ঢাকা, বৃহস্পতিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২, ১৭ শাওয়াল ১৪৪৩

বিনোদন

মহানায়কের শেষ বিদায়ে সুচিত্রা বলেছিলেন, 'আমি হেরে গেলাম উত্তম'

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
মহানায়কের শেষ বিদায়ে সুচিত্রা বলেছিলেন, 'আমি হেরে গেলাম উত্তম' সুচিত্রা সেন ও উত্তম কুমার

পঞ্চাশের দশক থেকে টলিপাড়ায় রাজত্ব করেছিলেন সুচিত্রা সেন। সুচিত্রা সেন শুধু মহানায়িকা নন, অপার ব্যক্তিত্বের অধিকারিণী।

তিনি ছিলেন ব্যতিক্রমী, সবার থেকে আলাদা ও রহস্যময়ী। যার একটা ধারণা পাওয়া যায় মহানায়ক উত্তম কুমারের প্রয়াণের সময়।

১৯৮০ সালে ২৪ জুলাই মহানায়কের প্রয়াণের দিন উত্তমের বাড়িতে তার প্রিয় ‘রমা’র আগমনের কাহিনি যে কোনো সিনেমার ক্লাইম্যাক্সকেও হার মানাবে। উত্তম কুমারকে শেষ শ্রদ্ধা জানাতে ভোর রাতে হাজির হয়েছিলেন মহানায়িকা। তখন বন্ধু বিদায়ের সময় শোকাহত কণ্ঠে কী বলেছিলেন মহানায়িকা?

উত্তমের ভাই অভিনেতা তরুণ কুমারের স্ত্রী তথা অভিনেত্রী সুব্রতা চট্টোপাধ্যায় এক সাক্ষাৎকারে সেই কাহিনি তুলে ধরেছিলেন। তিনি বলেন, ‘যখন দাদা চলে যান, আমি তখন ওনাকে (মহানায়িকা) ফোন করেছিলাম। রাত তখন ২টা। উনিই ফোন ধরেন। কী সুন্দর সেই সাড়া। আমি বললাম, কে দিদিভাই? উত্তরে বললেন, হ্যাঁ আমি। আমি বললাম, দিদিভাই তুমি এসো। সবাই তো এলো তুমি এলে না। আমার একটা মেয়ে, তার বিয়েতেও ডাকব না। আজকের দিনটায় তুমি এসো। তিনি বললেন, হুম, আচ্ছা দেখছি। ’

সুব্রতা চট্টোপাধ্যায় আরও বলেন, ‘ঠিক আধঘণ্টা থেকে ৪০ মিনিটের মধ্যে উনি চলে এলেন। হাতে একটা বড় মালা, একগোছা রজনীগন্ধা। এসে ফুলের তোড়াগুলো পায়ের কাছে রাখলেন। মালা হাতে নিয়ে দাঁড়িয়ে রয়েছেন। মুখে একটাই কথা, ‘আমি হেরে গেলাম উত্তম’। মালাটা দিতে যাবে এই সময় আমার বড় জা বললেন, রমা অনেক সিনেমাতে তো গলায় মালা পরিয়েছ, আজ কেন পায়ে দিচ্ছো, গলাতেই দাও। সে কথা শুনে আস্তে আস্তে গলায় পরিয়ে দিলেন সুচিত্রা’।

পঞ্চাশের দশক জুড়ে মহানায়িকা সুচিত্রার ৩৫টি ছবি মুক্তি পায়, তার মধ্যে ২৩টিরই নায়ক ছিলেন মহানায়ক উত্তম কুমার।

কিংবদন্তি অভিনেত্রী সুচিত্রা সেনের অষ্টম মৃত্যুবার্ষিকী সোমবার (১৭ জানুয়ারি)। ২০১৪ সালের ১৭ জানুয়ারি কলকাতার একটি হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে ৮২ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa