ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ভারত

ভারতের এবার মেট্রোতে শৌচাগার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, জুন ১০, ২০১৬
ভারতের এবার মেট্রোতে শৌচাগার

কলকাতা: মেট্রোতে পানীয় জলের ব্যবস্থা থাকলেও এতোদিন কোনো শৌচাগার ছিলো না। রেল মন্ত্রণালয়ের কাছে যাত্রী সংগঠনের তরফে প্রতিটি স্টেশনে শৌচাগারের দাবি ছিলো।

সে বিবেচনায় যাত্রীসেবায় এবার মানবাধিকার সংগঠনের নির্দেশে নির্মিত হচ্ছে শৌচাগার।

কলকাতার মেট্রোরেলের যাত্রাপথ ক্রমশ প্রসারিত হচ্ছে। প্রাথমিক অবস্থায় ১০ মিনিটের যাত্রাপথ হলেও সেটি বেড়ে দাঁড়িয়েছে প্রায় এক ঘণ্টার বেশি সময়ে।

আগামী কয়েক বছরের মধ্যে কলকাতা ছাড়িয়ে একদিকে হাওড়া, অন্যদিকে ব্যারাকপুর, সল্টলেক, চব্বিশ পরগণা যুক্ত হতে চলেছে। এখন যাত্রীদের শৌচাগার অত্যন্ত প্রয়োজনীয়।

এ কথা মাথায় রেখেই মেট্রো স্টেশনগুলিতে শৌচাগার বানানোর নির্দেশ দিয়েছে ভারতের মানবাধিকার কমিশন। এ নির্দেশ ভারতের অন্য শহরের মেট্রোর ক্ষেত্রেও চালু হবে।

প্রবীণ, নারী, শিশু বা অসুস্থ ব্যক্তিদের ক্ষেত্রে শৌচাগারে যাওয়ার প্রয়োজন হতেই পারে। তাই সব মেট্রোর কামরা ও প্ল্যাটফর্মে শৌচালয় রাখার বিষয়টি সহানুভূতিশীলভাবে বিবেচনা করে প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশ দিয়েছে কমিশন।

মেট্রো কর্তৃপক্ষের তরফে মাটির নীচের টানেলে নিষ্কাশন ব্যবস্থার অসুবিধার কথা উঠেছিলো। কিন্তু বাস্তব প্রয়োজনের কথা ভেবে মানবাধিকার কমিশন এ নির্দেশ দিয়েছে। সমস্যার সমাধানে কমিশন জানিয়েছে, যেভাবে মেট্রোকর্মীদের শৌচাগারের নিষ্কাশন ব্যবস্থা করা হয় সেভাবে রেলের ভিতরে না হোক অন্তত প্লাটফর্মে শৌচাগার করা দরকার।

যাত্রীদের সঙ্গে কথা বলে জানা যায়, এ সিদ্ধান্তে তারা যথেষ্ট খুশি। বিশেষ করে বয়স্ক মানুষদের দীর্ঘদিনের সমস্যার সমাধান হবে বলে মনে করছেন তারা।


বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, জুন ১০, ২০১৬
ভিএস/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।