ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ইংল্যান্ডের চলচ্চিত্র উৎসবে সেরা পাঁচে ‘ছিটমহল’ 

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৪ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
ইংল্যান্ডের চলচ্চিত্র উৎসবে সেরা পাঁচে ‘ছিটমহল’ 

চলতি বছরের জানুয়ারি দেশের প্রেক্ষাগৃহে মুক্তি পায় ঐতিহাসিক প্রেক্ষাপট নিয়ে নির্মিত ‘ছিটমহল’। এটি ইংল্যান্ডের লিফটপ গ্লোবাল নেটওয়ার্ক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সেরা পাঁচে অবস্থান করছে।

চলতি মাসের ৪ জুলাই শুরু হয়ে ২৭ জুলাই ভোটিংয়ের মাধ্যমে সম্পন্ন হবে সেরা চলচ্চিত্র নির্বাচন। এরই মধ্যে বাংলাদেশের ‘ছিটমহল’ প্রতিযোগিতার দুইটি ধাপ অতিক্রম করে ৩য় ধাপে রয়েছে। চলচ্চিত্রটি শীর্ষ পাঁচটি সিনেমার একটি হিসেবে তালিকায় রয়েছে বলে জানিয়েছেন ‘ছিটমহল’র পরিচালক এইচ আর হাবিব।

তিনি জানান, ‘ছিটমহল’র সঙ্গে প্রতিযোগিতায় অংশ নেওয়া বিশ্বের অনেক প্রথিতযশা পরিচালকদেরও চলচ্চিত্র রয়েছে।  

বাংলাদেশ-ভারতের মধ্যে অমীমাংসিত ভূমি নিয়ে ৬৮ বছরের এক বঞ্চনা ও বেদনার ইতিহাসের নাম ছিটমহল। সম্প্রতি যার সুরাহা হয়েছে দুই দেশের ইচ্ছায়। এই ঘটনা নিয়ে ‘ছিটমহল’ নির্মিত।  

নির্মাতা এইচ আর হাবিব বলেন, প্রায় একমাসে ধরেই চলবে উৎসবটি। সিনেমাটি একটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের চূড়ান্ত পর্বে লড়ছে, সেটা দেখে ভালো লাগছে।  ‘ছিটমহল’ আমার অনেক ত্যাগ তিতিক্ষার সিনেমা। বিশ্বে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবে এই পর্যায়ে দেশের মুখ উজ্জ্বল করছে। যা অনেক আনন্দের বিষয়।

সিনেমাটিতে অভিনয় করেছেন পিয়া জান্নাতুল, আরমান পারভেজ মুরাদ, মৌসুমী হামিদ, ডন হক, আনোয়ারুল আলম সজল, এবিএম সহেল রশিদ, শিমুল খান, উজ্জ্বল কবির হিমু, অঞ্জলি সাথী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, জুলাই ২৪, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।