ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

বদলে গেলো ‘বঙ্গবন্ধু’ বায়োপিকের নাম

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
বদলে গেলো ‘বঙ্গবন্ধু’ বায়োপিকের নাম

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় গেল দুই বছরে নির্মিত হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বায়োপিক। যেটির নাম এতোদিন ‘বঙ্গবন্ধু’ বলেই জানা গিয়েছিল।

কিন্তু বঙ্গবন্ধুর ১০২তম জন্মদিনে সিনেমাটির নাম বদলে রাখা হয়েছে ‘মুজিব- একটি জাতির রূপকার’।

বৃহস্পতিবার (১৭ মার্চ) বঙ্গবন্ধুর জন্মদিনে এফডিসিতে সিনেমাটির ফার্স্টলুক পোস্টার প্রকাশ অনুষ্ঠানে এই খবর জানানো হয়। সিনেমাটির বাংলা ও ইংরেজি ভাষার দুটি পোস্টার প্রকাশ করা। পোস্টারে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের প্রেক্ষাপট তুলে ধরা হয়েছে।  

এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিনেমাটিতে নাম ভূমিকায় অভিনয় করা আরিফিন শুভ, এফডিসির এমডি নুজহাত ইয়াসমিনসহ এর অনান্য কলাকুশলীরা। সিনেমাটি নির্মাণ করেছেন বলিউডের নামজাদা নির্মাতা শ্যাম বেনেগাল। ভারত থেকে এই আয়োজনে সরাসরি অংশ নেন তিনি।

এ সময় নাম পরিবর্তন প্রসঙ্গে এফডিসির এমডি বলেন, ওয়ার্কিং নাম হিসেবেই শুরুতে সিনেমাটির নাম ‘বঙ্গবন্ধু’ রাখা হয়েছিল। নামটি যে অস্থায়ী তখনই জানানো হয়েছিল। এখন নামটি চূড়ান্ত করা হলো।

সিনেমাটিতে ‘বঙ্গবন্ধু’র চরিত্রে অভিনয় করা আরিফিন শুভ বলেন, জাতির জনকের বায়োপিকে অভিনয় করতে পেরে আমি সম্মানিত বোধ করছি। সিনেমাটি এ বছরই মুক্তি দেওয়ার কথা ছিল। কিন্তু এতে প্রচুর ভিএফএক্সের কাজ করতে হচ্ছে। যে কারণে অনেক সময় লাগছে। পরিচালক রাত-দিন এক করে পোস্ট প্রোডাকশনের কাজ করছেন। মুক্তির তারিখটি পরিচালক নিজেই শিগগিরই জানাবেন।

বাংলার পাশাপাশি ইংরেজি ভাষাতেও মুক্তি দেওয়া হবে সিনেমাটি; ইংরেজি নাম ঠিক করা হয়েছে ‘মুজিব: দ্য মেকিং অব আ নেশন’।

২০২০ সালের জানুয়ারি থেকে মুম্বাইয়ের দাদাসাহেব ফিল্ম সিটিতে ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমার শুটিং শুরু হয়। ২০২১ সালের নভেম্বরে বাংলাদেশ অংশের শুটিং সম্পন্ন হয়।  

এতে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার তরুণ বয়সের চরিত্রে অভিনয় করছেন নুসরাত ফারিয়া। অন্যান্য অভিনেতাদের মধ্যে রয়েছেন তৌকির আহমেদ (হোসেন শহীদ সোহরাওয়ার্দী), রাইসুল ইসলাম আসাদ (মওলানা ভাসানী), সাবিলা নূর (শেখ রেহানা), সিয়াম আহমেদ (শামসুল হক), খায়রুল আলম সবুজ (লুৎফর রহমান), চঞ্চল চৌধুরী (তরুণ লুৎফর রহমান), দিলারা জামান (সায়েরা খাতুন), সায়েম সামাদ (সৈয়দ নজরুল ইসলাম), শহীদুল আলম সাচ্চু (এ কে ফজলুল হক), প্রার্থনা দীঘি (ছোট রেনু), রিয়াজ আহমেদ (তাজউদ্দিন আহমেদ), তুষার খান (মানিক মিয়া), সমু চৌধুরী (কামারুজ্জামান) ও খলিলুর রহমান কাদেরিসহ (এম মনসুর আলী) অন্যরা।

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, মার্চ ১৭, ২০২২
জেআইএম/এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।