ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

ডেঙ্গুর বিষয়ে সতর্কতা রয়েছে: স্থানীয় সরকারমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, জুলাই ৪, ২০২৪
ডেঙ্গুর বিষয়ে সতর্কতা রয়েছে: স্থানীয় সরকারমন্ত্রী

ঢাকা: ডেঙ্গুর বিষয়ে বিশেষজ্ঞরা যেসব পরিসংখ্যান দিয়েছেন, সে অনুযায়ী সতর্কতা রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বৃহস্পতিবার (৪ জুলাই) সচিবালয়ে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ের সভাকক্ষে সারাদেশে ডেঙ্গুসহ মশাবাহিত অন্যান্য রোগ প্রতিরোধে সিটি করপোরেশন ও অন্যান্য সংশ্লিষ্ট অংশীজনের কার্যক্রম পর্যালোচনার লক্ষ্যে ডেঙ্গুসহ মশাবাহিত অন্যান্য রোগ প্রতিরোধ বিষয়ক জাতীয় কমিটির চলতি বছরের দ্বিতীয় সভা শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

মো. তাজুল ইসলাম বলেন, বিশেষজ্ঞরা আমাদের যে সমস্ত পরিসংখ্যান দিয়েছেন, সে অনুযায়ী আমরা সতর্ক আছি এবং সে অনুযায়ী আমাদের সবাই সচেতন আছে। সচেতনভাবে কাজ করছি বলে হয়তো এখন পর্যন্ত এটাকে আমাদের নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছি। আশা করি ইনশাল্লাহ আমাদের ঢাকা-চট্টগ্রামসহ সব সিটি করপোরেশন, উপজেলা, ইউনিয়ন পরিষদসহ সবাই যার যার অবস্থান থেকে যা করণীয় তা করবেন।

বৃষ্টিতে কিভাবে মশক নিধন অভিযান হবে এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, আমাদের অভিযান চলমান আছে। অভিযানের জন্য সব প্রস্তুতি আছে। আমাদের মশক নিধন কর্মীরা মাঠ পর্যায়ে কাজ করছে এবং তারা আরও বেশি নিবিড়ভাবে করার জন্য প্রস্তুত। এছাড়া আমাদের ম্যাজিস্ট্রেট নিয়োগ করা আছে। এখানে আলোচনা হয়েছে ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে। আমার মনে হয় আমাদের সব প্রস্তুতি ঠিক আছে।

তিনি আরও বলেন, আমাদের সংশ্লিষ্ট যে সমস্ত সংস্থাগুলো আছে, সবাই মিলে একসঙ্গে কাজ করার প্রক্রিয়া বেশ কয়েক বছর আগে থেকে আরম্ভ করেছিলাম। সেটা আমাদের চলমান আছে। আজকের সভাতে তাদের স্ব-স্ব অবস্থান থেকে মতামত দিয়েছেন, নিবিড়ভাবে কাজ করার জন্য।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, আমাদের গতবারে আক্রান্তের পরিমাণ বেশি হলেও সিটি করপোরেশনের বিশেষ করে ঢাকার দুই সিটি করপোরেশনে পরিমাণ ছিল তুলনামূলক কম। আমি ব্যক্তিগতভাবে সন্তুষ্ট  হয়েছি, আমাদের ঢাকা শহরের মানুষদের আমরা পূর্বের তুলনায় বেশি সচেতন করতে সক্ষম হয়েছি। আমাদের যারা মানুষ রয়েছেন, আমাদের যারা একটিভিস্ট আছেন, তারাও আগের থেকে অনেক বেশি সচেতন।

সবার সচেতনতার মাধ্যমে আসলে এটাকে আমরা মোকাবিলা করতে পারি। এর বিকল্প কিছুই নেই, পৃথিবীর কোথাও নেই। যে সমস্ত দেশ ডেঙ্গু নিয়ন্ত্রণ সফলতা অর্জন করেছে, তারা কিন্তু সব মানুষকে অংশগ্রহণ করাতে সক্ষম হয়েছে বলে মন্ত্রী জানান।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, জুলাই ৪, ২০২৪
আরকেআর/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।