ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

ঈদ মানে ঘুমানোর ফুরসত : মাহফুজ আহমেদ

বিপুল হাসান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১০
ঈদ মানে ঘুমানোর ফুরসত : মাহফুজ আহমেদ

নাহ, ঈদের ছুটিতে মাহফুজ আহমেদ কোথাও যাবেন না। ঢাকাতেই থাকবেন।

খুব বেশি প্রয়োজন না হলে ঘর থেকে বাইরে বের হবেন না। ঘরে খিল আটকে দিবেন লম্বা ঘুম।

ঈদের ছুটি কীভাবে কাটাবেন জানতে চাইলে মাহফুজ আহমেদ এভাবেই উত্তর জানালেন। তিনি আরো বললেন, সেই কবে থেকে একটানা কাজ করছি তো করছিই। ‘চৈতা পাগল’ ধারাবাহিকের কাজ নিয়ে ব্যস্ততার মধ্যেই চলে এলো ঈদ। প্রতি ঈদে কাজের চাপ এতো বেশি পড়ে যে শান্তি মতো ঘুমাতেও পারি না। বেশিরভাগ দিন ডাবল শিফট শুটিং থাকে। বাকিটা সময় গোছগাছ করতে করতেই চলে যায়। একটু ঘুমালেও মাথার ভিতর থাকে টেনশন। সময় মতো শুটিংয়ে যাওয়ার চাপ থাকে। এবার ৯ সেপ্টেম্বর পর্যন্ত আমার শিডিউল দেয়া। ঈদের ছুটি কাটাবো ঘুমিয়ে ঘুমিয়ে। আমার কাছে ঈদ মানে শান্তিতে একটু ঘুমানোর ফুরসত। ঈদের পর পর আমাকে আবার চৈতাপাগলের কাজ নিয়ে ব্যস্ত হয়ে পড়তে হবে।

এবারের ঈদে মাহফুজ আহমেদ অভিনীত প্রায় ডজনখানেক নাটক ও টেলিফিল্ম প্রচার হবে। যার মধ্যে রয়েছে নিজের পরিচালনায় ২টি টেলিফিল্ম।

চ্যানেল আইতে ঈদের পরদিন বিকেল ৩টা ১৫ মিনিটে দেখানো হবে প্রসূন আহমেদের রচনায় এবং মাহফুজ আহমেদের চিত্রনাট্য ও পরিচালনায় ‘অল দ্য বেস্ট’। এবারে ঈদের অনুষ্ঠান মালায় এটি একটি আলোচিত প্রডাকশন। কারণ দীর্ঘদিন পর এই টেলিফিল্মে জুটি বেঁধে অভিনয় করেছেন নোবেল ও মৌ। এতে আরো অভিনয় করেছেন মাহফুজ আহমেদ,শখ ও সোহেল খান। মাহফুজ পরিচালিত অপর টেলিফিল্মটির নাম ‘পিতৃদায়’। এটি প্রচার হবে এটিএনবাংলা চ্যানেলে ঈদের তৃতীয় দিন বিকেল ৩টা ১৫মিনিটে। অভিনয়ে রয়েছেন মামুনুর রশীদ, এটিএম শামসুজ্জামান, সুমাইয়া শিমু প্রমুখ।

পরিচালনায় আসা প্রসঙ্গে মাহফুজ আহমেদ বললেন, মিডিয়াতে আমি কোন কিছুই পরিকল্পনা আর প্রস্তুতি নিয়ে করি নি। করতাম সাংবাদিকতা। তখন অভিনয়ে আসবো এরকম কোনো পরিকল্পনা ছিল না। হুট করেই অভিনয়ে আসা। পরিচালনায় আসাটাও হঠাৎ করেই। অনেকদিন ধরে অভিনয় করতে করতে মনে হলো, এবার পরিচালনা করলে কেমন হয়? ভাবলাম, দেখি না দু’একটা প্রডাকশন পরিচালনা করে। আমার পরিচালনায় একটা-দুটো নাটক প্রচার হওয়ার পর যখন সবার প্রশংসা পেতে থাকলাম, তখন মনে হলো এই কাজটাও আমি করতে পারি। এখন তো অভিনয়ের পাশাপাশি পরিচালনার কাজটাও নিয়মিত চালিয়ে যাচ্ছি।

