ঢাকা, সোমবার, ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২, ১৪ শাওয়াল ১৪৪৩

বিনোদন

লোকচক্ষুর আড়াল থেকেই চিরবিদায় নিলেন শাঁওলি মিত্র

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৮ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২২
লোকচক্ষুর আড়াল থেকেই  চিরবিদায় নিলেন শাঁওলি মিত্র শাঁওলি মিত্র

কলকাতা: সবার অলক্ষ্যেই রোববার (১৬ ডিসেম্বর) চিরবিদায় নিলেন পশ্চিমবাংলার বিশিষ্ট নাট্যকার শাঁওলি মিত্র। এদিন নিজের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কিংবদন্তি নাট্যকার শম্ভু ও তৃপ্তি মিত্রর কন্যা।

মৃত্যুকালে শাঁওলি মিত্রের বয়স হয়েছিল ৭৫ বছর। জানা যায়, বার্ধক্যজনিত কারণেই মৃত্যু হয়েছে তার।

বাংলা, ইংরাজিসহ বিভিন্ন ভাষায় নাট্যজগতে নিজের ছাপ ফেলেছেন শাঁওলি মিত্র। পশ্চিমবঙ্গে বাম জমানার পতনের সময়, অনেক বিশিষ্ট বুদ্ধিজীবিদের সঙ্গে মমতার হয়ে পথে নেমে শাসকের বিরোধিতা করেছিলেন শাঁওলি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ ছিলেন তিনি। তবে বেশ কয়েকবছর ধরে সবার চোখের আড়ালে চলে যান এই নাট্যকার।  

আজীবন বাংলা নাট্যজগৎ এবং সিনেমার একনিষ্ঠ কর্মী ছিলেন শাঁওলি মিত্র। ঋত্বিক ঘটকের মতো স্বনামধন্য পরিচালকের সিনেমাতেও কাজ করেছেন তিনি। ২০০৩ সালে সংগীত নাটকে একাডেমি পুরস্কারে ভূষিত হন অনন্য অভিনয়ের জন্য। ২০১২ সালে মমতার সরকার তাকে বঙ্গবিভূষণ সম্মান প্রদান করে। দীর্ঘদিন পর্যন্ত পশ্চিমবঙ্গ বাংলা একাডেমির দায়িত্বে ছিলেন তিনি। তার মৃত্যুতে শোকস্তব্ধ বাংলা নাট্যজগৎ।

এদিকে শাঁওলি মিত্রের শেষকৃত্য সম্পন্ন হয়েছে। তার শেষ ইচ্ছাপত্রে তিনি জানিয়ে গিয়েছিলেন, নশ্বর দেহের দাহকার্যের পরই যেন তার মৃত্যুর খবর সবাইকে জানানো হয়। সেই কথাই রেখেছে তার পরিবার। তার শেষ ইচ্ছাকে শ্রদ্ধা জানিয়ে দাহকার্যের পর সবাইকে মৃত্যু সংবাদ জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২৩৪৮ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২১
ভিএস/এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa