ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

ফুটবল

কাতালুনিয়া স্বাধীন হলে বার্সা ছাড়বেন মেসি!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৬ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৮
কাতালুনিয়া স্বাধীন হলে বার্সা ছাড়বেন মেসি! ছবি: সংগৃহীত

গত বছরের নভেম্বরে ক্লাবের সঙ্গে লিওনেল মেসির দীর্ঘ প্রতীক্ষার নতুন চুক্তি সইয়ে স্বস্তিতে ঘুমানোর উপলক্ষ পায় বার্সেলোনা সমর্থকরা। কিন্তু একটা ফাঁক রয়ে গেছে। যেটি এখন নতুন করে উদ্বেগের জন্ম দিচ্ছে। অদূর ভবিষ্যতে প্রিয় তারকাকে হারিয়ে ফেলতে পারে কাতালানরা!

স্পেনের কাতালুনিয়া অঞ্চল যদি স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি পেয়ে যায় বার্সা ছাড়তে পারেন ত্রিশ বছর বয়সী মেসি। স্প্যানিশ দৈনিক ‘এল মুন্ডো’ তাদের শুক্রবারের (৫ জানুয়ারি) পত্রিকার প্রথম পাতায় এমন বোমা ফাটানো খবরই ছাপিয়েছে।

তাদের প্রকাশিত খবরের বরাত দিয়ে বিভিন্ন সংবাদমাধ্যম এখন সরগরম। গোল ডট কম, মার্কা তাদের প্রতিবেদনে এটি তুলে এনেছে। বলা হচ্ছে, বার্সার সঙ্গে মেসির নতুন চুক্তিতে একটি ধারা রাখা হয়েছে। যেখানে উল্লেখ আছে, কাতালুনিয়া স্বাধীন হলে রিলিজ ক্লজ ছাড়াই ফ্রি ট্রান্সফারে ক্লাব ছাড়ার পথ খোলা রেখেছেন আর্জেন্টাইন আইকন। এক্ষেত্রে বার্সা যদি স্প্যানিশ, ফ্রেঞ্চ, ইংলিশ অথবা জার্মান শীর্ষ লিগের অংশ হয় তবেই ন্যু ক্যাম্পে থেকে যাবেন বার্সার প্রাণভোমরা।

শৈশবের ক্লাব বার্সার সঙ্গে মেসির নতুন চুক্তি সইয়ের মুহূর্ত / ছবি: সংগৃহীতমেসির বর্তমান রিলিজ ক্লজ (ক্লাবের ইচ্ছার বিনিময়ে যেতে চাইলে এ পরিমান অর্থ দিতে হবে) ৭০০ মিলিয়ন ইউরো। চুক্তির মেয়াদ ২০২০-২১ সিজন পর্যন্ত। গত বছরের আগস্টে ট্রান্সফার ফি’র বিশ্ব রেকর্ড (২২২ মিলিয়ন ইউরো) গড়ে চার বছরের বার্সা অধ্যায়ের ইতি টেনে পিএসজিতে পাড়ি জমান নেইমার।

গত বছর জুড়ে স্বাধীনতার প্রশ্নে উত্তাল কাতালুনিয়ার বেশিরভাগ জনগনের দাবি সফল হলে ফ্রি ট্রান্সফারে নিশ্চিতভাবেই পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী মেসির পেছনে ছুটবে ইউরোপিয়ান জায়ান্টরা। স্পেনের ‘সাবেক’ স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালুনিয়ার রাজধানী বার্সেলোনা। লা লিগায় (স্প্যানিশ লিগ) সাফল্য আর গৌরবের সঙ্গেই কাতালুনিয়াকে প্রতিনিধিত্ব করে আসছে বার্সা।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, ৫ জানুয়ারি, ২০১৮
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।