ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

বিনোদন

স্মৃতি জাদুঘরে থাকবে হুমায়ূনের হাতে আঁকা ছবি-লেখা স্ক্রিপ্ট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
স্মৃতি জাদুঘরে থাকবে হুমায়ূনের হাতে আঁকা ছবি-লেখা স্ক্রিপ্ট কথা বলছেন মেহের আফরোজ শাওন

গাজীপুর: নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের স্মৃতি জাদুঘর হচ্ছে নুহাশ পল্লীতে। হুমায়ূনের নিজের আঁকা ছবি ও সিনেমা-নাটকের জন্য হাতে লেখা স্ক্রিপ্ট দিয়ে সাজানো হবে জাদুঘরটি।

মঙ্গলবার (১৯ জুলাই) সকালে গাজীপুরের নুহাশ পল্লীতে হুমায়ূন আহমেদের ১০ম মৃত্যুবার্ষিকী অনুষ্ঠানে তার স্ত্রী মেহের আফরোজ শাওন একথা বলেন। এ সময় হুমায়ুন ও শাওনের দুই ছেলেসহ অসংখ্য ভক্ত উপস্থিত ছিলেন।

মেহের আফরোজ শাওন বলেন, ‘হুমায়ূন আহমেদের হাতে আঁকা অনেক ছবি নিউইয়র্কের একজন ব্যক্তির কাছে আটকে ছিল। আমরা ছবিগুলো হাতে পেয়েছি। এছাড়াও হুমায়ুন আহমেদের সন্তানদের কাছে এবং আমার কাছে কিছু ছবি আছে। এসব ছবি ও হুমায়ুন আহমেদের হাতে লেখা স্ক্রিপ্ট তার স্মৃতি জাদুঘরে রাখা হবে। ’

তিনি আরো বলেন, ‘হুমায়ূন আহমেদের স্বপ্ন ক্যান্সার হাসপাতাল করার। আমার একার পক্ষে এটা করা সম্ভব না। তার স্বপ্ন অনুযায়ী ক্যান্সার হাসপাতাল করার শক্তি অর্জন করতে পারিনি। সরকার যদি উদ্যোগ নেয় তাহলে হুমায়ূন আহমেদের সম্পদ দিতে তার পরিবার পিছপা হবে না। ’

শাওন জানান, হুমায়ূন আহমেদের আরেকটি স্বপ্ন ছিল তার গ্রামের স্কুল নিয়ে। সেটি অষ্টম শ্রেণী পর্যন্ত ছিল। এ মাসে ওই স্কুলটি এমপিওভুক্ত হয়েছে।

হুমায়ূন আহমেদের ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে গাজীপুরের নুহাশ পল্লীতে নানা আয়োজন রাখা হয়েছে। হুমায়ূন আহমেদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, কোরআন খতম, দোয়া মাহফিল ও এতিমদের খাওয়ানো হয়েছে।

সকাল থেকেই দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভক্তরা ছুটে এসে ভিড় জমায় হুমায়ূন আহমেদের নুহাশ পল্লীতে। তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান অনেকে।  

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
আরএস/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।