ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

বিনোদন

‘টপ গান’র নামে কপিরাইট লঙ্ঘনের অভিযোগ!

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১২ ঘণ্টা, জুন ৮, ২০২২
‘টপ গান’র নামে কপিরাইট লঙ্ঘনের অভিযোগ! ‘টপ গান: ম্যাভেরিক’-এর দৃশ্যে টম ক্রুজ

১৯৮৬ সালে মুক্তি পেয়েছিল টম ক্রুজের সাড়া জাগানো হলিউড সিনেমা ‘টপ গান’। দীর্ঘ ৩৬ বছর পর ২৭ মে আন্তর্জাতিকভাবে মুক্তি পেয়েছে সিনেমাটির দ্বিতীয় কিস্তি ‘টপ গান: ম্যাভেরিক’।

মুক্তির পর এবার সিনেমাটির প্রযোজনা প্রতিষ্ঠান প্যারামাউন্ট পিকচার্সের বিরুদ্ধে কপিরাইট লঙ্গনের মামলা হয়েছে।  

জানা যায়, একজন ইসরায়েলি লেখকের পরিবার এই মামলায় করেছে। তাদের অভিযোগ, ওই লেখকের কাহিনির ওপর ভিত্তি করে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি, তবে তা স্বীকার করা হয়নি।

বিবিসি এক প্রতিবেদনে জানায়, ইসরায়েলি লেখক এহুদ ইয়োনাইয়ের পরিবার দাবি করেছে, নতুন সিনেমাটি মুক্তি দেওয়ার সময় ১৯৮৩ সালে প্রকাশিত এহুদ ইয়োনাইয়ের ‘টপ গানস’ গল্পের স্বত্ব ছিল না প্যারামাউন্টের কাছে।  

তবে প্রযোজনা প্রতিষ্ঠান প্যারামাউন্ট পিকচার্স বলছে, এই দাবির কোনো ভিত্তি নেই এবং তারা আইনি লড়াই চালিয়ে যাবে।

সোমবার লস এঞ্জেলেসের ফেডারেল কোর্টে প্যারামাউন্টের বিরুদ্ধে এই মামলা করেন এহুদের বিধবা স্ত্রী শোষ ও তার ছেলে ইউভাল। মামলায় তারা প্যারামাউনটের কাছে ক্ষতিপূরণ দাবি করেছে, যার মধ্যে এই চলচ্চিত্র থেকে পাওয়া মুনাফার ভাগও চাওয়া হয়েছে।

মামলার বিবরণ অনুযায়ী, এহুদ ছাড়া ‘টপ গান’ সিনেমা ধারাবাহিকের অস্তিত্বই থাকে না।

সেখানে আরো অভিযোগ করা হয়, ২০১৮ সালেই এহুদ ইওনাইস প্যারামাউন্টকে মনে করিয়ে দিয়েছিলেন যে দুই বছর পরই তাদের কাছে থাকা এহুদের নিবন্ধের স্বত্বের মেয়াদ শেষ হতে চলেছে। পরে ২০২০ সালে ওই স্বত্বের মেয়াদ শেষ হয় বলে মামলায় উল্লেখ করা হয়েছে।

লস এঞ্জেলেসভিত্তিক বিনোদন বিষয়ক আইনজীবী মিত্রা আহৌরাইয়ান বলেন, ২০১৮ সালে প্যারামাউন্ট ‘টপ গান: ম্যাভেরিক’ নির্মাণ ও ২০১৯ সালে তা মুক্তির পরিকল্পনা জানায়। কিন্তু করোনার কারণে তা পিছিয়ে যায়। তাই এই মামলায় সময় খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে।

গত ১৮ মে ৭৫তম কান চলচ্চিত্র উৎসবের আসরে ‘টপ গান: ম্যাভেরিক’র উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। সেখানে অংশ নিতে দেখা যায় সিনেমাটির প্রধান অভিনেতা টম ক্রুজকে।  

প্রথম কিস্তির শেষে ৩০ বছর পরের ঘটনা নিয়ে সাজানো হয়েছে জোসেফ কসিনস্কি পরিচালিত ‘টপ গান: ম্যাভেরিক’। এবারের সিনেমায় নৌবাহিনীর বৈমানিক পিট ম্যাভেরিক মিচেল চরিত্রে অভিনয় করেছেন টম ক্রুজ। তিনি ছাড়াও আগের সিনেমার অভিনেতা ভ্যাল কিলমার ফিরছেন নতুন পর্বে। এছাড়া নতুন যুক্ত হয়েছেন মাইলস টেলার, জেনিফার কনেলি, এড হ্যারিস ও জন হ্যাম।

৩৬ বছর আগে বক্স অফিসে ঝড় তুলেছিল ‘টপ গান’। বিশ্বব্যাপী ৩৫ কোটি মার্কিন ডলার আয় করে সিনেমাটি। এ সিনেমার মাধ্যমেই সারা বিশ্বে জনপ্রিয়তা পান টম ক্রুজ। চলচ্চিত্র সমালোচকদের মতে, আশির দশকে টম ক্রুজের ক্যারিয়ারকে প্রথম তুঙ্গে নিয়ে গিয়েছিল অ্যাকশন ধারার ‘টপ গান’।  

প্রয়াত টনি স্কট পরিচালিত সিনেমাটি মুক্তির পরের বছর ‘টেক মাই ব্রিথ অ্যাওয়ে’ সেরা গানের অস্কার পুরস্কার জিতে নিয়েছিল।

বাংলাদেশ সময়: ১৪১২ ঘণ্টা, জুন ০৮, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।