ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

বিনোদন

অস্কারে একজনেরই অর্ধশত মনোনয়ন!

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৭ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৬
অস্কারে একজনেরই অর্ধশত মনোনয়ন! জন উইলিয়ামস

চলচ্চিত্রের সংগীত পরিচালক জন উইলিয়ামস ‘স্টার ওয়ারস: দ্য ফোর্স অ্যাওয়েকেন্স’ ছবির জন্য ৮৮তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসে সেরা মৌলিক সুর বিভাগে মনোনীত হলেন। এর মধ্য দিয়ে অস্কারে ৫০তম মনোনয়ন পেলেন ৮৩ বছর বয়সী এই সুরস্রষ্টা।

‘স্টার ওয়ারস: দ্য ফোর্স অ্যাওয়েকেন্স’ মনোনয়ন পেয়েছে পাঁচটি। কিন্তু সবই কারিগরি শাখার।

আগের ৪৯টি মনোনয়নের মধ্যে পাঁচবার অস্কার জিতেছেন জন উইলিয়ামস। এর মধ্যে আছে ১৯৭৭ সালে মুক্তিপ্রাপ্ত প্রথম ‘স্টার ওয়ারস’ ছবিটি। অন্যগুলো হলো- ‘ফিডলার অন দ্য রুফ’ এবং স্টিভেন স্পিলবার্গের তিন ছবি ‘জস’, ‘ই.টি. দ্য এক্সট্রা-টেরেস্ট্রিয়াল’ ও “শিন্ডলার’স লিস্ট”। সংগীত জীবনে স্পিলবার্গের ছবিতেই সবচেয়ে বেশি কাজ করেছেন তিনি।

অস্কারের এবারের আসরে হলিউডের খ্যাতিমান কয়েকজন সুরকারের সঙ্গে লড়ছেন জন উইলিয়ামস। তাদের মধ্যে স্পিলবার্গের ‘ব্রিজ অব স্পাইস’ ছবির জন্য অস্কারে ১৩তম বারের মতো মনোনয়ন পেলেন থমাস নিউম্যান। ৩০ বছর পর এটাই স্পিলবার্গের একমাত্র ছবি যেটাতে সুরকার হিসেবে কাজ করেননি উইলিয়ামস। অসুস্থ থাকায় কাজ করতে পারেননি তিনি। তবে পরে তিনি সুস্থ হয়ে ওঠেন।

‘দ্য হেটফুল এইট’ ছবির জন্য ষষ্ঠবারের মতো অস্কারে মনোনীত হলেন ৮৭ বছর বয়সী ইতালিয়ান সুরস্রষ্টা এনিও মরিকোন। তবে আগের পাঁচবারের একবারও সেরা হতে পারেননি তিনি। ‘সিকারিও’র জন্য দ্বিতীয়বারের মতো অস্কারে মনোনয়ন পেলেন আইসল্যান্ডিক সুরকার জোহান জোহানসন।

মৌলিক সুর বিভাগে একমাত্র কার্টার বারওয়েল ‘ক্যারল’ ছবির সুবাদে প্রথমবার অস্কার মনোনয়ন পেয়েছেন। কোয়েন ভ্রাতৃদ্বয়, স্পাইক জোঞ্জ, চার্লি কাউফম্যানের মতো আর্ট হাউস নির্মাতাদের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা আছে তার।

বাংলাদেশ সময় : ০১১৭ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৬
জেএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।