটারের ‘কহে বীরাঙ্গনা’, ইসলামউদ্দিন কিচ্ছাদারের ‘সয়ফুলমুলক বদিউজ্জামাল’, চারুনিড়মের ‘নানা রঙের দিনগুলি’, ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগের ‘বিফোর ব্রেকফাস্ট’, জিয়নকাঠির ‘স্ত্রীর পত্র’, পদাতিক নাট্য সংসদের ‘তারামন’ ও ড্রামা ডটকমের ‘জানালায়’।

‘একক অভিনয় উৎসব’ প্রসঙ্গে আইটিআইয়ের আন্তর্জাতিক সভাপতি রামেন্দু মজুমদার বললেন, বছর দশেক আগে আইটিআইয়ের উদ্যোগে একক অভিনয়ের নাটক নিয়ে আরেকটি উৎসব হয়েছিল। তবে এবার আমরা বেশ বড় আকারে উৎসব করছি। উৎসবের আহ্বায়ক গোলাম সারোয়ার বলেন, একক অভিনয়ের ধারণাটা পাশ্চাত্যে নতুন হলেও আমাদের এখানে কিন্তু এর ঐতিহ্য অনেক পুরোনো। আইটিআই যেহেতু এখন এ ধরনের নাটকচর্চাকে উৎসাহিত করছে, এই উৎসাহ থেকেই এরকম একটি উৎসব আয়োজন।

বাংলাদেশ সময় ২০১০, এপ্রিল ২৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।