ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

বিনোদন

‘ছুটির ঘণ্টা’খ্যাত পরিচালক আজিজুর রহমান আর নেই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২৬ ঘণ্টা, মার্চ ১৫, ২০২২
‘ছুটির ঘণ্টা’খ্যাত  পরিচালক আজিজুর রহমান আর নেই আজিজুর রহমান

ঢাকা: প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা ও বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির আজীবন সদস্য আজিজুর রহমান (৮৩) আর নেই। সোমবার (১৪ মার্চ) কানাডার টরোন্টোতে বাংলাদেশ সময় রাত ১১টায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

তার মৃত্যুর খবরটি কানাডা থেকে বাংলানিউজকে নিশ্চিত করেছেন আজিজুর রহমানের মেয়ে বিন্দি রহমান।

তিনি বলেন, ‘বাবা মাসখানেক ধরে হাসপাতালে ভর্তি ছিলেন। চিকিৎসাধীন উনার হার্ট অ্যাটাক হয়েছে, এরপর আমাদের ছেড়ে চলে গেলেন। বাবার মরদেহ দেশে নেওয়ার প্রস্তুতি চলছে। ’

‘ছুটির ঘণ্টা’খ্যাত এই নির্মাতার মৃত্যুতে শোক প্রকাশ করেছে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি। সমিতির উপ-মহাসচিব সম্পাদক কাবিরুল ইসলাম রানা বাংলানিউজকে বলেন, ‘আজিজুর রহমানের মতো একজন দেশ বরেণ্য নির্মাতার চলে যাওয়া আমাদের জন্য অপূরণীয় ক্ষতি। এটা কখনো আর পূরণ হবে না। ’

আজিজুর রহমান ১৯৩৯ সালের ১০ অক্টোবর বগুড়ার সান্তাহার রেলওয়ে জংশন শহরে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম রুপচাঁন প্রামাণিক। তিনি স্থানীয় আহসানুল্লাহ ইনস্টিটিউট থেকে এসএসসি পাস ও ঢাকা সিটি নাইট কলেজ থেকে এইচএসসি পাস করেছেন। চারুকলা আর্ট ইনস্টিটিউট থেকে কমার্সিয়াল আর্টে ডিপ্লোমা করেছেন।   

অনেক সফল চলচ্চিত্রের পরিচালক আজিজুর রহমান। ১৯৫৮ সালে ‘এ দেশ তোমার আমার’ চলচ্চিত্রে এহতেশামের সহকারী হিসেবে ক্যারিয়ার শুরু করেন। তার নির্মিত প্রথম চলচ্চিত্র ময়মনসিংহের লোককথা নিয়ে ‘সাইফুল মূলক বদিউজ্জামান’ মুক্তি পায় ১৯৬৭ সালে।  

ক্যারিয়ারে তিনি ৫৩টি চলচ্চিত্র নির্মাণ করেছেন। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো- ‘ছুটির ঘণ্টা’, ‘অশিক্ষিত’, ‘মাটির ঘর’, ‘জনতা এক্সপ্রেস’, ‘সাম্পানওয়ালা’, ‘ডাক্তার বাড়ি’, ‘গরমিল’ ও ‘সমাধান’ ইত্যাদি।

প্রায় দেড় বছর ধরে কানাডার টরোন্টোতে ছেলে-মেয়ের সঙ্গে ছিলেন তিনি। সর্বশেষ গত বছর অক্টোবরে কানাডা থেকে একটি ভিডিওবার্তা দিয়ে দেশবাসীর কাছে দোয়া চেয়েছিলেন তিনি।

বাংলাদেশ সময়: ০০২৬ ঘণ্টা, মার্চ ১৫, ২০২২
জেআইএম/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।