ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

বিনোদন

ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে প্রমা অবন্তীর ওড়িশী নৃত্য

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৬
ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রে প্রমা অবন্তীর ওড়িশী নৃত্য প্রমা অবন্তীর ওড়িশী

প্রমা অবন্তী বাংলাদেশে প্রথম প্রাতিষ্ঠানিকভাবে দীক্ষা নেওয়া ওড়িশী নৃত্যশিল্পী। রাজধানীর গুলশানে ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের আয়োজনে আগামী ৯ জানুয়ারি ওড়িশী নৃত্যকলা পরিবেশন করবেন তিনি।

ওইদিন সন্ধ্যা ৬টায় শুরু হবে অনুষ্ঠান।

১৯৮৯ সালে আই.সি.সি.আর-এর বৃত্তি নিয়ে কলকাতা রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে প্রি-ডিগ্রি (এইচএসসি) বি.এ (অনার্স) এবং এম.এ (ওড়িশী) নৃত্যকলায় প্রথম শ্রেণীতে প্রথম হন প্রমা। তাছাড়া রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় থেকে চন্ডিগড় বৃত্তি এবং উদয়শংকর বৃত্তি লাভ করেন। পদ্মবিভূষণ গুরু কেলুচরণ মহাপাত্রের কাছে তিন বছর ওড়িশী নৃত্যের তালিম নেন তিনি। পাশাপাশি গুরু পৌষালি মুখার্জির কাছে ১২ বছর ওড়িশী নৃত্য শিক্ষা লাভ করেন।

প্রমা অবন্তী জাতীয় ও আন্তর্জাতিকভাবে ওড়িশী নৃত্য পরিবেশন করে খ্যাতি অর্জন করেছেন। ২০১১ সালে বাংলাদেশে ওড়িশী নৃত্য প্রচার প্রসারের জন্য কলকাতার পৌষালী মুখার্জী একাডেমি তাকে ওড়িশী নৃত্যশিল্পী হিসেবে শ্রেষ্ঠ পুরস্কারে ভূষিত করে।

গত বছর উড়িষ্যায়, রাউলকেল্লায় আন্তর্জাতিক নাট্য ও নৃত্যউৎসবে বিদেশি বিভাগে শ্রেষ্ঠ নৃত্যশিল্পী হিসেবে প্রমা ও তার ওড়িষী এন্ড টেগোর ড্যান্স মুভমেন্ট সেন্টার শ্রেষ্ঠ দল হিসেবে পুরস্কৃত হয়। ইতিমধ্যে জাতীয় ও আন্তর্জাতিক উৎসবে দেশে-বিদেশে ২০০টির বেশি একক ও দলীয় নৃত্য পরিবেশন করার অভিজ্ঞতা অর্জন করেছেন তিনি।

বাংলাদেশ সময় :  ১৬০০ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৬
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।