ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

স্প্রে কম হওয়ায় মশা ও ডেঙ্গুর প্রকোপ বেড়েছে : স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২১
স্প্রে কম হওয়ায় মশা ও ডেঙ্গুর প্রকোপ বেড়েছে : স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা: সিটি করপোরেশনগুলো থেকে মশার স্প্রে কম করার ফলে ডেঙ্গু মশার প্রকোপ ও রোগীর সংখ্যা বেড়েছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এজন্য ডেঙ্গু নিয়ন্ত্রণে সিটি করপোরেশনগুলোকে আরও তৎপর হওয়াসহ মশার লার্ভা ধ্বংসে বেশি বেশি স্প্রে করার আহ্বান জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) দুপুরে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সমসাময়িক বিষয়াদি নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এ আহ্বান জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, যেসব ক্যানেলে পানি জমে থাকে সেখানে এডিস মশার জন্ম হয়। বাড়ির আশপাশে যেসব ড্রেন আছে বা পাত্র পড়ে আছে, সেগুলোতেও এডিস মশা জন্ম নেয়। সেখানে আমাদের সিটি করপোরেশন স্প্রে করছে। আমি মনে করি সেখানে আরও বেশি স্প্রে করার প্রয়োজন ছিল, সম্ভবত স্প্রে কিছুটা কম হয়েছে। সে কারণে মশাও বেড়েছে। ফলে মশার কামড়ে ডেঙ্গু রোগীও বাড়ছে। এডিস মশা বাড়ছে- এটা আমরা পত্রের মাধ্যমে জানিয়ে থাকি এবং জানানো হয়েছে।  

তিনি বলেন, যেসব জায়গায় বেশি পানি জমে আছে, যেখানে লাখ লাখ মশা জন্মাতে পারে, যেখানে বন্ধ নালা-ড্রেন বা পরিত্যক্ত বা নির্মাণাধীন বাড়ি-ঘর আছে, সেখানে বেশি করে স্প্রে করা দরকার। তাহলে হয়তো মশা কমে যাবে। সেই সঙ্গে কমবে ডেঙ্গু রোগীও।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের ওপর চাপ বাড়ছে। একদিকে করোনা রোগীদের চিকিৎসা দিতে হচ্ছে। অন্যদিকে সাধারণ রোগীদেরও চিকিৎসা দিতে হচ্ছে। আবার ডেঙ্গু রোগীদেরও চিকিৎসা দিতে হচ্ছে। প্রতিষ্ঠান তো একটাই। রাতারাতি তো হাসপাতাল করে ফেলা সম্ভব না। আমাদেরকে বিভিন্নভাবে কষ্ট করে সব ধরনের রোগীদের চিকিৎসা দিতে হচ্ছে। আমাদের পক্ষে যতটুকু সম্ভব চিকিৎসা সেবা দেয়া হচ্ছে। আমরা অনুরোধ করবো সিটি করপোরেশনগুলো যাতে আরও একটু তৎপর হয়, বেশি করে স্প্রে করেন। যাতে মশাগুলো ধ্বংস হয় এবং মানুষ ডেঙ্গু আক্রান্ত না হয়।

বাংলাদেশ সময় : ১৬৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ০২,২০২১

জিসিজি/ এমএমজেড
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa