ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

এডিস মশা নির্মূলে বিজ্ঞানীদের এগিয়ে আসার আহ্বান

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৭ ঘণ্টা, আগস্ট ১, ২০১৯
এডিস মশা নির্মূলে বিজ্ঞানীদের এগিয়ে আসার আহ্বান

ঢাকা: ডেঙ্গু প্রতিরোধ ও দেশ থেকে এডিস মশা নির্মূলে বিজ্ঞানীদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। এ ব্যাপারে তিনি সরকারের সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। 

বুধবার (৩১ জুলাই) ডেঙ্গু সচেতনতা ও প্রতিরোধ বিষয়ক এক মতবিনিময় সভায় মন্ত্রী এ আহ্বান জানান। বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের (বাপশক) অডিটরিয়ামে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এ সভার আয়োজন করেন।

 

অনুষ্ঠানের সভাপতি ইয়াফেস ওসমান বলেন, ডেঙ্গু জ্বরের উৎস এডিস মশা নির্মূল করার লক্ষ্যে বিজ্ঞানীদের এগিয়ে আসতে হবে। এর জন্য যা যা প্রয়োজন সব ধরনের সহযোগিতা দেওয়া হবে সরকারের তরফ থেকে। পাশাপাশি ডেঙ্গু রোগ প্রতিরোধের জন্য যার যার অবস্থানে থেকে চারপাশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। ডেঙ্গু প্রতিরোধে পরিষ্কার-পরিচ্ছন্নতার বিকল্প নেই। সচেতনতা সৃষ্টির মাধ্যমে সবাইকে একসঙ্গে এটি প্রতিরোধ করার জন্য এগিয়ে আসতে হবে।  

সভায় বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের মুখ্য বিজ্ঞানী ড. কাজলা সেহেলী মশা নিয়ন্ত্রণের ওপর বাপশক এর চলমান গবেষণা কার্যক্রম সম্পর্কে প্রতিবেদন উপস্থাপন করেন। এতে তিনি পুরুষ এডিস মশাকে স্টেরাইল (প্রজজনে অক্ষম) করে পরিবেশে ছেড়ে ডেঙ্গু রোগের বাহক স্ত্রী মশা নিয়ন্ত্রণের মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধের কথা উল্লেখ করেন।  

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আনোয়ার হোসেন অফিস-আদালত, বাসা-বাড়ি, স্কুল-কলেজ সর্বত্র পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালিয়ে ডেঙ্গু রোগ প্রতিরোধের আহ্বান জানান।  

সভায় পরমাণু কমিশনের চেয়ারম্যান মাহবুবুল হক, কমিশনের সদস্যসহ মন্ত্রণালয়ের অন্যান্য সংস্থার প্রধানরা অংশ নেন।  

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৯ 
এসকে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।