ঈদে মাহফুজ আহমেদ অভিনীত মোট কয়টি নাটক ও টেলিফিল্ম প্রচার হবে তার সঠিক হিসাব তিনি নিজেই দিতে পারলেন না। এ বিষয়ে তিনি বললেন, অনেক নির্মাতাই ঈদের কথা বলে কাজ করিয়ে নিয়েছেন। সেই হিসাবে প্রায় ১২/১৩টি প্রডাকশনে কাজ করেছি। অবশ্য আমি নিজেও জানি, এসব নাটকের সবগুলো ঈদে নাও প্রচার হতে পারে। তাই ঈদের কয়টি নাটকে আমি অভিনয় করেছি তা বলা সম্ভব হচ্ছে না।   নিজের দুটি টেলিফিল্ম ছাড়াও মাহফুজ আহমেদ অভিনীত আরো ৬টি প্রডাকশনের প্রচার নিশ্চিত হয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য হলো রূপা (নাটক), বলাকা মন (টেলিফিল্ম), অদৃশ্য রমনী (নাটক), ফিরে যাবার পালা (টেলিফিল্ম), অপরাজিতা (নাটক) প্রভৃতি।

এনটিভির ঈদ অনুষ্ঠান মালায় ঈদের দিন দুপুর ২টা ৩০মিনিটে প্রচার হবে ফেরদৌস হাসানের রচনা ও পরিচালনায় টেলিফিল্ম ‘বলাকা মন’। এতে অনেকদিন পর মাহফুজ আহমেদ অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেত্রী তারিনের বিপরীতে। টেলিফিল্মে আরেকটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন প্রভা। চ্যানেল আইতে ঈদের দিন সকাল ১১টা ৩০মিনিটে চ্যানেল আইতে প্রচার হবে একক নাটক ‘অদৃশ্য রমনী’। রেদোয়ান রনীর রচনা ও পরিচালনায় এ নাটকে মাহফুজ আহমেদের বিপরীতে অভিনয় করেছেন নায়িকা মৌসুমী। ঈদের চতুর্থ দিন সকাল ১০টা ৩০ মিনিটে চ্যানেল আইতে প্রচার হবে ইমদাদুল হক মিলন রচিত ও মাহবুবা ইসলাম সুমী পরিচালিত টেলিফিল্ম ‘ফিরে যাবার পালা’। নায়িকা নিপুন এই টেলিফিল্মে মাহফুজ আহমেদের বিপরীতে অভিনয় করেছেন। আকরাম খানের রচনা ও পরিচালনা এনটিভিতে ঈদের ৫ম দিন রাত সাড়ে ১১টায় প্রচার হবে একক নাটক ‘অদৃশ্য রমনী’। মাহফুজ আহমেদের পাশে এ নাটকে দেখা যাবে জয়া আহসান ও সারিকাকে। ঈদের ষষ্ঠ দিন রাত ১০টা ৩০ মিনিটে বিটিভিতে প্রচার হবে হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে চয়নিকা চৌধুরী নির্মিত নাটক ‘রূপা’। এতে মাহফুজ আহমেদের বিপরীতে অভিনয় করেছেন প্রভা।

বছর দুয়েক আগেও প্রতি ঈদে হুমায়ুন আহমেদের একাধিক নাটকে মাহফুজ আহমেদকে নিয়মিত অভিনয়ে দেখা যেত। কিন্তু গত বছরের মতো এবারও হুমায়ুন আহমেদের নাটকে মাহফুজ আহমেদ অনুপস্থিত। এ বিষয়ে জানতে চাইলে মাহফুজ আহমেদ বলেন, আসলে শিডিউল মেলাতে না পারার কারণে হুমায়ূন স্যারের নাটকে কাজ করা হচ্ছে না। কারণ নিজের নাটক পরিচালনা করার পর হাতে সময় পাই খুব কম। যেটুকু সময় পাই তা আগেই অন্যদের দেয়া থাকে বলে ইচ্ছে থাকা সত্ত্বেও হুমায়ূন আহমেদের নাটকে অভিনয় করা হচ্ছে না।

মিডিয়াতে অবশ্য অনেকেই জানেন যে, হুমায়ূন আহমেদের সঙ্গে মাহফুজ আহমেদের সম্পর্কটা আগের মতো নেই। হুমায়ূন আহমেদে পরিচালিত ‘আমার আছে জল’ ছবিতে অভিনয় নিয়ে তাদের মধ্যে তৈরি হয় শীতল সম্পর্ক। হুমায়ূন আহমেদ এ ছবিতে তাকে যে চরিত্রে অভিনয় করতে বলেন, তা করতে অস্বীকৃতি জানিয়েছিলেন মাহফুজ আহমেদ। ঐ চরিত্রে পরে অভিনয় করেন ফেরদৌস। পরবর্তীতে মাহফুজকে ইঙ্গিত করে হুমায়ূন আহমেদ বলেন, আমি অপাত্রে স্নেহ দান করেছি। সেই থেকে তাদের সম্পর্কে তৈরি হয় শীতলতা। যে বরফ আজও গলে নি।

বাংলাদেশ স্থানীয় সময় : ২০২৫, সেপ্টেম্বর ০৪, ২০১০।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।