ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

বিনোদন

তিন দিনব্যাপী পদাতিকের নাট্যোৎসব

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২১
তিন দিনব্যাপী পদাতিকের নাট্যোৎসব

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় তিন দিনব্যাপী নাট্যোৎসবের আয়োজন করেছে পদাতিক নাট্য সংসদ। ২৩ ডিসেম্বর থেকে শুরু হয় এই উৎসব চলবে ২৫ ডিসেম্বর পর্যন্ত।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) উৎসবের উদ্বোধনী দিনে জাতীয় নাট্যশালার মূল হলে রয়েছে আলোচনা এবং ‘সৈয়দ বদরুদ্দীন হোসাইন স্মারক সম্মাননা’ প্রদান অনুষ্ঠান।

উৎসবের প্রথম দিন বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে অনুস্বর নাট্যদলের নাটক ‘তিনকড়ি’, ৬টা ৪৫ মিনিটে এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে পদাতিক নাট্য সংসদের ‘কালরাত্রি’ এবং সাড়ে ৬টায় স্টুডিও থিয়েটার মিলনায়তনে শব্দ নাট্য চর্চা কেন্দ্রের ‘রাইফেল’ নাটকের মঞ্চায়ন হবে।

উৎসবের দ্বিতীয় দিন শুক্রবার (২৪ ডিসেম্বর) সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার মূল হলে ঢাকা থিয়েটারের নাটক ‘একটি লৌকিক অথবা অলৌকিক স্টিমার’, ৬টা ৪৫ মিনিটে এক্সপেরিমেন্টাল হলে পদাতিক নাট্য সংসদের ‘গুনজান বিবির পালা’ এবং সাড়ে ৬টায় স্টুডিও থিয়েটার মিলনায়তনে আরণ্যক নাট্যদলের  ‘কহে ফেসবুক’ নাটক মঞ্চস্থ হবে।  

এছাড়া উৎসবের শেষ দিন শনিবার (২৫ ডিসেম্বর) সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার মূল হলে থিয়েটার আরামবাগের নাটক ‘দৌপদী পরম্পরা’, ৬টা ৪৫ মিনিটে এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে থিয়েটার ফ্যাক্টরির ‘আষাঢ়ষ্য প্রথম দিবসে’ এবং সন্ধ্যা সাড়ে ৬টায় স্টুডিও থিয়েটার মিলনায়তনে থিয়াট্রন ঢাকার ‘সিচুয়ানের সুকন্যা’ নাটকের মঞ্চায়ন হবে।

এছাড়া উৎসব চলাকালে প্রতিদিন বিকেল ৪-৩০মিনিট থেকে ৬-৩০মিনিট পর্যন্ত জাতীয় নাট্যশালার বহিরাঙ্গনে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন।

পদাতিক নাট্য সংসদের প্রতিষ্ঠা সদস্যদের অন্যতম প্রয়াত সৈয়দ বদরুদ্দীন হোসাইন। মূলত তাকে স্মরণ করতেই প্রায় প্রতি বছরই নাট্য উৎসবের আয়োজন করছে পদাতিক। এ বছর এক যুগ পূর্তি উপলক্ষে তিন দিনব্যাপী এই উৎসবের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২১
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।