ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

বিনোদন

একসময় না খেয়ে থাকতেন অনুপম খের, ঘুমাতেন রেলস্টেশনে

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৪ ঘণ্টা, মার্চ ৭, ২০২২
একসময় না খেয়ে থাকতেন অনুপম খের, ঘুমাতেন রেলস্টেশনে আনুপম খের

বলিউডের অন্যতম সফল অভিনেতা অনুপম খের। দীর্ঘ ক্যারিয়ারে অসংখ্য জনপ্রিয় সিনেমা উপহার দিয়েছেন তিনি।

তার জনপ্রিয়তাও আকাশচুম্বী।

কিন্তু অনুপম খেরকে আজকের অবস্থানে আসতে অনেক কাঠখড় পোড়াতে হয়েছে। খুব সহজেই তিনি সাফল্যের দেখা পাননি।

সোমবার (০৭ মার্চ) অভিনেতার ৬৭তম জন্মদিন। এই দিনে পেছনে ফেরে দেখা যাক এই কিংবদন্তির সংগ্রামের সময়টা।

১৯৫৫ সালে সিমলায় জন্মগ্রহণ করেন অনুপম খের। তরুণ বয়সেই ভারতের ন্যাশনাল স্কুল অব ড্রামা থেকে ৩ বছরের অভিনয়ের প্রশিক্ষণ নেন তিনি। এরপর চোখে একগুচ্ছ স্বপ্ন নিয়ে ক্যারিয়ারের শুরুর দিকে মুম্বাই পাড়ি জমান।  নিজের নাম প্রতিষ্ঠার সঙ্কল্প ছিল তার মনে। তবে তখন মাত্র ৩৭ রুপি পকেটে ছিল অনুপমের।

মুম্বাইয়ে প্রথম কয়েক মাস খুব কঠিন সময় কাটান অনুপম। এক মাস তাকে রেলস্টেশনে ঘুমোতে হয়েছে। তার কাছে খাবার খাওয়ার পর্যাপ্ত অর্থ ছিল না। তাই না খেয়েও বহুদিন কাটিয়ে দিয়েছিলেন। এছাড়া কাজ করতে গিয়ে বহুবার প্রত্যাখ্যানও হয়েছিলেন তিনি। কিন্তু দমে যাননি, অভিনেতা হওয়ার প্রবল ইচ্ছা নিয়ে লেগে ছিলেন।

অনুপম খের ২৯ বছর বয়সে তার প্রথম সিনেমা ‘সারাং’-এ অভিনয় করেন। এই সিনেমাটি পেতেও তাকে যথেষ্ট লড়াই করতে হয়েছে। নির্মাতা মহেশ ভাটের সঙ্গেও হয়েছিল তার বাকবিতণ্ডা! 

প্রায় চার দশক ধরে দাপটের সঙ্গে অভিনয় করে চলেছেন অনুপম খের। বয়সটা শুধু তার কাছে সংখ্যা মাত্র।  

এদিকে, জন্মদিনে নিজের সুঠাম শরীরের ছবি সামাজিক মাধ্যমে শেয়ার করে সবাইকে চমকে দিয়েছেন অনুপম। এই ছবির সঙ্গে জন্মদিনে নিজেকেই শুভেচ্ছা জানিয়েছেন এই তারকা।

ছবির ক্যাপশনে অনুপম খের লেখেন, ‘আমার জন্য শুভ জন্মদিন! আজ যখন আমি আমার ৬৭তম বছর শুরু করছি, তখন নিজের জন্য একটি নতুন দৃষ্টিভঙ্গি সামনে রাখতে পেরে আমি অনুপ্রাণিত এবং উচ্ছ্বসিত। গত কয়েক বছরে আমি ধীরে ধীরে যে অগ্রগতি করেছি এই ছবিগুলো তার একটি উদাহরণ। ’

তিনি আরো লেখেন, ‘৩৭ বছর আগে আপনারা একজন তরুণ অভিনেতাকে দেখেছিলেন। যার এই জগতে অভিষেক হয়েছিল একদম অন্যরকমভাবে। একজন ৬৫ বছর বয়সী বৃদ্ধের চরিত্রে অভিনয় করে। আমার পুরো ক্যারিয়ার জুড়ে একজন শিল্পী হিসাবে প্রতিটি পথ খোঁজার চেষ্টা করেছি। কিন্তু একটি স্বপ্ন আছে যা আমার মধ্যে সবসময় ছিল, যদিও তা বাস্তবে পরিণত করার জন্য কখনও কিছুই করা হয়নি। ’

অনুপম খেরের পোস্টের নিচে তার ভক্ত ও সহকর্মীদের জন্মদিনের শুভেচ্ছা জানাতে দেখা গেছে।

বাংলাদেশ সময়: ১৩১৪ ঘণ্টা, মার্চ ০৭, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।