ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

কফিপানে ভাবনা? আর না আর না!

জুয়েল মাজহার,কনসালট্যান্ট এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৩ ঘণ্টা, মে ২৮, ২০১৫
কফিপানে ভাবনা? আর না আর না! ছবি: সংগৃহীত

কফিপ্রেমীরা দুশ্চিন্তা ঝেড়ে ফেলে তাদের কফিপ্রেম চালিয়ে যেতে পারেন দিব্যি। দিনে ৫ পেয়ালা এসপ্রেসো খেলে স্বাস্থ্য-ঝুঁকি হতে পারে---এমন আশঙ্কা ভুল।

অতিরিক্ত ক্যাফেইন পান বিষয়ে ইউরোপীয় ফুড সেফটি অথরিটি (ইএফএসএ) রীতিমতো বৈজ্ঞানিক গবেষণা চালিয়ে বলেছে আশঙ্কা অমূলক। মানে, নির্দিষ্ট মাত্রায় কফি পানে ভাবনা বা উদ্বেগের কারণ নেই।

হ্যাঁ, কফিতে যে ক্যাফেইন থাকে তা স্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব ফেলে এই মর্মে কিছু ইউরোপীয় দেশ উদ্বেগ প্রকাশ করায় ইএফএসএ অগত্যা বৈজ্ঞানিক গবেষণা চালায়। দেশগুলোর তরফে বলাবলি হচ্ছিল, ক্যাফেইন গ্রহণে হৃদযন্ত্রের এবং কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের ক্ষতি হয়। এছাড়া তা গর্ভস্থ ভ্রূণের জন্য সম্ভাব্য ঝুঁকি তৈরি হতে পারে।  

ইএফএসএ’র গবেষণার ফল প্রকাশিত হয়েছে ২৭ মে বুধবার। তারা আশঙ্কাকে অমূলক প্রমাণ করে বলেছেন, সুস্থ স্বাভাবিক নারী-পুরুষেরা দিনে পাঁচ পেয়ালা এসপ্রেসো বা অন্যভাবে বললে দিনে ৪০০ মিলিগ্রাম কফি নির্ভয়ে পান করতে পারেন। তবে গর্ভবতী নারীদের জন্য নিরাপদ মাত্রা হচ্ছে এর অর্ধেক পরিমাণ। মানে ২০০ মিলিগ্রাম। তাহলে তাদের গর্ভস্থ ভ্রূণের ক্ষতি হওয়ার কোনো আশঙ্কাই নেই।  

এমনিতেই ইউরোপীয়রা দিনে গড়পড়তা এর চেয়ে অনেক কম মাত্রায় কফি পান করে থাকেন। ১৮ থেকে ৬৫ বছর বয়সী ইউরোপীয় নারী-পুরুষেরা দিনে গড়ে কফি পান করে থাকেন ৩৭ থেকে ৩১৯ মিলিগ্রাম। এর মানে ইএফএসএ’র বুধবার ঘোষিত মাত্রার চেয়ে ঢের কমই ক্যাফেইন গ্রহণ করে থাকেন তারা।

সাধারণ এক পেয়ালা কফিতে ক্যাফেইন থাকে ৮০ মিলিগ্রামের মতো। রেড বুল (Red Bull)-এর মতো এনার্জি ড্রিংকসেও একই পরিমান ক্যাফেইন থাকে। কোকাকোলার বোতলে থাকে ৪০ মিলিগ্রাম। আর ব্ল্যাক টি-তে থাকে ৫০মিলিগ্রামের মতো।

ইএফএসএ বুধবার কফিপানের যে স্ট্যান্ডার্ড মাত্রা ঘোষণা করেছে তা মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) আগেই ঘোষণা করেছিল।

অতএব বলাই যায়, কফিপানে ভাবনা আর না আর না।

(সূত্র: বিদেশি সংবাদমাধ্যম)

বাংলাদেশ সময়: ০৮১৩ ঘণ্টা, মে ২৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।