ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

নিজের সব পুরস্কার ফিল্ম মিউজিয়ামে দিলেন ডলি জহুর

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
নিজের সব পুরস্কার ফিল্ম মিউজিয়ামে দিলেন ডলি জহুর পুরস্কারের ট্রফি তুলে দিচ্ছেন ডলি জহুর

ক্যারিয়ারের সব পুরস্কারের ট্রফি বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মিউজিয়ামে দান করলেন বিশিষ্ট অভিনেত্রী ডলি জহুর।

বুধবার (১৬ মার্চ) বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. নিজামূল কবীর ও পরিচালক ড. মোফাকখারুল ইকবালরে হাতে ১০টি পুরস্কারের ট্রফি হস্তান্তর করেন এই নন্দিত অভিনেত্রী।

 

এ নিয়ে ডলি জহুর জানান, বাংলাদেশ ফিল্ম আর্কাইভ মিউজিয়ামের জন্য তার পুরস্কারের ট্রফিগুলো চাওয়া হয়েছিল। তখন ভবিষ্যৎ প্রজন্মের কথা চিন্তা করে তিনি এসব ট্রফি মিউজিয়ামে সংরক্ষণের জন্য দান করেন।  

ডলি জহুর কাজের স্বীকৃতি হিসেবে দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও একাধিকবার বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস) পুরস্কার পেয়েছেন। এছাড়া বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতি কর্তৃক পুরস্কার, যায়যায় দিন প্যাসিফিক পুরস্কার, চিপাচস পুরস্কার, একতা অ্যাওয়ার্ড, কালচারাল রিপোর্টাস পুরস্কারসহ বেশকিছু সংস্থা থেকে পুরস্কার পেয়েছেন। এ সবগুলো পুরস্কারের ট্রফি তিনি ফিল্ম মিউজিয়ামে দান করেছেন।  

ডলি জহুর ১৯৫৫ সালে ১৭ জুলাই ঢাকায় জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগে পড়াকালীন মঞ্চ নাটকের সঙ্গে যুক্ত হন তিনি। মঞ্চ ছাড়াও নিয়মিত টেলিভিশন নাটক ও সিনেমায় দেখা যায় তাকে।  

১৯৯২ সালে হুমায়ূন আহমেদের কাহিনী, সংলাপ ও চিত্রনাট্য নিয়ে মোস্তাফিজুর রহমানের পরিচালনায় পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘শঙ্খনীল কারাগার’-এ রাবেয়া চরিত্রে অসাধারণ অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান তিনি। ২০০৬ সালে ‘ঘানি’ চলচ্চিত্রে দারিদ্র্যপীড়িত নারী রোকেয়ার চরিত্রে মর্মস্পর্শী অভিনয় করে শ্রেষ্ঠ পার্শ্ব-চরিত্রের অভিনেত্রী হিসেবে দ্বিতীয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেন তিনি।

ডলি জহুর টেলিভিশন নাটকের পাশাপাশি প্রায় দেড়শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। বাংলাদেশ ফিল্ম আর্কাইভ এই গুণী অভিনেত্রীর জীবন ও কর্ম নিয়ে একটি ডকুমেন্টেশন তৈরি করে সংরক্ষণ করেছে ভবিষ্যৎ প্রজন্মের গবেষণার জন্য।

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, মার্চ ১৬, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।