ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বিনোদন

বঙ্গবন্ধুকে উৎসর্গ করে পণ্ডিত অজয় চক্রবর্তীর নতুন রাগ

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৩ ঘণ্টা, মার্চ ২৩, ২০২১
বঙ্গবন্ধুকে উৎসর্গ করে পণ্ডিত অজয় চক্রবর্তীর নতুন রাগ অজয় চক্রবর্তী

বিশ্ববরেণ্য ভারতীয় কণ্ঠশিল্পী পণ্ডিত অজয় চক্রবর্তী প্রথমবারের মতো ‘মৈত্রী’ নামে একটি রাগ সৃষ্টি করেছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করে এই রাগ মৈত্রী অর্থাৎ ভারত-বাংলাদেশ বন্ধুত্বের উপাদানগুলো নিয়ে রচিত।

 

এটি একটি নতুন রাগ তবে সম্পূর্ণ ঐতিহ্যবাহী এবং শাস্ত্রীয় সংগীতের নিয়ম অনুসারেই এটি রচিত বলে জানানো হয়েছে।

জানা যায়, সংস্কৃত, হিন্দি এবং বাংলা ভাষায় রচিত তিনটি নতুন গান পরিবেশিত হবে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে আয়োজিত ঐতিহাসিক অনুষ্ঠানে। যেখানে বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রীদ্বয় উপস্থিত থাকবেন।

সংস্কৃত গানটি রচনা করেছেন বিশ্বখ্যাত দার্শনিক ও যুক্তরাষ্ট্রের হাওয়াই বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. অরিন্দম চক্রবর্তী, হিন্দি গানটি রচনা করেছেন ড. সুস্মিতা বসু মজুমদার এবং সুর দিয়েছেন বিখ্যাত হিন্দি অধ্যাপক ড. রবি বর্মণ এবং বাংলা সংস্কৃত গানটি রচনা পণ্ডিত অজয় চক্রবর্তীর শিক্ষার্থী, তরুণ ওস্তাদ এবং সুরকার অনল চ্যাটার্জীর। তিনটি গানেরই সংগীতায়োজন করেছেন পণ্ডিত অজয় চক্রবর্তী।

জানা যায়, বাংলাদেশের ৫০তম স্বাধীনতা দিবস এবং বঙ্গবন্ধু মুজিবুর রহমানের জন্মশতবর্ষের উল্লেখ রয়েছে এই গানগুলোতে। উভয় দেশের অনন্য বন্ধুত্বের কথাও গানে তুলে ধরা হয়েছে।

বাংলাদেশ সময়: ১২৪২ ঘণ্টা, মার্চ ২৩, ২০২১
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।