ঢাকা, শনিবার, ৩০ চৈত্র ১৪৩০, ১৩ এপ্রিল ২০২৪, ০৩ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বিশ্বকাপজয়ী জার্মান কিংবদন্তি আন্দ্রেয়াস ব্রেমে আর নেই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
বিশ্বকাপজয়ী জার্মান কিংবদন্তি আন্দ্রেয়াস ব্রেমে আর নেই

হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন জার্মান কিংবদন্তি আন্দ্রেয়াস ব্রেমে। খবরটি নিশ্চিত করেছে জার্মান সংবাদমাধ্যম বিল্ড।

১৯৯০ বিশ্বকাপজয়ী এই নায়কের চলে যাওয়ার খবরে শোকের সাগরে ভাসছে জার্মান ফুটবল।

সোমবার দিবাগত রাতে হৃদপিণ্ডে ব্যথা অনুভব করেন ব্রেমে। দ্রুতই তাকে বাসার পাশের এক ক্লিনিকে অচেতন অবস্থায় ইমার্জেন্সিতে ভর্তি করা হয়। পরে চিকিৎসকরা অবশ্য তার জ্ঞান ফেরাতে সক্ষম হন। কিন্তু শেষ পর্যন্ত বাঁচানো যায়নি সাবেক এই ফুটবলারকে।

কিছুদিন আগেই না ফেরার দেশে পাড়ি জমান আরেক জার্মান কিংবদন্তি ফুটবলার ও কোচ ফ্রেঞ্জ বেকেনবাওয়ার। তার মৃত্যুতে একদমই ভেঙে পড়েছিলেন ব্রেমে। এবার ৪৪ দিন পর বেকেনবাওয়ারের মতো তিনিও পৃথিবীর মায়া ত্যাগ করলেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৬৩ বছর।

নিজের সময়ের অন্যতম সেরা ফুলব্যাক ছিলেন ব্রেমে। নির্ভয়ে বল নিয়ে আক্রমণে উঠে যেতেন তিনি। তার নিখুঁত ক্রস ফরোয়ার্ডদের জন্য গোলের কাজটা আরও সহজ করে দিয়েছিল। শুধু তা-ই নয়, দলের হয়ে ফ্রি-কিক, পেনাল্টি পর্যন্ত নিতেন। পেনাল্টি থেকে তার একমাত্র গোলেই (৮৬ মিনিটে) রোমে ১৯৯০ বিশ্বকাপে আর্জেন্টিনাকে ১-০ ব্যবধানে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল পশ্চিম জার্মানি।  

জাতীয় দলের হয়ে তিন বিশ্বকাপ ও ৮৬ ম্যাচ খেলে ৮টি গোল করেছেন ব্রেমে। দুই দশকের  ক্লাব ক্যারিয়ারের অর্ধেকটাই কাটিয়েছেন এফসি কাইজাস্লোতানে। এছাড়াও বায়ার্ন মিউনিখ, ইন্টার মিলান ও রিয়াল জারাগোসার হয়ে মাঠ মাতিয়েছেন তিনি। বিশ্বকাপজয়ী জার্মান অধিনায়ক লোথার ম্যাথাউসের চোখে ব্রেমে ছিলেন সবচেয়ে প্রতিভাবান ফুটবলার।  

বুটজোড়া তুলে রাখার পর কোচিংয়ে নাম লেখান ব্রেমে। কিন্তু খেলোয়াড়ি জীবনের মতো সফল হতে পারেননি। তাই ক্যারিয়ারটাও দীর্ঘ হয়নি।  

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৪
এএইচএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad