ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বিনোদন

ঘূর্ণিঝড় ‘যশ’ নিয়ে চিন্তিত অভিনেতা যশ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩২ ঘণ্টা, মে ২০, ২০২১
ঘূর্ণিঝড় ‘যশ’ নিয়ে চিন্তিত অভিনেতা যশ যশ দাশগুপ্ত

কলকাতা: দু’জনের নামের উচ্চারণ এক। বাংলায় শব্দ দুটিও এক।

আর এই নিয়েই শুরু হয়েছে কলকাতার টলিপাড়ায় রসিকতা।  

আবহাওয়াবিদরা আশঙ্কা করছেন বাংলার বুকে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় ‘যশ’। আবার এই ঝড়ের নামের সঙ্গে মিল রয়েছে টলিউডের নায়ক যশ দাশগুপ্তের। নায়ক যশের পরিচয় এখানেই শেষ নয়, তিনি একুশে বিধানসভা নির্বাচনে বিজেপির প্রার্থীও হয়েছিলেন। তার নারী ফ্যান ফলোয়ারও বিপুল।  

ক’দিন আগে অভিনেতার সঙ্গে সংসদ সদস্য-অভিনেত্রী নুসরত জাহানের ব্যক্তিগত সম্পর্ক আছে বলেও গুঞ্জন শোনা যায়। তা নিয়েও টলিউডে কম ঝড় ওঠেনি।

এহেন চর্চিত এক নায়কের নামের সঙ্গে কাকতালীয়ভাবে আসন্ন ঘূর্ণিঝড়ের নাম মিলে যেতে সামাজিক মাধ্যমে রসিকতা বেড়েছে। অভিনেত্রী ঐন্দ্রিলা সেন দিন কয়েক আগে সামাজিক মাধ্যমের লাইভে ফ্যানদের সঙ্গে কথা বলছিলেন। একজন তাকে জিজ্ঞেস করেন, ‘ঘূর্ণিঝড় যশের নাম শুনে কেমন লাগছে?’

অভিনেত্রী তাৎক্ষণিক নায়ক যশকে ট্যাগ করে দেন। নায়ক তো অবাক! রসিকতার সুরে তিনি বলছেন ‘হোয়াট দ্য হেল’। অন্যদিকে, অভিনেতাকে নিয়ে মিম তৈরি করা শুরু করে দিয়েছেন অনেকে। অনেকে বলছেন, ‘যশ তো বলেছিলেন ভোটে হারার পরেও তিনি মানুষের বাড়ি বাড়ি যেতে চান। তা ঝড়ের মাধ্যমেই তিনি কী বাড়ি বাড়ি আসছেন?’

তবে তা যাই হোক ঘূর্ণিঝড় ‘যশ’ নিয়ে নিজেও খুবই চিন্তিত অভিনেতা যশ। এই ঝড় অনেকের ক্ষতি করতে পারে, সেই বিষয়টি তিনি বারবার উল্লেখ করে সকলকে সাবধানে থাকার পরামর্শ দিচ্ছেন।  

এ প্রসঙ্গে যশ বলেন, ‘আপাতত বিষয়টি শুনতে হয়তো মজাদার মনে হচ্ছে, কিংবা আমরা কেউ কেউ এটা নিয়ে হাসি ঠাট্টাও করছি। আমি প্রার্থনা করব, এই ঝড় যেন না আসে। মানুষের ক্ষতি যেন না হয়। গত বছরের আমপানের ঘাঁ এখনও আমরা দূর করতে পারিনি। তাই ঈশ্বর যেন এই ঝড় থামিয়ে দেন। ’ 

তিনি আরও বলেন, বাংলাতে নাম এক হলেও ইংরেজিতে বানান আলাদা। যশ বললেন, আমার নাম ‘Yash’ এবং ওই ভয়ঙ্কর সাইক্লোনের নাম ‘Yaas’।

অপরদিকে বাস্তবে রূপ নিতে চলেছে ঘূর্ণিঝড় যশ। আবহাওয়া দপ্তরের তরফে বলা হয়েছে, বঙ্গোপসাগরে ঘনীভূত হচ্ছে ঘূর্ণিঝড়টি। আগামী বুধবার (২৬ মে) সন্ধ্যা নাগাদ পশ্চিমবঙ্গ-উড়িষ্যা উপকূলে আঁছড়ে পড়তে পারে। তার আগের সন্ধ্যা থেকে রাজ্যের উপকূলবর্তী এলাকাগুলিতে শুরু হয়ে যাবে ভারী বৃষ্টি। এবারের ঘূর্ণিঝড় যশের নামকরণ করেছে ওমান।

তবে ঘূর্ণিঝড়ের তীব্রতা ঠিক কতটা হতে পারে এবং প্রথম কোথায় আঁছড়ে পড়বে, সে ব্যাপারে আবহাওয়া দপ্তর এখন বিস্তারিত কিছু জানায়নি। জানা যাচ্ছে, নিম্নচাপটি তৈরি হওয়ার সময় সমুদ্রে ঘুর্ণিঝড়ের গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ৬৫ কিলোমিটার হতে পারে। উপকূলে আছড়ে পড়ার সময় হাওয়ার সর্বোচ্চ গতিবেগ বাড়বে। তবে কত থাকতে পারে, তা শুক্রবার থেকে স্পষ্ট হবে বলে আবহাওয়া দপ্তরের তরফে জানানো হয়েছে। এর গতিমুখ বাংলাদেশের দিকে থাকবে বলেও জানা যাচ্ছে। ভারতের উড়িষ্যা রাজ্য থেকে বাংলাদেশের সুন্দরবন-চট্টগ্রাম পর্য়ন্ত্য বিস্তার ঘটতে পারে যশের, এমনটি জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৩৩২ ঘণ্টা, মে ২০ মে, ২০২১
ভিএস/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।