ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

চলছে অস্কারের ছবি দেখা

জনি হক, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
চলছে অস্কারের ছবি দেখা

অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস এখন ব্যস্ত। ৮৮তম অস্কারের মনোনয়ন তালিকায় চূড়ান্ত করার কাজ এগিয়ে চলছে।

যুক্তরাষ্ট্রের বেভারলি হিলসে অবস্থিত অ্যাকাডেমির স্যামুয়েল গোল্ডউইন থিয়েটারে আগামী বছরের ১৪ জানুয়ারি ঘোষণা করা হবে অস্কারের মনোনয়ন তালিকা।

হলিউডের ডলবি থিয়েটারে অস্কারের জাকজমকপূর্ণ পুরস্কার বিতরণী অনুষ্ঠান হবে আগামী ২৮ ফেব্রুয়ারি। এবিসি টেলিভিশন নেটওয়ার্কের মাধ্যমে ২২৫টিরও বেশি দেশে সরাসরি দেখা যাবে এই আয়োজন। এটি উপস্থাপনা করবেন কমেডিয়ান ক্রিস রক।

অ্যাকাডেমি থেকে বাংলানিউজকে বেশ কয়েকটি ই-মেইলে পাঠানো বিভিন্ন বিভাগের সর্বশেষ তথ্যাদি নিয়ে সাজানো হলো এই প্রতিবেদন।  

সেরা ছবি
৮৮তম অস্কারের সেরা চলচ্চিত্র বিভাগের পুরস্কারের জন্য জমা পড়েছে ৩০৫টি ছবি। অ্যাকাডেমির নিয়ম অনুযায়ী ছবির দৈর্ঘ্য হতে হবে কমপক্ষে ৪০ মিনিট।

বিদেশি ভাষার ছবি
বিদেশি ভাষার বিভাগের সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছে ৯টি ছবি। এগুলো হলো হাঙ্গেরির ‘সান অব সাউল’, ফ্রান্সের ‘মাস্ট্যাং’, বেলজিয়ামের ‘দ্য ব্র্যান্ড নিউ টেস্টামেন্ট’, কলম্বিয়ার ‘এমব্রেস অব দ্য সার্পেন্ট’, ডেনমার্কের ‘অ্যা ওয়ার’, ফিনল্যান্ডের ‘দ্য ফেন্সার’, জার্মানির ‘ল্যাবিরিন্থ অব লাইস’, আয়ারল্যান্ডের ‘ভিভা’ এবং জর্ডানের ‘থিব’।

ভিজ্যুয়াল ইফেক্টস
অ্যাকাডেমির ভিজ্যুয়াল ইফেক্টস শাখার নির্বাহী কমিটি সংক্ষিপ্ত তালিকায় রেখেছে ‘অ্যান্ট-ম্যান’, ‘অ্যাভেঞ্জার্স: এজ অব আলট্রন’, ‘এক্স মেশিনা’, ‘জুরাসিক ওয়ার্ল্ড’, ‘ম্যাড ম্যাক্স: ফিউরি রোড’, ‘দ্য মার্শিয়ান’, ‘দ্য রিভেন্যান্ট’, ‘স্টার ওয়ারস: দ্য ফোর্স অ্যাওয়েকেন্স’, ‘টুমরোল্যান্ড’ এবং ‘দ্য ওয়াক’। এগুলোর মধ্য থেকে অস্কারের জন্য আগামী ৯ জানুয়ারি চূড়ান্ত হবে মনোনীত পাঁচটি ছবি।

মৌলিক গান
অস্কারের সেরা মৌলিক গান বিভাগে মনোনয়নের জন্য বিবেচনা করা হচ্ছে ৭৪টি গান। এগুলোর সবই ব্যবহার করা হয়েছে সংশ্লিষ্ট ছবিতে। অবশ্য একই ছবির সর্বাধিক দুটি গান মনোনয়ন পেতে পারে।

মৌলিক সুর
অস্কারের মৌলিক সুর বিভাগে জমা পড়েছে ১১২টি ছবি। এর মধ্যে বেশি ভোট পাওয়া পাঁচটি চলচ্চিত্র থাকবে চূড়ান্ত মনোনয়ন তালিকায়।

রূপসজ্জা ও চুলের সাজ
অস্কারের মেকআপ অ্যান্ড হেয়ার স্টাইলিং বিভাগে সংক্ষিপ্ত তালিকায় আছে ৭টি ছবি। এগুলো হলো ‘ব্ল্যাক মাস’, ‘কনকুশন’, ‘লিজেন্ড’, ‘ম্যাড ম্যাক্স: ফিউরি রোড’, ‘মিস্টার হোমস’, ‘দ্য হান্ড্রেড-ইয়ার-ওল্ড ম্যান হু ক্লাইম্বড আউট দ্য উইন্ডো অ্যান্ড ডিসঅ্যাপিয়ার্ড’ এবং ‘দ্য রিভেন্যান্ট’। আগামী ৯ জানুয়ারি প্রতিটির ১০ মিনিট করে দেখে অস্কারের জন্য চূড়ান্ত মনোনয়ন দেওয়া হবে তিনটি ছবিকে।

প্রামাণ্যচিত্র
অস্কারের দৌড়ে এবার রয়েছে ১৫টি প্রামাণ্যচিত্র। এ বিভাগে জমা পড়েছিলো ১২৪টি প্রামাণ্যচিত্র। সেগুলোর মধ্যে সংক্ষিপ্ত তালিকায় স্থান পেয়েছে ১৫টি। এর মধ্যে প্রয়াত গায়িকা অ্যামি ওয়াইনহাউসকে ঘিরে নির্মিত ‘অ্যামি’ এবং নোবেল পুরস্কার জয়ী পাকিস্তানের নারী শিক্ষা আন্দোলন কর্মী মালালা ইউসুফজাইকে নিয়ে বানানো ‘হি নেমড মি মালালা’র দিকে সবার নজর।

অ্যানিমেটেড ছবি
৮৮তম অস্কারে জমা পড়েছে মোট ১৬টি অ্যানিমেটেড ছবি। এর মধ্যে উল্লেখযোগ্য- ‘মিনিয়নস’, ‘ইনসাইড আউট’, ‘দ্য পিনাটস মুভি’, ‘হোটেল ট্রানসিলভ্যানিয়া টু’, ‘দ্য গুড ডাইনোসর’, ‘হোম’, ‘দ্য স্পঞ্জবব মুভি: স্পঞ্জ আউট অব ওয়াটার’, ‘অ্যানোম্যালিসা’, ‘দ্য বয় অ্যান্ড দ্য বিস্ট’, ‘বয় অ্যান্ড দ্য ওয়ার্ল্ড’, “কাহলিল জিবরান’স দ্য প্রফেট”, ‘দ্য লস অব দ্য ইউনিভার্স-পার্ট জিরো’, ‘মুমিনস অন দ্য রিভিয়েরা’, ‘রেগুলার শো: দ্য মুভি’, ‘শাউন দ্য শিপ মুভি’ এবং ‘হোয়েন ম্যার্নি ওয়াজ দেয়ার’। এগুলোর মধ্য থেকে চূড়ান্ত মনোনয়ন পাবে পাঁচটি ছবি।

স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবি
অস্কারের দৌড়ে স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড ছবি টিকে আছে ১০টি। এতে জমা পড়েছিলো ৬০টি চলচ্চিত্র।

স্বল্পদৈর্ঘ্য ছবি
জমা পড়া ১৪৪টি স্বল্পদৈর্ঘ্য ছবির মধ্যে টিকে আছে ১০টি। এর মধ্য থেকে মনোনয়ন পাবে পাঁচটি ছবি।

স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র
এ বিভাগে জমা পড়েছিলো ৭৪টি স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র। এর মধ্যে অস্কারের দৌড়ে আছে ১০টি।

বাংলাদেশ সময় : ২০৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।