ঢাকা, বৃহস্পতিবার, ১২ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারি ২০২২, ২৩ জমাদিউস সানি ১৪৪৩

বিনোদন

২ ক্যাটাগরি ফাঁকা রেখেই দেয়া হবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১২ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০২১
২ ক্যাটাগরি ফাঁকা রেখেই দেয়া হবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ফাইল ছবি

বাংলাদেশের চলচ্চিত্রের একমাত্র রাষ্ট্রীয় ও সর্বোচ্চ চলচ্চিত্র পুরস্কার ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’। এই পুরস্কার প্রদান করে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

 

ইতোমধ্যে ২০২০ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের সম্ভাব্য তালিকা শেষ করেছে জুরিবোর্ড। পুরস্কারে সম্ভাব্য বিজয়ীদের তালিকাও পাঠানো হচ্ছে তথ্য মন্ত্রণালয়ে। সেখান থেকে ক্যাবিনেটের অনুমোদনের পরই ক্যাটাগরিভিত্তিক জয়ীদের নাম প্রকাশ করা হবে বলে জানান জুরিবোর্ডের সদস্য নিজামুল কবির।

তিনি বলেন, ‘জাতীয় পুরস্কারের ২৮টি ক্যাটাগরির মধ্যে এ বছর ২৬টি ক্যাটাগরিতে পুরস্কারের জন্য সুপারিশ করেছে জুরিবোর্ড। দুটি ক্যাটাগরিতে কাউকে পাওয়া যায়নি। তবে সেরা অভিনেত্রী, অভিনেতা, খলনায়ক, পরিচালক, নৃত্য পরিচালক, সাজসজ্জার তালিকা করা হয়েছে। ’

নিজামুল কবির আরও বলেন, ‘মঙ্গলবার জুরিবোর্ডের শেষ সভায় আমাদের পক্ষ থেকে মনোনয়ন প্রক্রিয়ার কাজ শেষ করেছি। তালিকা তথ্য মন্ত্রণালয়ে পাঠানো হচ্ছে। সেখান থেকে অনুমোদন আসার পরই নাম প্রকাশ করা হবে। ’

তবে কোন দুটি ক্যাটাগরি এবার ফাঁকা থাকবে সে বিষয়ে কিছু বলতে রাজি হননি জুরি বোর্ডের এই সদস্য।

এর আগে গেল আগস্টে এক প্রজ্ঞাপনের মাধ্যমে ২০২০ সালে মুক্তি পাওয়া সিনেমা আহ্বান করে তথ্য মন্ত্রণালয়। এরপর জমা পড়ে মোট ২৭টি সিনেমা। এর মধ্যে রয়েছে ১৪টি পূর্ণদৈর্ঘ্য, ৭টি স্বল্পদৈর্ঘ্য ও ৬টি প্রামাণ্যচিত্র।  

বাংলাদেশ সময়: ১৯১২ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০২১
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa