ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

কবরীকে ছাড়া তার দ্বিতীয় জন্মদিন

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৩ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
কবরীকে ছাড়া তার দ্বিতীয় জন্মদিন সারাহ বেগম কবরী

ঢাকাই চলচ্চিত্রের কিংবদন্তী অভিনেত্রী, চলচ্চিত্র নির্মাতা সারাহ বেগম কবরী ২০২১ সালের ১৭ এপ্রিল করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে পৃথিবীর রঙ্গমঞ্চ ছেড়ে চিরবিদায় নেন। তিনি চলে যাওয়ার পর দ্বিতীয়বার এলো তার জন্মদিন।

‘মিষ্টি মেয়ে’খ্যাত এই অভিনেত্রী ১৯৫০ সালের ১৯ এপ্রিল চট্টগ্রাম জেলার বাঁশখালীতে জন্মগ্রহণ করেন তিনি। বেঁচে থাকলে এ বছর ৭২তম উদযাপন করতেন কবরী।  

সত্তর ও আশির দশকে সাড়া জাগানো এই নায়িকাকে জন্মদিনে সামাজিক মাধ্যমে অনেকে স্মরণ করেছেন। তার প্রতি শ্রদ্ধা জানাতে মঙ্গলবার বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি কেক কাটা ও দোয়া মাহফিলের আয়োজন করেছে।

কবরী হিন্দু পরিবারে জন্মগ্রহণ করেছিলেন, তার পারিবারিক নাম ছিল মিনা পাল। তার বাবার শ্রীকৃষ্ণদাস পাল এবং মা লাবণ্য প্রভা পাল। শৈশব ও কৈশোর কেটেছে চট্টগ্রামের ফিরিঙ্গি বাজারে। পরবর্তীতে ধর্মান্তরিত হয়ে মুসলিম ধর্ম গ্রহণ করেন এই কিংবদন্তি।  

কবরীর চলচ্চিত্রে অভিষেক হয় সুভাষ দত্ত পরিচালিত ‘সুতরাং’ সিনেমায় অভিনয়ের মধ্য দিয়ে ১৯৬৪ সালে। জীবন দশায় মৃত্যুর আগ পর্যন্ত সিনেমার কাজের সঙ্গে যুক্ত ছিলেন তিনি।  

কবরী অভিনীত উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে- ‘জলছবি’, ‘বাহানা’, ‘সারেং বৌ’, ‘সাত ভাই চম্পা’, ‘সুজন সখী’, ‘রংবাজ’, ‘তিতাস একটি নদীর নাম’, ‘নীল আকাশের নিচে’, ‘দেবদাস’, ‘আবির্ভাব’, ‘বাঁশরি’, ‘যে আগুনে পুড়ি’, ‘দীপ নেভে নাই’, ‘দর্পচূর্ণ,  ‘হীরামন’, ‘ক খ গ ঘ ঙ’, ‘বিনিময়’ ইত্যাদি।  

অভিনয়ের বাইরে নির্মাতা হিসাবেও কাজ করেছেন কবরী। তার নির্মিত প্রথম সিনেমা ‘আয়না’ মুক্তি পায় ২০০৫ সালে। অসমাপ্ত রয়েছে গেছে তার নির্মাণাধীন ‘এই তুমি সেই তুমি’ সিনেমাটি। এছাড়াও ২০১৭ সালে অমর একুশে গ্রন্থমেলা প্রকাশিত হয় তার আত্মজীবনীমূলক বই ‘স্মৃতিটুকু থাক’। এর বাইরে রাজনীতিতেও সক্রিয় ছিলেন কবরী। ২০০৮ সালে আওয়ামী লীগ থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন তিনি।

বাংলাদেশ সময়: ১১২৩ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।