ঢাকা, শুক্রবার, ১৫ আশ্বিন ১৪২৯, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩ রবিউল আউয়াল ১৪৪৪

বিনোদন

প্রকাশ্যে ‘হাওয়া’ নির্মাণের পেছনের দৃশ্য

বিনোদন ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, আগস্ট ৫, ২০২২
প্রকাশ্যে ‘হাওয়া’ নির্মাণের পেছনের দৃশ্য

মেজবাউর রহমান সুমন পরিচালিত প্রথম সিনেমা ‘হাওয়া’। প্রথম সপ্তাহ পেরিয়ে গেলেও সিনেমাটি প্রেক্ষাগৃহগুলোতে হাউজফুল যাচ্ছে।

পাশাপাশি বিক্রি হচ্ছে অগ্রিম টিকিটও।

উত্তাল সমুদ্রের বুকে ‘হাওয়া’ নির্মাণ মোটেই সহজ ছিল না। এই সিনেমা সংশ্লিষ্টদের অক্লান্ত পরিশ্রমের ফল ‘হাওয়া’। এবার প্রকাশ্যে এসেছে সিনেমাটি নির্মাণের পেছনের দৃশ্য। সেই ভিডিওতে ঘটনাগুলোর বর্ণনা করেছেন নির্মাতা সুমন।

তার কথাগুলো তুলে ধরা হলো- ‘রাত ৩-৪টার দিকে আমরা নৌকায় উঠে পড়তাম। অন্ধকারের ভেতরেই আমাদের আর্ট ডিরেকশনের কাজ শুরু হতো। সারাদিনের সিক্যুয়েন্সগুলো কীভাবে হবে, টেকনিক্যাল সাপোর্ট কীভাবে হবে- পুরো টিম আগেই সেগুলো ঠিক করে নিত। ছোট্ট একটা নৌকার মধ্যে অনেকগুলো মানুষ গাদাগাদি করে, বসার জায়গাও থাকে না- এটা ছিল চ্যালেঞ্জের।

নৌকার বাইরেও অনেক দৃশ্য ছিল। যেগুলো পানিতে শুটিং করা হয়েছে। এই বড় সমুদ্রের ভেতর অভিনয়শিল্পীদের প্রচুর সাঁতার কাটতে হয়েছিল। সেই ব্যাপারগুলো ছিল রীতিমতো পাগলামি।

কিছু দৃশ্য শুট করেছিলাম যদিও একটা ড্রামের পাটাতন বানিয়ে। খসরু ভাই সেটার প্ল্যান করেছিল। আমার মনে হতো, এটা ডুবে যাবে বা ঢেউয়ে উল্টে যেতে পারে। যদিও সে রকম কিছু হয়নি। তবে ওই শীতের মধ্যে ঠান্ডা পানিতে অভিনয়শিল্পীদের পারফর্ম করা ছিল কষ্টকর।

নৌকার যে হিমাগার সেটা ছোট থাকে। শুটিংয়ের জন্য সেটা প্রস্তুত করা হয় একটু বড় করে। বৃষ্টির কয়েকটা সিনে আমরা কৃত্রিম বৃষ্টির ব্যবস্থা করেছিলাম। ওই দিনই প্রচণ্ড ঝড় শুরু হয়। বুলবুলের আক্রমণে পড়ি আমরা। আকাশে বিদ্যুৎ চমকাতে থাকে। ’

‘হাওয়া’ সিনেমাটিতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, নাজিফা তুষি, শরীফুল ইসলাম রাজ, সুমন আনোয়ার, নাসির উদ্দিন খান, সোহেল মণ্ডল, রিজভী রিজু, মাহমুদ হাসান এবং বাবলু বোস।  

চিত্রগ্রহণ করেছেন কামরুল হাসান খসরু, সম্পাদনা সজল অলক, আবহ সঙ্গীত রাশিদ শরীফ শোয়েব এবং গানের সঙ্গীতায়োজন করেছেন ইমন চৌধুরী।

২৯ জুলাই দেশের ২৩টি প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘হাওয়া’ সিনেমাটি। আর দ্বিতীয় সপ্তাহে এসে শুক্রবার (০৫ আগস্ট) থেকে ‘হাওয়া’ চলছে ৪১টি সিনেমা হলে।  

বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, আগস্ট ০৫, ২০২২
এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa