ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

রাশিফল

রাশিতে সূর্যগ্রহণের প্রভাব

জ্যোতিষী রুবাই | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, মার্চ ২০, ২০১৫
রাশিতে সূর্যগ্রহণের প্রভাব

পৃথিবীর উপর গ্রহ-নক্ষত্রের প্রভাব রয়েছে বিষয়টি আমাদের সবারই জানা। কক্ষপথে গ্রহের ‍অবস্থান পরিবর্তনের প্রভাব প্রাণিকূলের পাশাপাশি মানুষের উপরও সমানভাবে রয়েছে।



ইউরোপ-আমেরিকার মানুষ আজ সাক্ষী হলো বিরল পূর্ণগ্রাস সূর্যগ্রহণের। আন্তর্জাতিক সময় শুক্রবার (২০ মার্চ) সকাল ৮টা ৪৫ মিনিটে (বাংলাদেশ সময় দুপুর ২টা ৪৫ মিনিট) থেকে শুরু হওয়া এ গ্রহণ পূর্ণতা পেতে শুরু করেছে বাংলাদেশ সময় বিকেল ৩টা ৪৩ মিনিট থেকে। কেবল যুক্তরাষ্ট্র ও ইউরোপের উত্তরাঞ্চল থেকে বছরের সবচেয়ে বড় এ সূর্যগ্রহণ দেখা যাচ্ছে।

বিজ্ঞানীদের মতে, নিজ কক্ষপথে আবর্তনের সময় চাঁদ পৃথিবী ও সূর্যের মাঝামাঝি চলে এলে এ সূর্যগ্রহণ ঘটে থাকে। শুক্রবার বছরের সবচেয়ে বড় সূর্যগ্রহণের সময় সূর্যের ৮৩ থেকে ৯৮ শতাংশ চাঁদের ছায়ায় ঢাকা পড়েছে বলে জানিয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা।

জ্যোতিষদের মতে এই বিশেষ দশা প্রতিটি জাতক-জাতিকার রাশিচক্রে বিভিন্নভাবে প্রভাব বিস্তার করবে। রাহু ও কেতুর প্রভাব এসময় বাড়বে।

এছাড়া এদিন পূর্ণচন্দ্রের প্রভাবে জাতক-জাতিকাদের ভাগ্যফলে দীর্ঘস্থায়ী বিশেষ বিশেষ প্রভাব আসতে চলেছে।

রাশিধিপতি গ্রহের সঙ্গে চন্দ্র ও সূর্যের দূরত্বের ফলে এই প্রভাব সরাসরি রাশিচক্রে পড়বে। এই প্রভাবের স্থায়িত্ব রাশিচক্রের অন্যান্য গ্রহের অবস্থান পরিবর্তনজনিত স্থায়িত্বের থেকে বেশি।

আসুন জেনে নেওয়া যাক বিভিন্ন রাশিতে সূর্যগ্রহণের প্রভাব।

মেষ
মেষ রাশির গ্রহরাজ হলো মঙ্গল। এই গ্রহণের প্রভাবে মঙ্গলের উপর চন্দ্রের প্রভাব বাড়বে। এর ফলে আগামী ২৪ ঘণ্টা জোয়ারের সময় এই রাশির জাতক-জাতিকাদের শারীরিক সমস্যা দেখা দিতে পারে।


বৃষ
বৃষ রাশির গ্রহদেবতা শুক্র। কিন্তু এই মহাজাগতিক অবস্থানের ফলে পৃথিবী থেকে দেখতে পাওয়া সবচেয়ে উজ্জ্বল নক্ষত্রের প্রভাব কিছুটা কম থাকবে। এর ফলে বৃষ জাতকদের প্রেম ও দাম্পত্য নিয়ে সমস্যা দেখা দিতে পারে।



মিথুন
মিথুন রাশির গ্রহরাজ বুধ। কিন্তু সূর্যের কাছের গ্রহ বুধ আজ নিষ্ক্রিয় থাকবে। এর ফলে বুধের শুভ ফল লাভ করা সম্ভব হবে না।




কর্কট
কর্কট রাশির গ্রহ রাজ চন্দ্র। আগামী ২৪ ঘণ্টা এই রাশির জাতক-জাতিকাদের জন্য খুবই শুভ। চন্দ্রের প্রভাবে কঠিন সমস্যাগুলি সমাধানের সুযোগ আসবে।



সিংহ

সিংহ রাশির গ্রহরাজ হলেন সূর্য। আজ রাহুর প্রভাবে প্রভাবিত থাকার ফলে অশুভ ফল দেবে। সিংহ রাশির জাতক-জাতিকাদের সতর্ক থাকতে হবে।


কন্যা
কন্যা রাশির গ্রহদেবতা রাহু। আজ রাহু শুভ ও অশুভ- দুই ফলই দান করতে সক্ষম। এই প্রভাব জাতক-জাতিকাদের জোরালোভাবে পড়বে।




তুলা
তুলা রাশির গ্রহরাজ শুক্র। বৃষ জাতকদের মতি সুরের প্রভাব আজ কম থাকবে। জাতক বা জাতিকার রাশিচক্রের অষ্টম ও দ্বাদশ ঘরে থাকা অন্য গ্রহের প্রভাব বাড়ার সম্ভাবনা আছে।



বৃশ্চিক
বৃশ্চিক রাশির গ্রহদেবতা মঙ্গল। এই সময়ের মধ্যে মঙ্গলের প্রভাব অতি ক্ষীণ থাকবে। বৃশ্চিক জাতকদের মধ্যে চন্দ্রের প্রভাব থাকার সম্ভাবনা বেশি।



ধনু
ধনু রাশির গ্রহদেবতা বৃহস্পতি। অন্যতম শক্তিশালী গ্রহ হলেও সূর্য গ্রহণের সময় এই গ্রহের প্রভাব অনেক কম থাকে। ফলে ধনু রাশির জাতক, জাতকদের টাকা-পয়সা নিয়ে এই সময়ে সতর্ক থাকা প্রয়োজন।



মকর
মকর রাশির গ্রহ দেবতা শনি। শনির দৃষ্টি এই সময় বক্র হওয়ার সম্ভাবনা অনেক মাত্রায় বেড়ে যায়। এর ফলে অশুভ প্রভাব পড়তে পারে।




কুম্ভ

কেতু কুম্ভের গ্রহ রাজ এবং গ্রহণের সময় যথেষ্ট সক্রিয়। তবে কুম্ভ জাতকদের এর শুভ প্রভাব পরার সম্ভাবনাই দেখা যাচ্ছে।



মীন
মীন রাশির গ্রহ রাজ বৃহস্পতি। আগামী বেশ কিছু সময় মীন জাতকদের ক্ষেত্রে বৃহস্পতি প্রভাবহীন থাকবে। জাতক-জাতিকার অর্থনৈতিক বিষয় সতর্ক থাকতে হবে।



বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, মার্চ ২০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।