ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বিনোদন

ফিল্ম আর্কাইভে চলচ্চিত্র বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২২
ফিল্ম আর্কাইভে চলচ্চিত্র বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

বাংলাদেশ ফিল্ম আর্কাইভে অনুষ্ঠিত হয়েছে ‘চলচ্চিত্র বিষয়ক গবেষণা পদ্ধতি’ শীর্ষক সেমিনার।  

সোমবার (১২ সেপ্টেম্বর) ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. নিজামূল কবীরের সভাপতিত্বে সেমিনারটিতে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল।

এছাড়া বাংলাদেশ ফিল্ম আর্কাইভ কর্তৃক নির্বাচিত গবেষকবৃন্দ।

সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগের সহকারী অধ্যাপক ড. সাইম রানা, প্রধান আলোচক ছিলেন চলচ্চিত্র ও শিল্প সমালোচক মঈনুদ্দীন খালেদ; এছাড়া আলোচক ছিলেন প্রামাণ্যচিত্র নির্মাতা ও গবেষক কাওসার চৌধুরী।

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ২০০৮ সাল থেকে চলচ্চিত্র সংস্কৃতি ও শিক্ষার বিষয়টি গুরুত্ব দিয়ে প্রতিবছর বিভিন্ন বিষয় নিয়ে ফেলোশিপ প্রদান করে আসছে। ২০২২-২৩ অর্থ বছরে বাংলাদেশে নারী নির্মাতার চলচ্চিত্রে নারীর ক্ষমতায়ন, চলচ্চিত্র নির্মাণে আধুনিক প্রযুক্তির ব্যবহার: বাংলাদেশ প্রেক্ষিত, সত্তর দশকে বাংলাদেশের চলচ্চিত্র: শিল্পরূপ ও সাংস্কৃতিক প্রভাব, ওটিটি প্ল্যাটফর্মে বাংলাদেশি চলচ্চিত্র, স্বাধীনতাত্তোর বাংলাদেশের চলচ্চিত্রে দেশাত্মবোধক গানের বৈশিষ্ট্য বিশ্লেষণ, হুমায়ুন আহমেদের চলচ্চিত্রের শিল্পরূপ, চলচ্চিত্র সংগীতে আজাদ রহমান, বাংলাদেশের মুক্তি সংগ্রামে চলচ্চিত্র, বাংলাদেশের চলচ্চিত্রে লোকউৎসব: নান্দনিক পরিসর ও তাত্ত্বিক পর্যালোচনা ও নাসির উদ্দিন ইউসুফের চলচ্চিত্রে মুক্তিযুদ্ধ ও সমাজ ভাবনা শিরোনামে ১০টি গবেষণা কর্মের ফেলোদের নিয়ে ‘চলচ্চিত্র বিষয়ক গবেষণা পদ্ধতি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠানের আয়োজন করে প্রতিষ্ঠানটি।

বাংলাদেশ সময়: ১৭০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২২
জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad