ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

না ফেরার দেশে সাধনা শিবদাসানি

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৫
না ফেরার দেশে সাধনা শিবদাসানি সাধনা শিবদাসানি

বলিউডের প্রবীণ অভিনেত্রী সাধনা শিবদাসানি আর নেই। শুক্রবার (২৫ ডিসেম্বর) মুম্বাইয়ের হিন্দুজা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৪ বছর।

এক বছর আগে টিউমার ধরা পড়েছিলো তার। এরপর থেকেই চিকিৎসা চলছিলো বর্ষীয়ান এ অভিনেত্রীর। আজ শনিবার (২৬ ডিসেম্বর) তার শেষকৃত্য অনুষ্ঠান হবে।

মাত্র ১৫ বছর বয়সে ছবিতে অভিনয় করার প্রস্তাব পান সাধনা। ১৯৫৫ সালে রাজ কাপুরের  ‘শ্রী ৪২০’  ছবিতে ‘মুড় মুড় কে না দেখ মুড় মুড়কে’ গানে কোরাস গার্লের ভূমিকায় প্রথম দেখা যায় তাকে। এরপর ১৯৫৮ সালে ভারতের প্রথম সিন্ধি ছবি ‘আভানা’তে অভিনয় করেন সাধনা। এ জন্য এক রুপি পারিশ্রমিক পেয়েছিলেন তিনি। ১৯৬০ সালে ‘লাভ ইন সিমলা’ ছবির মাধ্যমে বলিউডে অভিষেক হয় তার।

এরপর ‘পরখ’, ‘প্রেমপত্র’, ‘উয় কন থি’, ‘ওয়াক্ত’, ‘মেরা সায়া’, ‘হাম দোনো’, ‘এক ফুল দো মালি’, ‘ছোট সরকার’-এর মতো ছবিতে অভিনয় করেছেন সাধনা। সাধনা অভিনীত ছবির সংখ্যা ৩৫।  

শুধু অভিনয়ের জন্য তিনি জনপ্রিয় ছিলেন না। ‘ফ্যাশন কুইন’ হিসেবেও বলিউডে নিজের জায়গা তৈরি করেছিলেন। তার ট্র্যাডিশনাল সালোয়ার-কুর্তার ফ্যাশন এখনো জনপ্রিয়। তার হেয়ারকাট তথা কপালের ওপর ছোট করে কাটা চুল এখনও সমানভাবে গ্রহণযোগ্য। পরে সেই হেয়ারকাটের নামই ‘সাধনা কাট’।

** সাধনা অভিনীত ‘মেরা সায়া’ ছবির জনপ্রিয় গান ‘ঝুমকা গিরা রে’ : 



বাংলাদেশ সময়: ১২৪৮ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৫
বিএসকে/এসও

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।