ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

‘ডাক্তারদের শাসন করুন’, এমপিদের প্রতি স্বাস্থ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৬
‘ডাক্তারদের শাসন করুন’, এমপিদের প্রতি স্বাস্থ্যমন্ত্রী

জাতীয় সংসদ ভবন থেকে: সংসদ সদস্যদের (এমপি) প্রতি নিজ নিজ এলাকার সরকারি হাসপাতালগুলো নিয়মিত পর্যবেক্ষণের আহ্বান জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেছেন, অনেক ডাক্তার ফাঁকি দেওয়ার চেষ্টা করছে, আমাদের কাছে খবর আছে।

আপনারা (এমপি) ডাক্তারদের শাসন করুন।  

বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় সংসদে প্রশ্নোত্তরপর্ব চলাকালে সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতনের সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, মাননীয় সংসদ সদস্যরা স্থানীয় সরকার প্রধান। আপনারা নিয়মিত সরকারি হাসপাতালগুলো পর্যবেক্ষণ করুন। যেহেতু এমপিরা হাসপাতালগুলোতে গর্ভনিং বোর্ডের চেয়ারম্যান, তাই আপনাদের পর্যবেক্ষণ করা উচিত। অনেক ডাক্তার হাসপাতালে থাকেন না, তারা ফাঁকি  দেওয়ার চেষ্টা করছে। এতে রোগীরা ভুক্তভোগী হচ্ছেন। মনে রাখতে হবে প্রতিটি রোগী আপনাদের ভোটার।

সংসদ সদস্য কবি কাজী রোজীর অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, অসচেতনতার কারণেই মা-বোনেরা ক্যান্সারে আক্রান্ত হচ্ছে। ব্রেস্ট ক্যান্সার, জরায়ু ক্যান্সারসহ নানাবিধ ক্যান্সারে মা-বোনেরা আক্রান্ত হচ্ছে। মা-বোনদের লজ্জা ভেঙে এগিয়ে আসতে হবে। তাহলেই ক্যান্সার থেকে রক্ষা পাওয়া সম্ভব।

মন্ত্রী বলেন, ২০১৫ সালের ডিসেম্বর মাসে আমরা বিনামূল্যে ক্যান্সার পরীক্ষা নিরীক্ষা করার ঘোষণা দিয়েছিলাম। তখন জাতীয় ক্যান্সার ইনস্টিটিউটে ১৯৯ জন দরিদ্র মহিলা পরীক্ষা নিরীক্ষা করিয়েছিলেন। এদের মধ্যে ১৪১ জন ক্যান্সারে আক্রান্ত বলে চিহ্নিত হন। তাদের সম্পূর্ণ ফ্রিতে চিকিৎসা দেওয়া হয়েছে।
এখন থেকে ডাক্তার ও মেডিক্যালের ছাত্র-ছাত্রীদের ড্রাগ মুক্ত হওয়ার অঙ্গীকার দিয়ে আসতে হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে বলে জানান মন্ত্রী। মাদক মুক্ত হওয়ার সনদ না পেলে তাদের মেডিক্যালে ভর্তি হতে দেওয়া হবে না। পাশাপাশি ডাক্তারদের সার্টিফিকেট দিতে হবে তারা ধূমপান ছেড়ে দিয়েছেন বা ধূমপান করেন না।

বেগম নুর-ই-হাসনা লিলি চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে মোট নয় হাজার ১৯২টি আসন রয়েছে। এ আসন সংখ্যা বাড়ানোর বিষয়টি মন্ত্রণালয়ের বিবেচনাধীন রয়েছে।
 
তিনি বলেন, বর্তমানে দেশে ৩১টি সরকারি মেডিকেল কলেজে তিন হাজার ২১২টি আসন এবং ৬৬টি বেসরকারি মেডিকেল কলেজে ৫ হাজার ৯৮০ টি আসন রয়েছে। আসন সংখ্যা বৃদ্ধির বিষয়টি মন্ত্রণালয়ের বিবেচনাধীন রয়েছে।

মুন্সিগঞ্জ-১ আসনের সরকার দলীয় সংসদ সদস্য সুকুমার রঞ্জন ঘোষের প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, জানুয়ারি ২০১৫ থেকে ডিসেম্বর ২০১৫ পর্যন্ত ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ভেজাল ও অবৈধ ঔষধ উৎপাদনকারী প্রতিষ্ঠানকে ৫৫ লাখ ৫২ হাজার টাকা জরিমানা এবং ১১ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড ও ১০টি প্রতিষ্ঠান সিলগালা করাসহ বিপুল পরিমাণ ঔষধ ধ্বংস করা হয়েছে।

এছাড়াও গুড ম্যানুফ্যাকচারিং প্র্যাকটিস (জিএমপি) যথাযথভাবে অনুসরণ  না করার জন্য এবং ঔষধ আইন লংঘনের কারণে জানুয়ারি থেকে ডিসেম্বর ২০১৫ পর্যন্ত ৫টি ঔষধ উৎপাদনকারী প্রতিষ্ঠানের লাইসেন্স সাময়িক বাতিল করা হয়েছে। এছাড়াও মান বহির্ভূত ঔষধ উৎপাদনের কারণে বিভিন্ন প্রতিষ্ঠানের সর্বমোট ৬৩টি পদের রেজিস্ট্রেশন সাময়িক বাতিল করা হয়েছে এবং ৯টি নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৬
এসএম/আরআই

** স্থলবন্দর থেকে গত বছরে আয় ৬১ কোটি টাকা
** ছয় অর্থ বছরে ৩৪ লাখ কর্মী বিদেশে গেছে
** দেশের শান্তিপূর্ণ পরিবেশ বিঘ্ন করছে কিছু পুলিশ সদস্য
** ‘রেস্টুরেন্টের মতো যত্রতত্র ক্লিনিক খোলা হচ্ছে’
** প্রতিটি বিভাগীয় শহরে শিশু হাসপাতাল হবে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।