ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

প্রাচ্যনাট স্কুলের ৪১তম ব্যাচের সমাপনী নাটক ‘মলুয়া’

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, মার্চ ১৪, ২০২২
প্রাচ্যনাট স্কুলের ৪১তম ব্যাচের সমাপনী নাটক ‘মলুয়া’

প্রাচ্যনাট স্কুল অব অ্যাকটিং অ্যান্ড ডিজাইনের ৪১তম ব্যাচের পরিসমাপ্তি ঘটতে যাচ্ছে। এ উপলক্ষে অনুষ্ঠিত হতে যাচ্ছে ব্যাচটির সমাপনী প্রযোজনা ‘মলুয়া’।

মঙ্গলবার (১৫ মার্চ) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে মৈমনসিংহ গীতিকা অবলম্বনে চন্দ্রাবতী রচিত ‘মলুয়া’ মঞ্চস্থ হতে যাচ্ছে। নাটকটি নির্দেশনা দিয়েছেন সাইফুল জার্নাল।  

সেসময় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নাট্যকার ও নির্দেশক ড. সাইমন জাকারিয়া এবং নির্দেশক, শিক্ষক এবং গবেষক সাইদুর রহমান লিপন। অনুষ্ঠানে প্রাচ্যনাট স্কুলের ৪১ম ব্যাচের সনদপত্র বিতরণ করা হবে।  

‘মলুয়া’ প্রসঙ্গে নাকটির নির্দেশক বলেন, আমার দেখা ও শোনা পালাগুলোর মধ্যে কবি চন্দ্রাবতী রচিত পালা ‘মলুয়া’টি বাছাই করি। একনিষ্ঠ নিঃস্বার্থ ত্যাগের একটা বড় উদাহরণ মলুয়া’রা, পুরুষশাসিত সমাজের জন্য বড় একটা চপেটাঘাত। আর চলমান সমাজের গতিধারার সঙ্গে মিশে যাওয়া বিনোদে’রা নপুংসকের নামান্তর। বহুযুগ আগে বলে যাওয়া চন্দ্রাবতী’র কথাগুলো এখনো বর্তমান। মূল পালার সঙ্গে সমসাময়িক বাস্তবতা ও উপস্থাপন ভঙ্গি যোগ করেছি নাট্যক্রিয়াটির জন্য। বর্ণনাতে অন্ত্যমিলের স্থলে আলাপচারিতা দিয়ে ঘটনার বিবরণ দিয়েছি সহজীকরণের জন্য।  

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, মার্চ ১৪, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।