ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

জলবায়ু পরিবর্তন সংক্রান্ত স্বাস্থ্যক্ষতি কমাতে চাই: ডিজি হেলথ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২২
জলবায়ু পরিবর্তন সংক্রান্ত স্বাস্থ্যক্ষতি কমাতে চাই: ডিজি হেলথ বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা | ছবি: ডিএইচ বাদল

ঢাকা: স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার খুরশিদ আলম বলেছেন, আমরা মেডিকেল ও ইন্ডাস্ট্রিয়াল বর্জ ব্যবস্থাপনা উন্নত করতে চাই। জলবায়ু পরিবর্তন সংক্রান্ত স্বাস্থ্যক্ষতি ও মৃত্যু কমিয়ে আনতে চাই।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) দুপুরে বিশ্ব স্বাস্থ্য দিবস উপলক্ষে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় এ কথা বলেন তিনি।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, এবারের স্বাস্থ্য দিবসের স্লোগান—সুরক্ষিত বিশ্ব, নিশ্চিত স্বাস্থ্য। আমরা জানি বাংলাদেশের আবহাওয়া কেমন ছিল, এখন জলবায়ু পরিবর্তনের ফলে সময়ে বৃষ্টি হচ্ছে না। অসময়ে খরা হচ্ছে। সবকিছু মিলে জলবায়ুর বিশেষ পরিবর্তন হয়েছে। এর ফলে অসংক্রামক এবং সংক্রামক রোগ দুটোই বেড়েছে। চিকুনগুনিয়া ডেঙ্গুর মতো রোগ আগে আমাদের ছিল না। ক্যান্সারের এত প্রকোপ আগে আমরা দেখিনি। শ্বাসতন্ত্রের এত রোগ আগে ছিল না।  

অধ্যাপক ডা. আবুল বাসার খুরশিদ আলম আরও বলেন, আমরা স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্যকে সামনে রেখে মেডিকেল ও ইন্ডাস্ট্রিয়াল বর্জ্য ব্যবস্থাপনা উন্নত করতে চাই। আমরা জলবায়ু পরিবর্তন সংক্রান্ত স্বাস্থ্যক্ষতি ও মৃত্যু কমিয়ে আনতে চাই।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন করেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিশ্ব স্বাস্থ্য) কাজী জেবুন্নেছা বেগম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্বাস্থ্য অর্থনীতি ইউনিটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মো. শাহাদত হোসেন মাহমুদ।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২২
আরকেআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।