ঢাকা, সোমবার, ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

ফুটবল

বিশ্বকাপ বাছাই: ভিন্ন ভিন্ন ম্যাচে মাঠে নামছে ব্রাজিল ও আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২১
বিশ্বকাপ বাছাই: ভিন্ন ভিন্ন ম্যাচে মাঠে নামছে ব্রাজিল ও আর্জেন্টিনা

ফুটবলপ্রেমীদের জন্য রোমাঞ্চকর একটি দিন অপেক্ষা করছে। কারণ আগামীকাল শুক্রবার ভিন্ন ভিন্ন ম্যাচে মাঠে নামছে ব্রাজিল ও আর্জেন্টিনার মতো বিশ্বের অন্যতম সেরা দুই দল।

 

২০২২ কাতার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে শুক্রবার বাংলাদেশ সময় ভোর ৬টায় ভেনেজুয়ালার মুখোমুখি হবে আর্জেন্টিনা এবং সকাল ৭টার ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ চিলি। অবশ্য আগামী রোববার বাংলাদেশ সময় দিনগত রাত ১টায় দেখা মিলবে ব্রাজিল-আর্জেন্টিনার ফুটবল মহাদ্বৈরথের।

দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে দারুণ সময় কাটছে ব্রাজিলের। এখন পর্যন্ত ছয় ম্যাচ খেলে সবকয়টিতে জয় পেয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে তিতের দল। শুধু কি তাই, এখন পর্যন্ত খেলা ম্যাচগুলোতে তারা গোল দিয়েছে ১৬টি, হজম করেছে মাত্র ২টি।  

চিলির বিপক্ষে পরিসংখ্যানেও ব্রাজিল অনেক এগিয়ে। মুখোমুখি হওয়া ৭৩ ম্যাচে ব্রাজিলের জয় ৫২ ম্যাচে, হার ৮টিতে এবং ড্র ১৩ ম্যাচে। কিন্তু ব্রাজিলের সবচেয়ে বড় চিন্তার বিষয় একাদশ সাজানো নিয়ে। ইংলিশ প্রিমিয়ার লিগের ৬ ক্লাব ৯ জন ব্রাজিলিয়ান ফুটবলারকে জাতীয় দলের হয়ে খেলার অনুমতি দেয়নি। এমনকি তাদের নিষেধাজ্ঞার হুমকিও দেওয়া হয়েছে।

যদিও জাতীয় দলের খেলায় অংশ নিতে খেলোয়াড়দের বাধা দিলে ক্লাবগুলোকে নিষিদ্ধ করার হুমকি দিয়েছিল ফিফা। কিন্তু ছয় ইংলিশ ক্লাব- চেলসি, লিভারপুল, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড, লিডস ইউনাইটেড এবং এভারটন বেঁকে বসেছে।  

ছয় ইংলিশ ক্লাবের যুক্তি, রেড-লিস্টে থাকা দেশগুলোতে যাতায়াতকারী ব্যক্তিদের ক্ষেত্রে ইংল্যান্ডে ফেরার পর ১০ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে। এই স্বাস্থ্যবিধির কারণে বেশ কয়েকজন খেলোয়াড়কে কমপক্ষে ২টি করে প্রিমিয়ার লিগ এবং চ্যাম্পিয়নস লিগে দলের প্রথম ম্যাচে পাবে না ক্লাবগুলো। ফলে ‘রেড-লিস্টে’ থাকা ব্রাজিলের খেলোয়াড়দের চায় না তারা।  

ছয় ক্লাবের পক্ষ থেকে ব্রাজিলিয়ান খেলোয়াড়- থিয়াগো সিলভা, রবার্তো ফিরমিনো, ফ্যাবিনহো, আলিসন বেকার, এদেরসন, গ্যাব্রিয়েল জেসুস, ফ্রেদ, রাফিনহা এবং রিচার্লিসনকে ইংল্যান্ডে থেকে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। এর অন্যথা হলে ক্লাবগুলো কঠোর অবস্থানে যাওয়ার হুঁশিয়ারি দিয়ে রেখেছিল। ফলে মূল দলের অধিকাংশ খেলোয়াড়দের ছাড়াই দল সাজাতে হবে তিতেকে। এমনকি মূল দুই গোলরক্ষককেই পাবেন তিনি ব্রাজিলিয়ান কোচ।

অন্যদিকে আরেক ম্যাচে আর্জেন্টিনার জন্য ভেনেজুয়েলা তুলনামূলক সহজ প্রতিপক্ষ। আলবিসেলেস্তেরাও বাছাইয়ে আছে দারুণ ফর্মে। এখন পর্যন্ত তারাও কোনো ম্যাচ হারেনি। তবে ৬ ম্যাচের ৩টিতে জয় ও সমান ম্যাচে ড্র নিয়ে পয়েন্ট টেবিলে ব্রাজিলের পরেই অবস্থান স্কালোনির দলের।  

তবে ব্রাজিলের মতো খেলোয়াড় নিয়ে ঝামেলা রয়েছে আর্জেন্টিনারও। যদিও ইংলিশ প্রিমিয়ার লিগে খেলা তাদের খেলোয়াড়রা দেশের জার্সিতে খেলার ব্যাপারে কোনো নিষেধাজ্ঞা মানবেন না বলে জানিয়ে দেন। তাছাড়া আর্জেন্টাইন খেলোয়াড়দের বড় অংশ ইংল্যান্ডের বাইরেই খেলেন। বিশেষ করে লিওনেল মেসি, আনহেল দি মারিয়া, সার্জিও আগুয়েরোকে শুরু থেকেই পাচ্ছেন স্কালোনি।

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ: এমিলিয়ানো মার্তিনেজ (গোলরক্ষক), লিওনেল মেসি, গ্যাব্রিয়েল মন্তিয়েল, জার্মান পেজ্জেল্লা, নিকোলাস ওতামেন্দি, মার্কোস আকুনা, জিওভান্নি লো সেলসো, গুইদো রদ্রিগেজ, রদ্রিগো দি পল, আনহেল দি মারিয়া ও লাউতারো মার্তিনেস।

ব্রাজিলের সম্ভাব্য একাদশ: ওয়েভারতন (গোলরক্ষক) নেইমার, দানিলো, অ্যালেক্স সান্দ্রো, মার্কুইনহোস, এদের মিলিতাও, কাসেমিরো, ফ্রেদ, লুকাস পাকুয়েতা, ভিনিসিয়াস জুনিয়র ও গ্যাব্রিয়েল বারবোসা।

বাংলাদেশ সময়: ২১৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa