ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

বিনোদন

ঢাকা উৎসবে রোববারের যতো ছবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৩ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০১৬
ঢাকা উৎসবে রোববারের যতো ছবি

‘ভালো চলচ্চিত্র, ভালো দর্শক, ভালো সমাজ’- এই স্লোগান নিয়ে শুরু হয়েছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। ৬০টি দেশের ১৭০টির বেশি চলচ্চিত্র নিয়ে গত ১৪ জানুয়ারি থেকে চলছে এই আয়োজন।

এটি উৎসবের ১৪তম আসর। প্রতিদিনের মতো রোববার (১৭ জানুয়ারি) রাজধানীর চারটি ভেন্যুতে থাকছে কয়েকটি ছবির প্রদর্শনী।

শাহবাগের জাতীয় জাদুঘর প্রধান মিলনায়তন
সকাল সাড়ে ১০টায় চারটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র দেখানো হবে। এগুলো হলো বেলজিয়াম, ভেনিজুয়েলা, চীন ও ফ্রান্সের। দুপুর ১টায় থাকছে জার্মানি, গ্রীস ও পর্তুগালের স্বল্পদৈর্ঘ্য ছবি। বিকেল ৩টায় দেখানো হবে আলাবানিয়া, অস্ট্রেলিয়া ও বাহারাইনের কয়েকটি স্বল্পদৈর্ঘ্য ছবি। বিকেল সাড়ে ৫টায় থাকছে সিরিয়া, সংযুক্ত আরব আমিরাত, আমেরিকা ও ইংল্যান্ডের ছবি। এবং সন্ধ্যা সাড়ে ৭টায় থাকছে পর্তুগাল, রুশিয়া, স্পেন, সুইজারল্যান্ডের ৫টি স্বল্পদৈর্ঘ্য ছবি।

শাহবাগের জাতীয় গণগ্রন্থাগার মিলনায়তন
সকাল সাড়ে ১০টায় ‘মাদারস ব্লু স্কাই’ (ইরান), দুপুর ১টায় ‘অ্যান আনফিনিসড স্টোরি’ (ইরান), বিকেল ৩টায় ‘হেভেনলি নোমাডিক’ (কিরজিস্তান), বিকেল সাড়ে ৫টায় ‘অ্যাভাব দ্য ক্লাউডস, (ফিলিপাইন) এবং সন্ধ্যা সাড়ে ৭টায় ‘সিন অ্যান্ড ইলি স্টিল অ্যালাইভ’ (জার্মানি)।

ধানমন্ডির অলিয়ঁস ফ্রসেজ
সকাল ১০টায় ‘লা পয়েন্তে কোর্টে’ (ফ্রান্স), দুপুর ১২টায় ‘ভেগাবন্ড’ (ফ্রান্স), বিকেল ৩টায় ‘জ্যাকট দে ন্যান্তেস’ (ফ্রান্স) ও বিকেল ৫টায় ‘দি গ্লেনারস অ্যান্ড আই’ (ফ্রান্স)।

ধানমন্ডির ইএমকে সেন্টার মিলনায়তন
সকাল ১০টায় ‘ট্রাজেডি’ (ইরান), দুপুর ১২টায় দেখানো হবে ইরান, কসোভো ও কিজরিস্তানের ছয়টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। বিকেল ৩টায় ‘কে টু অ্যান্ড দি ইনভিজিবল ফুটম্যান (পাকিস্তান, ব্রাজিল, আমেরিকা) ও ‘লাইফ ইজ ওয়েটিং’ (ওয়েস্টার্ন সাহারা, আমেরিকা ও স্পেন), বিকেল ৫টায় থাকছে সুইজারল্যান্ড ও ইংল্যান্ডের চারটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র।

আটটি বিভাগে এবারের চলচ্চিত্রগুলো দেখানো হচ্ছে। অস্ট্রেলেশিয়া বিভাগে দেখানো হবে অস্ট্রেলিয়া ও এশিয়া মহাদেশের ছবি। আরও আছে নারীদের ছবি, স্বল্পদৈর্ঘ্য ও মুক্তদৈর্ঘ্য চলচ্চিত্র, আধ্যাত্মিক চলচ্চিত্র বিভাগ। প্রতিযোগিতামূলক এসব বিভাগে প্রদর্শিত ছবিগুলো কেমন হয়েছে সেটি বিচার করবেন বিশ্বের বিভিন্ন দেশের চলচ্চিত্র নির্মাতা ও সমালোচকেরা। উৎসবের বিস্তারিত সূচি পাওয়া যাবে www.dhakafilmfestival.org ওয়েব ঠিকানায়।

এবার আয়োজিত হচ্ছে ষষ্ঠ ঢাকা সিনে ওয়ার্কশপ। দেশি-বিদেশি শিক্ষার্থীদের অংশগ্রহণে কর্মশালাটি পরিচালনা করবেন নরওয়ের চলচ্চিত্র নির্মাতা নেফিসে ওজকাল লরেন্টজেল। এ ছাড়া আলিয়ঁস ফ্রঁসেজে হবে দুটি অনুষ্ঠান। আজ থাকছে বাংলাদেশের চলচ্চিত্র নিয়ে আলোচনা।

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৬
এসও/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।