ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

ঘরোয়া ফুটবলের নতুন মৌসুম শুরু ১১ অক্টোবর

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৪
ঘরোয়া ফুটবলের নতুন মৌসুম শুরু ১১ অক্টোবর

দেশের রাজনৈতিক পট পরিবর্তনের প্রভাব পড়েছে সবক্ষেত্রেই। ব্যতিক্রম নয় দেশের ফুটবলও।

যে কারণে কিছুটা বিলম্বে শুরু হতে চলেছে দেশের ঘরোয়া ফুটবলের মৌসুম। প্রাথমিকভাবে ৪ অক্টোবর থেকে ফুটবল মৌসুম শুরু হওয়ার ছিল।

কিন্তু আজ প্রফেশনাল লিগ ম্যানেজমেন্ট কমিটির মিটিংয়ে সময়সূচীতে পরিবর্তন এনে ঘরোয়া ফুটবলের নতুন মৌসুম শুরুর সিদ্ধান্ত হয়েছে। আগামী ১১ অক্টোবর থেকে চ্যালেঞ্জ কাপ দিয়ে এবারের ফুটবল মৌসুম শুরু হবে বলে জানিয়েছেন প্রফেশনাল লিগ ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান এবং বাফুফে সহ-সভাপতি ইমরুল হাসান। ১৫ অক্টোবর ফেডারেশন কাপ এবং ১৮ অক্টোবর লিগ শুরু করার কথা জানিয়েছেন তিনি।

পাঁচটি টুর্নামেন্ট নিয়ে এবারের মৌসুম আয়োজন করার কথা থাকলেও দুটি টুর্নামেন্ট বাদ দিতে হয়েছে। দীর্ঘ বিরতির পর কোটি টাকার সুপার কাপ এবারের মৌসুমে মাঠে গড়ানোর পরিকল্পনা ছিল। তবে সামগ্রিক পরিস্থিতি বিচেনায় সুপার কাপ এবং স্বাধীনতা কাপ এবারের মৌসুমে বাদ দেওয়া হয়েছে। ইমরুল হাসান বলেন, ‘দেশের পরিবর্তিত পরিস্থিতিতে লিগ আয়োজন করা চ্যালেঞ্জিং ছিল। তবে ক্লাবগুলো মাঠে খেলা ফেরাতে সহযোগিতা করেছে। দেশের পরিস্থিতি বিবেচনায় দুটি র্টুনামেন্ট আয়োজন করা যাচ্ছে না। পরবর্তিতে আমরা এটা নিয়ে আলোচনা করবো। আপাতত তিনটি টুর্নামেন্ট দিয়েই আমরা মৌসুম শুরু করছি। ’

এবারের আসর শুরু হবে নতুন টুর্নামেন্ট চ্যালেঞ্জ কাপ দিয়ে। ইংল্যান্ডের কমিউনিটি শিল্ড, স্পেন, ইতালির সুপার কাপের আদলে বাংলাদেশে চালু হচ্ছে চ্যালেঞ্জ কাপ। সেই কাপে খেলবে আগের মৌসুমের প্রিমিয়ার লিগ আর ফেডারেশন কাপ চ্যাম্পিয়নরা। যা দিয়ে মাঠে গড়াবে মৌসুম।  

লিগ আর ফেডারেশন কাপজয়ী দল একই হলে সুযোগ পাবে লিগ রানার্সআপ দল। গত মৌসুমে বসুন্ধরা কিংস ট্রেবল জয় করেছে। ফলে চ্যালেঞ্জ কাপে কিংসের প্রতিপক্ষ মোহামেডান। এই মহারণ দিয়েই শুরু হচ্ছে এবারের মৌসুম।

লিগ আয়োজনের জন্য ইতোমধ্যে তিনটি ভেন্যু চুড়ান্ত করা হয়েছে। বসুন্ধরা কিংস অ্যারেনা , কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়াম এবং ময়মনসিংহ রফিক উদ্দিন ভূইয়া স্টেডিয়ামকে লিগের ভেন্যু হিসেবে চূড়ান্ত করেছে লিগ কমিটি। পরিবর্তিত পরিস্থিতিতে দেশের অনেক স্টেডিয়ামেই ক্যাম্প বসিয়েছে বাংলাদেশ সেনাবাহিনী। সবশেষ মৌসুমে মুন্সিগঞ্জ জেলা স্টেডিয়ামে হয়েছে বিপিএলের খেলা। তবে স্টেডিয়ামটি নতুন মৌসুমের জন্য এখনও পায়নি বাফুফে।  

ভেন্যু নিয়ে ইমরুল হাসান বলেন, ‘মুন্সিগঞ্জে এখনও আর্মি ক্যাম্প থাকলেও আমরা আশা করছি এই সময়ের মধ্যে সেটা সরে গিয়ে সেটা পেতে পারি। আর দুটি নতুন ভেন্যুর নাম এসছে বিভিন্ন ক্লাব থেকে- গাজীপুর ও মানিকগঞ্জ স্টেডিয়াম। ইতিমধ্যে আমাদের বাফুফের একটি প্রতিনিধি দল এ দুটো ভেন্যু পরিদর্শন করেছে। হয়ত এ দুটোর কোনো একটি কিংবা ক্লাবগুলো যদি নতুন ভেন্যু চায়, আমরা সেই ভেন্যুগুলোকে ব্যবহারে গুরুত্ব দেবো। ’

যে তিনটি ভেন্যু নির্ধারণ হয়েছে তার মধ্যে কেবল কিংস অ্যারেনাকে হোম ভেন্যু হিসেবে পাচ্ছে বসুন্ধরা কিংস ও ফর্টিস এফসি। এদিকে এক স্টেডিয়ামে একাধিক ক্লাব তাদের হোম ভেন্যু হিসেবে পেতে চাইলেও সেটি নিয়ে জটিলতা রয়েছে। যে কারণে বাকি ক্লাবগুলো কোন ভেন্যুকে তাদের হোম ভেন্যু হিসেবে পাচ্ছে সেটির সিদ্ধান্তের জন্য আপাতত অপেক্ষাই করতে হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৪
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।